This Article is From Aug 17, 2019

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সংস্কারকৃত ভবনের উদ্বোধন করলেন ভেঙ্কাইয়া নাইডু

"গুরুদেব রবীন্দ্রনাথ ঠাকুর যেখানে বাস করতেন এবং যেখানে গান্ধিজি এসেছেন সেই সংস্কারকৃত "শ্যামলী"-কে দেখতে পেরে সম্মানিত বোধ করছি ও আবেগান্বিত হয়ে পড়ছি," বলেন ভেঙ্কাইয়া

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সংস্কারকৃত ভবনের উদ্বোধন করলেন ভেঙ্কাইয়া নাইডু

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে 'শ্যামলী' ভবনের উদ্বোধন করছেন ভেঙ্কাইয়া নাইডু

শান্তিনিকেতন:

শান্তিনিকেতনে এসে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে (Visva Bharati University) 'শ্যামলী' ভবনের উদ্বোধন করলেন দেশের উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু (Venkaiah Naidu)। বহু স্মৃতি বিজড়িত এই ভবনটি উদ্বোধন করার পর বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস পরিদর্শন করেন উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু। রবীন্দ্রনাথ ঠাকুর গরম কালে "শ্যামলী" (Shyamali) নামের এই মাটির বাড়িতে এসে বসবাস করতেন। মহাত্মা গান্ধিও শান্তিনিকেতনে এসে তাঁর স্ত্রীর সঙ্গে এই মাটির ভবন "শ্যামলী" তে কাটিয়েছেন। বিশ্ববিদ্যালয়ের ভিজিটর বইয়ের একটি নোটে উপরাষ্ট্রপতি লেখেন যে, এই স্থানটি শান্তি, জাতীয়তাবাদ এবং প্রকৃতির প্রতি ভালবাসার মূর্ত প্রতীক। "গুরুদেব রবীন্দ্রনাথ ঠাকুর যেখানে বাস করতেন এবং যেখানে গান্ধিজিও এসে তাঁর সঙ্গে এই বাড়িতে বসে বিভিন্ন বিষয়ে আলোচনা করেছেন সেই সংস্কারকৃত "শ্যামলী"-কে দেখতে পেরে সম্মানিত বোধ করছি ও আবেগান্বিত হয়ে পড়ছি," বলেন ভেঙ্কাইয়া নাইডু।

বাধা গ্রিন ট্রাইবুনালের নির্দেশ, পৌষমেলা আয়োজন করবে না বিশ্বভারতী

তিনি (Venkaiah Naidu) আরও বলেন, "শান্তি, জাতীয়তাবাদ এবং প্রকৃতির প্রতি ভালবাসার ক্ষেত্রে অনুপ্রাণিত হওয়ার জন্য আমাদের সকলের কাছে উপযুক্ত স্থান এটি। মহান দেশের মহামানবের এই স্মৃতিকে আমি শ্রদ্ধা জানাই," ।

সূত্র মতে,পরের দিন কলকাতায় অন্য একটি অনুষ্ঠানেও যোগ দেওয়ার কথা ছিল উপ রাষ্ট্রপতি নাইডুর।

কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের (Visva Bharati University) উত্তরায়ণ কমপ্লেক্সটিতে "শ্যামলী" ছাড়াও আরও চারটি বাড়ি রয়েছে যার সামনে একটি সুসজ্জিত বাগানও রয়েছে।

রবীন্দ্রনাথ ঠাকুর ঘুরে ঘুরে এই সব বাড়িতে থাকতেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও গত বছর শান্তিনিকেতনে যান। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে সঙ্গে নিয়ে তিনি বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ও পরিদর্শন করেন।

শান্তিনিকেতনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভাষণের এক ঝলক

এই বিশ্ববিদ্যালয়ের (Visva Bharati University) আচার্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিশ্বভারতী ক্যাম্পাসে বাংলাদেশ ভবনের উদ্বোধন করতেই সেবার শান্তিনিকেতনে আসেন।

.