This Article is From Dec 24, 2018

প্রয়াত হলেন রাজ্যের প্রাক্তন শিল্প ও বাণিজ্য মন্ত্রী নিরুপম সেন

দীর্ঘ অসুস্থতার পর সোমবার সকালে বিধাননগরের একটি হাসপাতালে তাঁর  জীবনাবসান হয়।

Advertisement
অল ইন্ডিয়া

শুধু গুরুত্বপূর্ণ   মন্ত্রিত্ব নয়  দলের বড় দায়িত্বও পালন করেছনে নিরুপম।

Highlights

  • ৭২ বছর বয়সে প্রয়াত হলেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী নিরুপম সেন
  • দীর্ঘ দিন ধরেই অসুস্থ ছিলেন রাজ্যের এই প্রাক্তন শিল্পমন্ত্রী
  • সিপিএম সূত্রে জানা গিয়েছে তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে বুধবার
কলকাতা:

প্রয়াত হলেন রাজ্যের প্রাক্তন শিল্প ও বাণিজ্য মন্ত্রী নিরুপম সেন। দীর্ঘ অসুস্থতার পর সোমবার সকালে বিধাননগরের একটি হাসপাতালে তাঁর  জীবনাবসান হয়।

২০১৩ সালে মস্তিস্কে রক্তক্ষরণের কারণে গুরুতর অসুস্থ হয়ে পড়েন তিনি। তার পর থেকে পুরোপুরি সুস্থ হতে  পারেননি। শেষমেশ কিডনির সমস্যা  দেখা দেয়। আর তাতেই মৃত্যু হয় এই বাম নেতার।

রথযাত্রার অনুমতির জন্য, এবার সুপ্রিম কোর্টে আবেদন করছে বিজেপি

শুধু গুরুত্বপূর্ণ  মন্ত্রিত্ব নয়  দলের বড় দায়িত্বও পালন করেছেন নিরুপম। পলিটব্যুরোর সদস্য  হিসেবে কাজ করেছেন। তাঁর আগে ছিলেন  রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য।  

Advertisement

দলের তরফে  জানানো হয়েছে, আপাতত পিস হাভেনেই তাঁর  দেহ রাখা  থাকবে। শেষকৃত্য  সম্পন্ন হবে  বুধবার। সেদিন পিস হাভেন থেকে বের করে  দেহ প্রথমে নিয়ে যাওয়া হবে দলের শ্রমিক  সংগঠন সিটুর  দপ্তরে। সেখান থেকে শববাহী  সকট যাবে  আলিমুদ্দিন স্ট্রিটের  রাজ্য দপ্তরে। ওই দিনই দেহ নিয়ে  যাওয়া হবে  বর্ধমানে। সেখানেই হবে শেষকৃত্য। 

তাঁর  মৃত্যুতে  শ্রদ্ধা  জ্ঞাপন করেছেন  বিভিন্ন রাজনৈতিক দলের নেতা- নেত্রীরা। তাঁর  নিজের দল সিপিএমের সাধারণ  সম্পাদক সীতারাম ইয়েচুরি  টুইট করেন। তিনি জানান বামপন্থায় আস্থা রেখে সারা জীবন মানুষের জন্য কাজ করেছেন নিরুপম। অন্যদিকে  শ্রদ্ধা জ্ঞাপন করেছেন মুখ্যমন্ত্রী মমতা  বন্দ্যোপাধ্যায়ও।

Advertisement

নিরুপমের জন্ম বর্ধমান জেলায়। সেখানেই রাজনীতির শুরু। ধীরে  ধীরে  সংগঠনে নিজের স্বতন্ত্র জায়গা তৈরি করেন নিরুপম। ২০০৬ সালে বড়  ব্যবধানে জয় পেয়ে  পশ্চিমবঙ্গে সপ্তম বামফ্রন্ট সরকার তৈরি হয়। তখন নিরুপম ছিলেন  শিল্পমন্ত্রী। তাঁর পরিকল্পনা  অনুযায়ী শিল্প স্থাপনে আগ্রহী হয় বাম সরকার। যদিও পরে দলের মধ্যেই সমালোচনার মুখে পড়ে তাঁর শিল্প নীতি। ক্ষমতাচ্যুত  হয় বামেরা। সক্রিয় রাজনীতি থেকে  সরে দাঁড়ান নিরুপম।  একে একে পলিটব্যুরো থেকে শুরু করে কেন্দ্রীয় কমিটির পদ ছেড়ে দেন  তিনি। শরীরও খারাপ  হতে  শুরু করে। শেষমেশ সোমবার সকালে প্রয়াত হলেন বর্ধমান দক্ষিণ কেন্দ্রের তিন বারের বাম বিধায়ক।                                                                                                                                                               

 
 

Advertisement

               

                                    

Advertisement


 



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
Advertisement