Read in English
This Article is From Jan 13, 2020

পড়ুয়াদের বিরুদ্ধে বাহিনী কেন? দিল্লি পুলিশের থেকে কৈফিয়ত তলব সংসদীয় কমিটির

এমনকী, দিল্লিতে ঘনঘন ১৪৪ ধারা জারির বিরোধিতা করে ওই সংসদীয় কমিটি বলেছে, পুলিশি এই ব্যবস্থায় সাধারণ মানুষ অসুবিধার মুখে পড়েন।

Advertisement
অল ইন্ডিয়া Edited by (with inputs from PTI)

সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদ করে জামিয়াতে প্রতিবাদ। (ফাইল)

Highlights

  • সাংসদ আনন্দ শর্মার নেতৃত্বাধীন কমিটি এই বৈঠক করে
  • পড়ুয়াদের বিরুদ্ধে বাহিনীর ব্যবহার কেন? দিল্লি পুলিশকে প্রশ্ন করে ওই কমিটি
  • ছিলেন এনসিআর এলাকার পুলিশকর্তারা
নয়াদিল্লি :

পড়ুয়াদের বিরুদ্ধে বাহিনী ব্যবহারের যৌক্তিকতা কী? এমন প্রশ্ন তুলে দিল্লি পুলিশকে ভর্ৎসনা করল সংসদীয় কমিটি। সোমবার কংগ্রেস সাংসদ আনন্দ শর্মা নেতৃত্বাধীন স্বরাষ্ট্র বিষয়ক ওই কমিটি দিল্লি ও এনসিআর এলাকার পুলিশকর্তাদের সঙ্গে বৈঠক করেন। রাজধানী ও এনসিআর এলাকায় অপরাধ বাড়ছে কেন? এই পরিস্থিতি পর্যালোচনায় ওই সংসদীয় কমিটির সামনে হাজিরা দেন স্বরাষ্ট্র মন্ত্রকের আধিকারিক-সহ দিল্লির পুলিশ কমিশনার অমূল্য পট্টনায়ক। ছিলেন হরিয়ানা, পাঞ্জাব, উত্তর প্রদেশ ও রাজস্থানের ডিজিপি। তাঁদের উপস্থিতিতে দিল্লি পুলিশে পড়ুয়াদের বিরুদ্ধে বাহিনী ব্যবহার নিয়ে প্রশ্ন তোলা হয়। পাশাপাশি ওই কমিটির আরও পরামর্শ ছাত্র আন্দোলনের মতো সংবেদনশীল ইস্যুতে পুলিশকে আরও সংযত হয়ে কাজ করতে হবে । এমনকী, দিল্লিতে ঘনঘন ১৪৪ ধারা জারির বিরোধিতা করে ওই সংসদীয় কমিটি বলেছে, পুলিশি এই ব্যবস্থায় সাধারণ মানুষ অসুবিধার মুখে পড়েন। এদিকে এনসিআর অধ্যুষিত যে এলাকায় অপরাধ প্রবণতা বেড়েছে, সে এলাকার আইনশৃঙ্খলা ব্যাপারে বিশদ জানিয়েছেন সংশ্লিষ্ট রাজ্যের পুলিশ কর্তারা।  

প্রধানমন্ত্রীকে যে কোনও বিশ্ববিদ্যালয়ে গিয়ে পড়ুয়াদের সঙ্গে সাক্ষাতের চ্যালেঞ্জ রাহুল গান্ধির

এপ্রসঙ্গে উল্লেখ্য সম্প্রতি সিএএ-বিরোধী আন্দোলনের আঁচ দিল্লিতে এসে পড়লে ছাত্র আন্দোলন দমন করতে সে রাজ্যের পুলিশের অতিসক্রিয় আচরণ সমালোচনার মুখে পড়ে. জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ে ঢুকে পড়ুয়াদের ওপর লাঠি চার্জ ও কাঁদানে গ্যাস ছোঁড়ার অভিযোগ উঠেছে দিল্লি পুলিশের বিরুদ্ধে। পাশাপাশি জেএনইউ হামলার ঘটনায় নিষ্ক্রিয় থেকেছে পুলিশ।

Advertisement

আজকের গুরুত্বপূর্ণ খবরগুলি দেখতে ক্লিক করুন: 

এদিন ওই সংসদীয় কমিটি এই ঘটনাগুলোর প্রসঙ্গ উত্থাপন না করেই খানিকটা ভর্ৎসনার সুরে আরও সংযত হতে নির্দেশ দিয়েছে।     

Advertisement
Advertisement