Read in English
This Article is From Feb 13, 2019

‘একবার বলো উত্তমকুমার’ থেকে ‘আই লাভ ইউ’- জেনে নিন দেশে বিদেশে ভালোবাসার মানে

ভৌগলিক অবস্থানের প্রেক্ষিতেই বদলে যায় ভালোবাসা, বদলে যায় ভালোবাসা প্রকাশের ধরণও। ভালোবাসার দিনে দেখুন, ভালোবাসার অর্থের কত রকমের মানে কত দেশে।

Advertisement
অফবিট (c) 2019 The Washington Post

অমোঘ এই শব্দে বাস্তবিকই জাদু আছে।

বাংলায় একটা সময় অবধি ‘একবার বলো উত্তম কুমার' আর ‘আই লাভ ইউ' বাক্য দু'টোর মানে ছিল একই। তিনটি জাদুশব্দের ঘেরাটোপে পড়ে কত মানুষ যে উথালি পাথালি সময় কাটিয়েছেন, কাটান এবং কাটাবেন ইয়ত্তা নেই। তবু অমোঘ এই শব্দে বাস্তবিকই জাদু আছে। এবং এই জাদু দেশভেদে আলাদা। ভৌগলিক অবস্থানের প্রেক্ষিতেই বদলে যায় ভালোবাসা, বদলে যায় ভালোবাসা প্রকাশের ধরণও। কেউ ‘টি আমো' বলেন, কেউ বা ‘আহিব্বিক'। আসলে একই কথা নানা জন নানাভাবে প্রকাশ করেন। সাহিত্য অনুবাদক এবং ডেটিং বিশেষজ্ঞদের জিজ্ঞাসা করা হয়েছিল এই তিনটি জাদুশব্দের অর্থ কী? কোথায় কোথায় কীভাবে বদলে যাচ্ছে ভালোবাসার মানে? ভালোবাসার দিনে দেখুন, ভালোবাসার অর্থের কত রকমের মানে কত দেশে।

আরও পড়ুনঃ চুমুর দিব্যি, শুধু তোমাকেই চাই....” ভালোবাসার যত্ন নিন প্রাণ ভরে

জাপান

Advertisement

জাপানিদের ভাষায় সরাসরি ‘আমি তোমাকে ভালোবাসি' বলা নেই। এখানে ‘ভালোলাগা' (সুকি) এবং ‘স্নেহ' (আই) এর কাছাকাছি শব্দ দিয়েই অনুভূতি প্রকাশ করা হয়। ‘আই শাইটিরু' শব্দটির অর্থ ‘আমি তোমাকে ভালোবাসি'র কাছাকাছি কিছুটা।

ফ্রান্স

Advertisement

ফ্রান্স প্রেমের দেশই। মার্কিন যুক্তরাষ্ট্রের তুলনায় ফ্রান্সে আই লাভ ইউ বলা তেমন ঘন ঘন না হলেও ফ্রান্সের বেশিরভাগ মানুষই সম্পর্কে প্রবেশের প্রায় দুই মাস বাদে এই জাদুবাক্যটি বলে থাকেন। হয়তো অল্প আলাপ হয়েছে, কিন্তু প্রতি সপ্তাহে তিন চার বার ডেটিং এখানে অস্বাভাবিক নয়। ফ্রান্সে, বান্ধবী বা বন্ধুকে বন্ধুদের সঙ্গে আলাপ করানো হয় সাধারণত কয়েকটা ডেটিং-এর পরেই এবং বাবা-মায়ের সাথে আলাপ করানো হয় সাধারণত এক থেকে তিন মাস পরে।

ইরাক

Advertisement

ভালোলাগা এবং ভালোবাসা- আরবিতে একই ভাবে লেখা হয়। অন্য অনেক দেশের ভালো লাগা থেকে ভালোবাসায় যান মানুষ, কিন্তু ইরাকে, আগে কোনও পুরুষ কোনও মেয়ের বাড়িতে গিয়ে তাঁর অভিভাবকদের গিয়ে জানান তাঁদের মেয়েকে বিয়ে করতে চান। অনেকেই ‘আ'শাখিচ' (আমি তোমাকে ভীষণ ভালোবাসি) বা অমুট আলাইচ (আমি তোমাকে ভালোবেসে মরে যেতে পারি) বলেও প্রেম জানান।

ইরান

Advertisement

২০ শতাব্দীর ইরানে সাধারণত পুরুষরাই আই লাভ ইউ বলে সম্পর্ক শুরু করতেন। এবং ভালোবাসার কথা বললে বিয়ে করতেই হত। কন্যার বাবা মায়ের কাছে গিয়ে বিয়ের প্রস্তাব দিতে হত। ১৯৭৯ সালের ইসলামিক বিপ্লব নারীদের জন্য প্রেমের পৃথিবীর রঙ বদলে দেয়। নীতি পুলিশরা রাস্তায় ঘুরে ঘুরে অবিবাহিত সম্পর্কের ক্ষেত্রে দাদাগিরি ফলাতে থাকে। ২০০৯ সাল পর্যন্ত ইরানের ৬০% জনসংখ্যার বয়স ৩০-এর চেয়েও কম ছিল এবং প্রেমের অভিব্যক্তিও স্বাভাবিক ভাবেই বদলে যায়।

চিন

Advertisement

ডেটিং করার সময় কোনও পুরুষ ‘ও আই নি' বলছেন মানে তিনি একটি বিশেষ সম্পর্ক চাইছেন। এর আগে, একজন মহিলা তাঁর হাত ধরতে, চুমু খেতে, সিনেমা যেতে পারে। কিন্তু জনসমক্ষে প্রেমিক প্রেমিকা হিসেবে সম্পর্কের জানান দিতে বা যৌনতা করার আগে এটি বলতেই হবে।

দক্ষিণ কোরিয়া

সাধারণত এই দেশে স্বামী স্ত্রীকে, এমনকি অভিভাবক বাচ্চাদের মধ্যেও ‘আমি তোমাকে ভালোবাসি' বলার বিশেষ চল নেই। সকলেই জানে ভালোবাসা রয়েছে সম্পর্কে, কিন্তু বারবার মুখে বলে ভালোবাসার প্রমাণ বিশেষ কেউ দেন না। তবে গত কয়েক দশক ধরে, ‘আমি তোমাকে ভালোবাসি' বলার পশ্চিমা সংস্কৃতি, সিনেমা বা অন্য নানা মাধ্যমেই এই দেশের প্রেমের সম্পর্কে বেশ ছাপ ফেলেছে। ১৯৮০-র দশকে এমনকি ১৯৯০ এর দশকেও মানুষকে হাতে হাত ধরে ঘুরতে কমই দেখা যেত। বর্তমানে অবশ্য প্রেম বেশ সাহসী।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
Advertisement