This Article is From Aug 31, 2018

পঞ্চায়েত বোর্ড গঠন নিয়ে মালদায় হিংসার শিকার তিন বছরের শিশু

রাজনৈতিক সন্ত্রাসের শিকার হল এবার মালদা জেলার মাত্র তিন বছর বয়সের এক শিশু

Advertisement
অল ইন্ডিয়া Translated By

মৃণাল মন্ডল নামের ওই শিশু আশঙ্কাজনক অবস্থায় ভর্তি রয়েছে মালদার সরকারি হাসপাতালে।

মালদা:

পঞ্চায়েত বোর্ড গঠনকে কেন্দ্র করে চলা হিংসায় ক্রমশ রক্তাক্ত হয়ে উঠছে গোটা রাজ্য। শেষ সাতদিনে রাজ্যে এই হিংসার বলি হয়েছে বেশ কয়েকজন মানুষ। আহত হয়েছে আরও অনেকে। কিন্তু, গতকাল, বৃহস্পতিবার, রাজ্যজুড়ে চলা এই হিংসা যেন অন্য এক মাত্রা নিল। রাজনৈতিক সন্ত্রাসের শিকার হল এবার মালদা জেলার মাত্র তিন বছর বয়সের এক শিশু। তৃণমূল কংগ্রেসের কর্মী-সমর্থকরা জানান, ওই জেলার পঞ্চায়েত সদস্য হিসেবে নির্বাচিত বিজেপির পুতুল মন্ডল চলতি সপ্তাহের শুরুতে পঞ্চায়েত বোর্ড গঠনের সময় নিজের ভোটটি দেন তৃণমূলের পক্ষে। সেই থেকেই শুরু হয় রোষ। তারা অভিযোগ জানায়, মালদার কালিয়াচকে পুতুল মন্ডলের বাড়িতে ‘প্রতিশোধ’ নিতে আসে বিজেপির কয়েকজন সমর্থক। তাদের দেখে ভয় পেয়ে পুতুল মন্ডলের পরিবারের সদস্যরা বাড়ি থেকে পালিয়ে যায়। তাদের তর্ক শুরু হয় পুতুল মন্ডলের সঙ্গে। তর্ক অচিরেই পরিবর্তিত হয় তুমুল বচসায়। বচসার মাঝেই পুতুল মন্ডলকে লক্ষ করে গুলি চালিয়ে দেয় বিজেপির ওই বন্দুকধারী সমর্থকরা। ঘরে সেই সময় ছিল পুতুল মন্ডলের তিন বছরের শিশু সন্তান। সেই গুলি গিয়ে লাগে তার মাথায়।

মানিকচক থানার পুলিশের এক কর্তা জানান, “মৃণাল মন্ডল নামের ওই শিশুকে ভর্তি করা হয়েছে মালদা মেডিক্যাল কলেজ ও হাসপাতালে। তার অবস্থা আশঙ্কাজনক। এটা কি রাজনৈতিক ঝামেলা নাকি অন্য কিছু, তা খতিয়ে দেখা হচ্ছে”।

বিজেপির কেন্দ্রীয় সম্পাদক রাহুল সিনহা এই ঘটনার জন্য অভিযোগের আঙুল তোলেন তৃণমূলের দিকে। তাঁর কথায়, এই হিংসা প্রথম শুরু করেছিল তৃণমূল।

Advertisement

“আমাদের কাছে কোনও অস্ত্রশস্ত্র নেই। আমরা কোনওরকম হিংসাত্মক কার্যকলাপের সঙ্গেও জড়িত নই। আমাদের একজন প্রার্থী তৃণমূলের চাপে পড়ে ওদের ভোট দিতে বাধ্য হয়েছেন”, বলেন রাহুল সিনহা।

অন্যদিকে, তৃণমূল কংগ্রেসের সাধারণ সম্পাদক পার্থ চট্টোপাধ্যায় বলেন, সিপিএম, বিজেপি এবং কংগ্রেস- এই তিন রাজনৈতিক দলই পঞ্চায়েত বোর্ড গঠনকে কেন্দ্র করে রাজ্যে গড়ে ওঠা হিংসার মূল কাণ্ডারী।

Advertisement

“মানুষের মনে রাজনৈতিক সন্ত্রাস তৈরি করতেই বদ্ধপরিকর এই রাজনৈতিক দলগুলি। কিন্তু, তাদের এখনও অনেকটা শিক্ষা পাওয়া বাকি আছে। ওরা এখন সন্ত্রাস সৃষ্টি করে আমাদের সরাতে চাইছে। কিন্তু এই হিংসার রাজনীতি, এই খুনের রাজনীতি চালিয়ে ওরা বেশিদূর তো যেতে পারবে না”, বলেন পার্থ।

উত্তর চব্বিশ পরগণার আমডাঙাতে পঞ্চায়েত বোর্ড গঠনকে কেন্দ্র করে হওয়া সংঘর্ষে তিনজন নিহত এবং সতেরোজন আহত হন। গত সোমবার থেকেই উত্তর দিনাজপুর, মালদহ, পুরুলিয়ার মতো জেলা থেকে পঞ্চায়েত বোর্ড গঠনকে কেন্দ্র করে একের পর এক হিংসার ঘটনা সামনে এসেছে। ওইসব ঘটনায় সব মিলিয়ে প্রাণ হারিয়েছিলেন চারজন। আহত হয়েছেন বহু ব্যক্তি।

Advertisement

রাজনৈতিক দলগুলির মধ্যে তরজা চলতেই থাকে। বেড়ে ওঠে হিংসা। তার মাঝেই হাসপাতালের বেডে শুয়ে মাথায় বুলেট নিয়ে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়তে থাকে তিন বছরের এক শিশু।      



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
Advertisement