Read in English
This Article is From Sep 30, 2019

প্রয়াত শোলে’র কালিয়া! ৭৭-এ শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন প্রবীণ অভিনেতা বিজু খোটে

Viju Khote Died: নিজের ঘরে ঘুমের মধ্যেই সোমবার সকাল ৬.৫৫ নাগাদ তিনি মারা যান। বেশ কিছুদিন ধরেই তিনি অসুস্থ ছিলেন। তাঁর একাধিক অঙ্গ কাজ করছিল না।

Advertisement
অল ইন্ডিয়া Edited by

Viju Khote Death: শোলে সিনেমায় ডাকাত সর্দার গব্বরের সঙ্গী কলিয়ার ভূমিকার বিজু খোটের অভিনয় অবিস্মরণীয়

Highlights

  • একাধিক অঙ্গ কাজ করছিল না অভিনেতার
  • চলচ্চিত্র জগতের বড় ক্ষতি, জানাচ্ছেন অভিনেতারা
  • শোলে ও আন্দাজ আপনা আপনায় বিজু খোটের অভিনয় আজও বিখ্যাত
নয়াদিল্লি:

“আব তেরা ক্যায়া হোগা কালিয়া” এক লহমায় নিশ্চয় সকলের মনে পড়ে গিয়েছে শোলে (Sholay) সিনেমায় আমজাদ গব্বর খানে বিখ্যাত অভিনয় ও অভিব্যক্তি। যার উদ্দেশে এই সংলাপ ছিল, সেই ডাকাত কালিয়া প্রয়াত হলেন। শোলে (Sholay) ও আন্দাজ আপনা আপনার (Andaz Apna Apna) মতো চলচ্চিত্রের দুরন্ত অভিনেতা বিজু খোটে (Viju Khote) সোমবার সকালে মুম্বাইয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, তাঁর বয়স হয়েছিল ৭৭। অভিনেতার ভাগ্নি ভাবনা বালসাভার বলেন: “নিজের ঘরে ঘুমের মধ্যেই সোমবার সকাল ৬.৫৫ নাগাদ তিনি মারা যান। বেশ কিছুদিন ধরেই তিনি অসুস্থ ছিলেন। তাঁর একাধিক অঙ্গ কাজ করছিল না।” ভাবনা আরও বলেন, বিজু খোটে তাঁর শেষ দিনগুলি পরিবারের সঙ্গে কাটাতে চেয়েছিলেন। তাঁর হাসপাতাল থেকে বাড়িতে ফিরিয়ে আনা হয়েছিল তাঁকে। ভাবনা বলেন, “তিনি হাসপাতালে মারা যেতে চাননি তাই আমরা কিছুদিন আগেই তাকে বাড়িতে নিয়ে এসেছিলাম। এটি আমাদের সকলের জন্য বড় ক্ষতি।” সোমবার সকাল ১১ টায় চন্দন ওয়াদিতে অভিনেতা বিজু খোটের শেষকৃত্য সম্পন্ন হবে।

হিন্দি এবং মারাঠি সিনেমা মিলিয়ে ৩০০ টিরও বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন বিজু খোটে। শোলে সিনেমায় ডাকাত সর্দার আমজাদ খান অভিনীত গব্বরের সঙ্গী কলিয়ার ভূমিকার তাঁর অভিনয় অবিস্মরণীয়। তাঁর ডায়লগ: “সর্দার ম্যায়নে আপকা নামক খায়া হ্যায়” আজও ব্যাপক জনপ্রিয়। আমির খান এবং সলমান খানের আন্দাজ আপনা আপনাতে “গলতি সে মিসটেক হো গ্যয়া” তাঁর আরেক বিখ্যাত সংলাপ।

ভক্তরা টুইটারে বিজু খোটের এই প্রয়াণে শোকজ্ঞাপন করেছেন। শোলের কালিয়া এবং আন্দাজ আপনা আপনার রবার্ট-এর প্রয়াণে বলিউড শোকস্তব্ধ। “শোলের কালিয়া থেকে আন্দাজ আপনা আপনার রবার্ট, তিনি হিন্দি সিনেমায় অনেকগুলি ভূমিকা পালন করেছিলেন, সেই ভূমিকা ছোট হতে পারে তবে এত বছর পরেও তা অবিস্মরণীয়,” টুইটারে লিখেছেন একজন। আরও একজন লিখেছেন: “কালিয়া অমর।”

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

ভারতীয় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ডিরেক্টর'স অ্যাসোসিয়েশনের সভাপতি আশোক পণ্ডিতও একটি টুইটে বিজু খোটের মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন।

Advertisement

মারাঠি সিনেমার স্টলওয়ার্ট বিজু খোটে বেশ কয়েকটি টেলিভিশন শোয়েও অভিনয় করেছেন। তাঁর সবচেয়ে জনপ্রিয় ভূমিকা ছিল নব্বইয়ের দশকের জাবান সমহালকে সিরিয়ালে।

বিজু খোটেকে শেষ ২০১৮ সালের জানে কিঁউ দে ইয়ারো সিনেমায় দেখা গিয়েছিল। এর আগে তিনি জানে ভি দো ইয়ারো নামে একটি ওয়েব-সিরিজে অভিনয় করেছিলেন।

বিজু খোটে আজব প্রেম কী গজব কাহানি, গোলমাল 3, অতিথি তুম কব জাওগে এবং প্রিয়াঙ্কা চোপড়ার মারাঠি প্রযোজনা ভেন্টিলেটর এর মতো ছবিতে অভিনয় করেছেন।

Advertisement