தமிழில் படிக்க हिंदी में पढ़ें Read in English
This Article is From Apr 20, 2020

লন্ডন হাইকোর্টে মামলা হারলেন বিজয় মাল্য! 'প্রত্যর্পণের' সিদ্ধান্ত নেবে ব্রিটেন

লন্ডন হাইকোর্টে মামলা হারলেন বিজয় মাল্য। এই হারের জেরে তাঁর ভারতে প্রত্যর্পণ এখন একধাপ দূরে

Advertisement
অল ইন্ডিয়া Edited by (with inputs from Agencies)

চলতি বছর ফেব্রুয়ারিতে লন্ডন হাইকোর্টে মামলা দায়ের করেছিলেন বিজয় মাল্য।

Highlights

  • লন্ডন হাইকোর্টে মামলা হারলেন মাল্য। প্রত্যর্পণে সিদ্ধান্ত নেবে ব্রিটেন
  • ফেব্রুয়ারি মাসে নিম্ন আদালতের রায়ের বিরোধিতা করে মামলা করেছিলেন তিনি
  • ২০১৮ সালে সেই আদালতের রায় তাঁর বিরুদ্ধে যায়
লন্ডন :

লন্ডন হাইকোর্টে মামলা হারলেন বিজয় মাল্য (Vijay Mallya)। এই হারের জেরে তাঁর ভারতে প্রত্যর্পণ এখন একধাপ দূরে। সে দেশের স্বরাষ্ট্র সচিব প্রীতি প্যাটেল মাল্যর প্রত্যর্পণে সিলমোহর বসালেই দেশে ফেরানো হবে তাঁকে। জানা গিয়েছে, সম্প্রতি লন্ডন হাইকোর্টে ভারতে প্রত্যর্পণের বিরোধিতা করে মামলা দায়ের করেছিলেন এই শিল্পপতি। ২০১৮ সালে দেওয়া নিম্ন আদালতের এক নির্দেশের বিরোধিতা করে এই মামলা। কিন্তু উচ্চ আদালতের (London Highcourt) ডিভিশন বেঞ্চেও সোমবার ধাক্কা খান মাল্য। প্রায় ৯ হাজার কোটি টাকার ঋণ নিয়ে পরিশোধ না করার অভিযোগ মাল্যর বিরুদ্ধে দেশে একাধিক মামলা চলছে।ইডি ও সিবিআই যৌথ ভাবে তাঁর বিরুদ্ধে তদন্ত চালাচ্ছে। যদিও নিজের বিরুদ্ধে ওঠা সব অভিযোগ অস্বীকার করেছেন মাল্য।

করোনা ভাইরাস সংক্রমণ দ্বিগুণ হওয়ার হার কমেছে, জানাল কেন্দ্র

লন্ডন হাইকোর্টের নির্দেশে আপাতত জামিনে মুক্ত এই ভারতীয় উদ্যোগপতি। এর আগে ফেব্রুয়ারিতে হওয়া শুনানিতে মাল্যর তরফে আইনজীবী ক্লেয়ার মন্টগোমারি দাবি করেছিলেন, ২০১৮ সালে নিমন আদালতের বিচারপতি এম্মা আরবাথন্টের দেওয়া রায়ে অনেক গলদ আছে। সব তথ্য-প্রমাণ খতিয়ে দেখেননি বিচারক। কিন্তু সোমবার হাইকোর্টের বিচারপতি লর্ড স্টিফেন আরউইন আর এলিজাবেথ লেইং সেই আবেদন খারিজ করে দিয়েছেন। 

প্রয়াত যোগী আদিত্যনাথের বাবা, শেষকৃত্যে যাওয়া হবে না জানালেন যোগী

জানা গিয়েছে, হাইকোর্টের রায়ের বিরোধিতা করে ১৪ দিনের মধ্যে সুপ্রিম করতে আবেদন করতে হবে বিজয় মাল্যকে। সেই পন্থায় বিলম্ব হলে ব্রিটিশ সরকারের সঙ্গে প্রত্যর্পণের আলোচনা শুরু করতে পারবে ভারতীয় বিদেশ মন্ত্রক। যদি সব কূটনৈতিক ও আইনি পথ পেরিয়ে বিজয় মাল্যকে দেশে ফেরান যায়, তবে তা হবে নরেন্দ্র মোদি সরকারের কাছে বড় সাফল্য। ইতিমধ্যে একাধিক উদ্যোগপতি ব্যাঙ্ক জালিয়াতির দায়ে দেশ থেকে পলাতক। তাঁদের ফিরিয়ে আনতে বিরোধীরা ক্রমশ মোদি সরকারের ওপর চাপ বাড়িয়েছে। 

Advertisement

(সংবাদ সংস্থা থেকে সংগৃহীত)

Advertisement