Read in English
This Article is From Mar 26, 2019

বাংলাদেশি ঠিকা শ্রমিকের ছবি ভাইরাল বিশ্বে, কী আছে তাঁর চোখের চাহনিতে?

এই ছবিতে ওই ঠিকা শ্রমিকের হালকা রঙের চোখের মণি, তাঁর তাকানো এবং মুখের চিত্তাকর্ষক নানা বৈশিষ্ট্য অসামান্য এক আবেদন তৈরি করেছে।

Advertisement
ওয়ার্ল্ড

অদ্ভুত এই শ্রমিকের চোখ, মুখ, চাহনির ছবি এখন ভাইরাল

ঢাকা :

কখন কোন মানুষ ঠিক কোন কারণে চর্চায় উঠে আসেন বোঝা দায়। যেমন মালয়েশিয়ায় কর্মরত এই বাংলাদেশী নির্মাণ কর্মী (Bangladeshi construction worker)। একটি সাধারণ পোর্ট্রেটই তাঁকে করে তুলেছে অসামান্য। ছবিটি বিশ্বব্যাপী সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের কাছে এখন ভাইরাল। কিন্তু কেন?

এই ছবিতে ওই ঠিকা শ্রমিকের হালকা রঙের চোখের মণি, তাঁর তাকানো এবং মুখের চিত্তাকর্ষক নানা বৈশিষ্ট্য অসামান্য এক আবেদন তৈরি করেছে। ক্যামেরার দিকে সোজা তাকিয়ে আছেন ওই ব্যক্তি। তাঁর চাহনি মনে করিয়ে দিচ্ছে, বহুকাল আগের একটি ছবি। আফগান গার্ল নামের ওই ছবির চরিত্রের ধূসর নীল চোখের তাকানো, নাড়িয়ে দিয়েছিল,প্রতিটি মানুষের হৃদয়। 

নেই খাবার, নেই জল-পুষ্টি-শিক্ষা তবু স্বপ্নচাষ করছেন বিশ্বের সেরা এই শিক্ষক

Advertisement

২১ মার্চ টুইটারে মাআয়েদেনমুং (photographer AbedenMung) এই পোর্ট্রেটটি পোস্ট করেন। ছবিটি এখন ভাইরাল, ২৪,৫০০ বার রিটুইট হয়েছে এবং ৬৮,৭০০ টি লাইক পেয়েছে। কুয়ালালামপুরের এই ফটোগ্রাফার টুইট করেছেন যে, ছবি মালয়েশিয়ার রাজধানীতে একটি নির্মাণস্থলে তিনি ছবিটি তোলেন।

তিনি টুইট করেছেন, “তিনি খুবই লাজুক এক ব্যক্তি। উনি জানতেনও না কোথায় তাকাতে হবে, সম্ভবত ফোন ছিল বলেই বুঝতে পারেননি। আমি অনেকবার ক্যামেরার দিকে তাকাতে বলি, এবং অনেক ক'টা শট নষ্ট হয়। অনেকবারের চেষ্টায় যেই ক্যামেরার দিকে তাকালেন, অবশেষের আমি ছবিটা তুললাম। কী সুন্দর দেখতে না ইনি?” অনেকেই বলছেন এই ব্যক্তির চাহনি কেমন যেন ভয় পাইয়ে দেয়। 

Advertisement

আফ্রিকার সাইক্লোনে মৃতের সংখ্যা ৭০০ ছাড়ল, আরও অবনতির আশঙ্কা রাষ্ট্রসঙ্ঘের

১৯৮৪ সালে সালের ন্যাশনাল জিওগ্রাফিক কভারে শরবত গুলার (Sharbat Gula) ছবিটির কথা স্মরণ করিয়ে দিচ্ছে এই ছবিটি। সাংবাদিক স্টিভ ম্যাককুরি (journalist Steve McCurry) ওই ছবিটি তুলেছিলেন। লাল ওড়না ঢাকা মাথায় শরবত গুলা ক্যামেরার দিকে তাঁর সবুজ চোখে তাকিয়েছিলেন, ছবিটির নাম দেওয়া হয় দ্য আফগান গার্ল (Afghan girl)।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
Advertisement