This Article is From Jan 11, 2020

উপকূলীয় নিয়ম লঙ্ঘন, বিস্ফোরণে গুঁড়িয়ে দেওয়া হল একাধিক ফ্ল্যাট

উপকূলীয় শহরের ৩৫০টি ফ্ল্যাট ভাঙার নির্দেশ পেয়েছে কেরল সরকার। ওই ফ্ল্যাটগুলি নাকি জলাশয়ের ওপর নির্মিত হয়েছিল।

Kochi: ৮০০ কেজি বিস্ফোরক দিয়ে গুঁড়িয়ে দেওয়া হয় ফ্ল্যাট

হাইলাইটস

  • দু'দিন ধরে ভাঙা হবে বহুতল ফ্ল্যাট
  • উপকূলীয় নিয়ম লঙ্ঘন করায় এই নির্দেশ শীর্ষ আদালতের
  • সেই কারণে মারাডুতে জন সমাবেশ আপাতত নিষিদ্ধ
কোচি:

একের পর এক বহুতল ভেঙে পড়ছে মাটিতে। প্রবল বিস্ফোরণে কেঁপে কেঁপে উঠছে আশপাশ। শনিবার সকাল থেকে এই দৃশ্য দেখা গেছে Kerala-র কোচির মারাদুতে। উপকূলীয় নিয়ম না মেনে একাধিক ফ্ল্যাট, বহুতল উঠেছে সেখানে। তাই Supreme Court-এর নির্দেশে দু'দিন ধরে ভাঙা হবে নির্দিষ্ট সমস্ত ফ্ল্যাট। খবর, উপকূলীয় শহরের ৩৫০টি ফ্ল্যাট ভাঙার নির্দেশ পেয়েছে কেরল সরকার। ওই ফ্ল্যাটগুলি নাকি পুকুর বুঁজিয়ে তার ওপর তৈরি হয়েছিল। সেই নির্দেশ মানতে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে ২৪০ বাসিন্দাকে।

চলন্ত বাসে আগুন, জীবন্ত অগ্নিদগ্ধ কমপক্ষে ২০

শনিবার সকাল ১১টা থেকে শুরু হয়েছে দু'দিনের ধ্বংসলীলা। খবর, ৮০০ কেজি বিস্ফোরক ব্যবহার করা হচ্ছে  ফ্ল্যাটগুলিকে গুঁড়িয়ে দিতে। ইতিমধ্যেই কয়েক সেকেন্ডে ধূলিস্মাৎ প্রথম বহুতল। দ্বিতীয় বহুতলও প্রায় ধ্বংসের পথে। বাকি গুলিও ভেঙে ফেলা হবে একই ভাবে। বিকেল চারটে পর্যন্ত চলবে ভাঙার কাজ। সেই সময় পর্যন্ত মারাদু অঞ্চলে কোনও জন সমাবেশ করা যাবে না বলে জানিয়েছে প্রশাসন। স্থলযান, উড়ান এমনকি জলযানও বন্ধ থাকবে নির্দিষ্ট সময় পর্যন্ত।

পাশাপাশি বিস্ফোরণ অঞ্চল থেকে সরে যাওয়ার অনুরোধ জানানো হয়েছে স্থানীয় বাসিন্দাদের। যাঁরা যেতে পারছেন না তাঁদের দরজা-জানালা বন্ধ রাখতে বলা হয়েছে। ধুলোর হাত থেকে বাঁচতে। বিদ্যুৎ বন্ধ রাখারও নির্দেশ দেওয়া হয়েছে।  পাশাপাশি, ভেঙে ফেলা ফ্ল্যাটের বাসিন্দাদের জন্য অস্থায়ী ত্রাণ শিবির খোলা হয়েছে বলে জানিয়েছে রাজ্য সরকার। প্রসঙ্গত, গত সেপ্টেম্বরে ১৩৮ দিনের মধ্যে বেআইনি বহুতল ভাঙার নির্দেশ দেয় শীর্ষ আদালত। প্রতি ফ্ল্যাটের মালিককে ২৫ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশও দেওয়া হয়েছে।

.