This Article is From Jan 06, 2020

Vintage Car Rally : কাজী নজরুল ইসলামের গাড়ি থেকে মাউন্টব্যাটেনের গাড়ি দেখার সুযোগ মিলল তিলোত্তমায়!

মোট ৫০ রকমের সিরিজের গাড়ি ছিল এই Rally তে। ইস্টার্ন মেট্রোপলিট্রন  ক্লাব থেকে শুরু করে অটোমোবাইল অ্যাসোসিয়েশন অফ ইস্টার্ন ইন্ডিয়ার অফিস হয়ে র‌্যালি  ফিরে যায় ইস্টার্ন মেট্রোপলিট্রন  ক্লাবে।

Vintage Car Rally : কাজী নজরুল ইসলামের গাড়ি থেকে মাউন্টব্যাটেনের গাড়ি দেখার সুযোগ মিলল তিলোত্তমায়!

মোট ৫০ রকমের সিরিজের গাড়ি ছিল এই Rally তে

কলকাতা:

কাজী নজরুল ইসলামের গাড়ি থেকে লর্ড মাউন্টব্যাটনের গাড়ি। স্বাধীনতার বছরে ব্যবহৃত শেভ্রোলে হোক বা ১৯৩২ সালের ফোর্ড ।এরকম নানান গাড়ির দেখা মিলল ইস্টার্ন মেট্রোপলিটান ক্লাবে। আসলে আসর বসেছিল Vintage Car Rally র। আর শহরের গাড়ি প্রেমিকরা হাজির হয়েছিলেন সেখানে। ১৯১৩ সালে অটোমোবাইল অ্যাসোসিয়েশন  অফ ইন্ডিয়া প্রতিষ্ঠিত হয়। সে সময়ে এটি পরিচিত ছিল অটোমোবাইল অ্যাসোসিয়েশন অফ বেঙ্গল নামে। ২০০৪ সালে অটোমোবাইল অ্যাসোসিয়েশন অফ বেঙ্গলের ১০০ বছর পূর্তিতে এক বিশাল অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। এই বছর অটোমোবাইল অ্যাসোসিয়েশন অফ ইস্টার্ন ইন্ডিয়া এবং ইস্টার্ন মেট্রোপলিটান ক্লাব যৌথ উদ্যোগে আয়োজন করেছিল এই ভিন্টেজ কার rallyর।

যেখানে ছিল ১৯১৩ সালে ব্যবহৃত ভিন্টেজ ক্লাসিক গাড়ি , কাজী নজরুল ইসলামের ব্যবহৃত ইংল্যান্ড বেবী অস্টিন টুরার (১৯৩২), মাউন্টব্যাটন ব্যাবহৃত ফোর্ড V 8 যা ব্যবহার করা হয়েছিল ১৯৩৯ সালে। কবি নজরুল ইসলাম যখন হরি ঘোষ স্ট্রিটে থাকতেন, তখন এই বেবি অস্টিন ব্যবহার করতেন।তাছাড়াও ছিল ট্রাইম্প স্পিট ফায়ার ( Triumph spit fire)। যা ব্যবহার করা হয়েছিল ১৯৬২সালে । এছাড়া ছিল বাঁদিকে স্টিয়ারিং ওয়ালা ক্যাডিলাক  (Cadillac -১৯৫০)  সহ  বুইক( Buick) ১৯৪৯ সালের, ফোর্ড (Ford ১৯৩২) ,ডিলাক্স ফিটন( Deluxe phaeton), জাগুয়ার এর বিভিন্ন মডেল(Jaguar ১৯৩০), শেভ্রোলে (Chevrolet) যা ব্যবহৃত হয়েছিল স্বাধীনতার বছর অর্থাৎ ..১৯৪৭ সালে, ভিন্টেজ ক্লাসিক (Vintage classic), দজ আমেরিকান কিংস ওয়ে( Dodge - American kingsway ১৯৫০), এডলার জার্মান গাড়ি (Adller German Car), বিভিন্ন মার্সিডিজ গাড়ি ( Mercedese ১৯৩০) ও  ছিল এই বিশেষ rally তে।

মোট ৫০ রকমের সিরিজের গাড়ি ছিল এই Rally তে। ইস্টার্ন মেট্রোপলিট্রন  ক্লাব থেকে শুরু করে অটোমোবাইল অ্যাসোসিয়েশন অফ ইস্টার্ন ইন্ডিয়ার অফিস হয়ে র‌্যালি  ফিরে যায় ইস্টার্ন মেট্রোপলিট্রন  ক্লাবে। এই অনুষ্ঠানে ছিলেন সেলিব্রিটিরাও। নজরুলের পরিবার থেকে শুরু করে অভিনেতারাও ছিলেনএই Rally তে।

.