Read in English
This Article is From Feb 15, 2019

বন্দে ভারত এক্সপ্রেসের সূচনাই জঙ্গিদের 'সমুচিত জবাব', বললেন পীযুষ গোয়েল

বৃহস্পতিবার দেশের সেনার ওপর সবথেকে বড় জঙ্গিহানা ঘটে যাওয়ার পরদিনই এই ট্রেনটির উদ্বোধন করা হল পূর্বনির্ধারিত সূচি মেনেই

Advertisement
অল ইন্ডিয়া (with inputs from PTI)

এই ট্রেনের সূচনার আগে বৃহস্পতিবারের জঙ্গি হানার তীব্র নিন্দা করেন নরেন্দ্র মোদী।

নিউ দিল্লি:

অতি বিষণ্ণ কয়েকটি মুহূর্তের সমাবেশ। তার মধ্য দিয়েই যাত্রা শুরু করল ভারতের দ্রুততম ট্রেন বন্দে ভারত এক্সপ্রেস। বৃহস্পতিবার দেশের সেনার ওপর সবথেকে বড় জঙ্গিহানা ঘটে যাওয়ার পরদিনই এই ট্রেনটির উদ্বোধন করা হল পূর্বনির্ধারিত সূচি মেনেই। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শুক্রবার এই ট্রেনটির উদ্বোধন করেন দিল্লি থেকে। সেই সময়ের পরিবেশটির সুর গতকালের ঘটনার জন্যই ছিল অতি নিচু তারে বাঁধা। রেলমন্ত্রী পীযুষ গোয়েল বলেন, যেভাবে মুম্বাই ওদের জবাব দিয়েছিল, যেভাবে গোটা ভারত ওদের বহুবার জবাব দিয়েছে, সেই ভাবেই বন্দে ভারত এক্সপ্রেসের সূচনালগ্নটিকেও ওদের প্রতি দেশবাসীর জবাব হিসেবেই ধরা হোক। তিনি আরও বলেন, জঙ্গিদের এর থেকে সমুচিত জবাব দেওয়া আর কিছু হতে পারে না। আমাদের সেনা, আমাদের দেশের নাগরিক কেউই ওদের কাছে মাথা নত করবে না।

স্মরণকালের মধ্যে সেনাবাহিনীর ওপর সবথেকে ভয়াবহ আক্রমণের ঘটনাটি ঘটে গেল বৃহস্পতিবার। জম্মু ও কাশ্মীরের পুলওয়ামা জেলায় সিআরপিএফের বাসে ভয়াবহ জঙ্গিহানার ফলে শহিদ হলেন প্রায় ৪০ জনের কাছাকাছি সেনা। আহতের পরিমাণও প্রায় সমান। শ্রীনগরের সেনা হাসপাতালে ভর্তি করা হয়েছে তাদের। অবন্তীপুরায় এই হামলার দায় স্বীকার করেছে সন্ত্রাসবাদী সংগঠন জইশ-ই-মহম্মদ। এই হামলার তীব্র নিন্দা করেন প্রায় সমস্ত রাজনৈতিক দলের নেতারাই। কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী বলেন, অত্যন্ত কাপুরুষের মতো কাজ এটা। এতজন সেনার শহীদ হয়ে যাওয়া মেনে যাওয়া না। আমি তাঁদের আত্মার শান্তি কামনা করি। তাঁদের পরিবারকে সমবেদনা জানাই। আহতদেরও দ্রুত আরোগ্য কামনা করি। কেন্দ্রীয় মন্ত্রী অরুণ জেটলি টুইট করে বলেন, যারা এই অপরাধ ঘটাল, তাদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হবে। এমন শাস্তি, যা ওরা কখনও ভুলতে পারবে না। এর আগে ২০১৬ সালে সেপ্টেম্বর মাসে উরির সেনা ছাউনিতে আক্রমণ করা হয়েছিল। সেই সময় শহিদ হন ১৯ জন সেনা। বৃহস্পতিবারের হামলায় এখনও পর্যন্ত সেনাদের মৃত্যুর সংখ্যা সেই হামলাকেও ছাড়িয়ে গিয়েছে। 

১৭ ফেব্রুয়ারি দিল্লি থেকে বারাণসী প্রথম যাত্রা শুরু হবে এই ট্রেনটির। এই ট্রেনে সফর করতে চাইলে টিকিট দাম কত হবে তা ইতিমধ্যেই প্রকাশ করা হয়েছে। চেয়ার কারে সফর করতে চাইলে খরচ হবে ১৭৬০ টাকা এবং এক্সিকিউটিভ ক্লাসের ভাড়া হবে ৩৩১০ টাকা। টিকিটের দামের মধ্যেই খাবারের দাম অন্তর্ভুক্ত।

Advertisement

বন্দে ভারত এক্সপ্রেস প্রতি ঘণ্টায় ১৮০ কিমি গতিতে যেতে পারে তবে, গতি সংক্রান্ত সীমাবদ্ধতার কারণে এটি প্রতি ঘন্টায় ১৩০ কিলোমিটার গতিতে চলবে। বন্দে ভারত এক্সপ্রেস দিল্লি থেকে সকাল ৬ টায় যাত্রা শুরু করে দুপুর ২ টো নাগাদ বারাণসী পৌঁছবে।

এই ট্রেনে আসন সংরক্ষণের জন্য সাধারণ মানুষ irctc.co.in এ লগ ইন করতে পারেন। এছাড়া স্টেশনের টিকিট কাউন্টার থেকেও সরাসরি আসন সংরক্ষণ করা যাবে। ট্রেন 18 বা বন্দে ভারত এক্সপ্রেস সম্পূর্ণরূপে শীতাতপ নিয়ন্ত্রিত। মাত্র ৮ ঘন্টায় এর যাত্রা সম্পন্ন হবে। কানপুর ও প্রয়াগরাজ, এই দু'টি স্টেশনে কেবল থামবে ট্রেনটি।

Advertisement
Advertisement