This Article is From May 08, 2018

ভারতীয় ব্যাঙ্কের করা মামলায় ইংল্যান্ডে পরাজিত বিজয় মাল্য

62 বছরের বিতর্কিত ব্যবসায়ী এই মুহূর্তে ইংল্যান্ডসহ পার্শ্ববর্তী বেশ কিছু দেশে প্রতারণা করে নেওয়া টাকার অভিযোগের লড়ছেন

ভারতীয় ব্যাঙ্কের করা মামলায় ইংল্যান্ডে পরাজিত বিজয় মাল্য

২০১৬ সালেই নিজের সন্তানদের কাছাকাছি থাকার অজুহাত দিয়ে ভারত ছাড়ে মাল্য

বিতর্কিত বিজনেস টাইকুন বিজয় মাল্য ভারতীয় ব্যাঙ্কের করা মামলায় ইংল্যান্ডের করতে পরাজিত হলো।  যারা এই মুহূর্তে তার থেকে 1.15 বিলিয়ন পাউন্ড ($1.5 বিলিয়ন ডলার) পরিমান অর্থ পুনরুদ্ধার করার চেষ্টা করছে কারণ তাদের মতে এই পুরো টাকাই মাল্য প্রতারণা করে নিয়েছেন। 

বিচারপতি অ্যান্ড্রু হেনশো সকল ঋণদাতা সহ IDBI Bank Ltd দের জানিয়েছেন, বিলুপ্ত হওয়া কিংফিশার এয়ারলাইন্স লিমিটেড কতৃক 1.4 বিলিয়ন ডলার ঋণের প্রতারণা করার অভিযোগকে  ভারতীয় কোর্টের মতন তারাও কার্যকর করতে পারে। তবে হেনশো বিশ্বজুড়ে মাল্য সকল সম্পত্তি ফ্রিজ করার আর্জিকে প্রত্যাখ্যান করেছেন। 

62 বছরের বিতর্কিত ব্যবসায়ী এই মুহূর্তে ইংল্যান্ডসহ পার্শ্ববর্তী বেশ কিছু দেশে প্রতারণা করে নেওয়া টাকার অভিযোগের লড়ছেন। এক বছর আগে লন্ডনে তাকে গ্রেফতার অবধি করা হয় এবং প্রতি এলাকায় একটা একটা কোর্টের কাঁটা তারের বাঁধন থেকে মুক্তি পাওয়ার লড়াই চালিয়ে যেতে থাকেন। 

তার আইনজীবী আজ এই শুনানির পর কোনো মন্ত্যব্য করেননি। মঙ্গলবার ফের আর্জি জানানোকে প্রত্যাখ্যান করেছেন হেনশো, যার মানে তার এটর্নীদের এবার সরাসরি আপীল করতে হলে আদালত কোর্টে আবেদন করতে হবে।

ঋণদানকারী ব্যাঙ্কের তরফ থেকে ল ফার্ম খুব তাড়াতড়ি এই অর্থ পুনরুদ্ধারের আর্জি জানিয়েছে। তারা এটাও জানান যে,  এর আগে সম্পত্তি ফ্রিজের সময় বিজয় মাল্যকে প্রতি সপ্তাহের খরচের জন্য 5000 পাউন্ড মঞ্জুর হলেও এই বছরের শুরুতেই সেটা বাড়িয়ে 20 হাজার পাউন্ড করে দেওয়া হয়েছে।  প্রসঙ্গত 2016 সালেই নিজের সন্তানদের কাছাকাছি থাকার অজুহাত দিয়ে ভারত ছেড়ে ইংল্যান্ডে গিয়ে থাকতে শুরু করেন। এবং ভারতে ফিরতে অস্বীকার করেন। 

(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.