Read in English
This Article is From Sep 27, 2019

বাচ্চাকে নিয়ে পড়তে অসুবিধা? ছাত্রীর সন্তানকে পিঠে বেঁধে ৩ ঘণ্টা ক্লাস করালেন অধ্যাপিকা!

ডঃ সিসের মেয়ে অ্যানা ক্লাস নেওয়ার সময় তার মায়ের একটি ছবি শেয়ার করেছেন টুইটারে। শুক্রবার পোস্ট করা ওই ছবিটি মাইক্রোব্লগিং ওয়েবসাইটে ভাইরাল হয়ে গিয়েছে।

Advertisement
অফবিট Edited by

Dr Ramata Cisse তাঁর ছাত্রীর সন্তানকে পিঠে বেঁধে ক্লাস করালেন টানা ৩ ঘণ্টা

কলেজের ক্লাসরুম। জোরকদমে ক্লাস চলছে অ্যানাটমির। ক্লাস নিচ্ছেন অধ্যাপিকা। তবে অধ্যাপিকা একা নন, তাঁর পিঠে বাঁধা রয়েছে এক শিশু। ঘণ্টার পর ঘণ্টা ওভাবেই ক্লাস করাচ্ছেন শিক্ষিকা! দৃশ্যটা খানিক অচেনাই। তবে আরও অবাক হবেন জেনে, ওই শিশু শিক্ষিকার নিজের নয়, যাতে তাঁর ছাত্রী ভালো করে ক্লাস করতে পারে, নোটস নিতে পারে তাই ছাত্রীর সন্তানকে পিঠে বেঁধে ক্লাস করালেন তিনি! লরেন্সভিলের জর্জিয়ার গুইনেট কলেজের (Georgia Gwinnett College in Lawrenceville) ডঃ রামাতা সিসোকো সিস (Dr Ramata Sissoko Cisse) সম্প্রতি ক্লাস চলাকালীন তাঁর পড়ুয়ার সন্তানকে নিজের হেফাজতে রেখে ক্লাস করিয়ে এক অসামান্য নজির গড়েছেন। অ্যানাটমি, ফিজিওলজি ও জীববিজ্ঞানের সহকারী অধ্যাপক ডঃ সিস জানিয়েছেন, তাঁর ওই ছাত্রী বাচ্চাকে সামলানোর জন্য কোনও আয়া পাননি। তাই বাচ্চাকে সঙ্গে নিয়েই ক্লাস করতে এসেছিলেন।

 ক্যান্সার আক্রান্তদের জন্য হাঁটু-লম্বা চুল কেটে ফেললেন এই পুলিশ কর্মী! প্রশংসায় অনুষ্কা শর্মা

“ওই ছাত্রী আমাকে জিজ্ঞাসা করেছিল ক্লাসে বাচ্চাকে নিয়ে আসা যাবে কিনা। ইতিমধ্যেই ও ক্লাস মিস করেছে, এবং পিছিয়েও গেছে। সামনে ওদের পরীক্ষা রয়েছে। আর পেছোতে চাইছিল না,” ডঃ সিস ইয়াহু নিউজকে বলেন। তিনি আরও জানান, “আমি জানতাম ওই ছাত্রীটি খুব স্মার্ট এবং পড়াশোনাতেও ভালো। ও সত্যিই শিখতে চাইত।" অধ্যাপকের ওই ছাত্রী তথা শিশুটির মা যখন সন্তানকে নিয়ে ক্লাস করতে আসেন তখন ডঃ সিস বুঝতে পারেন কোলে বাচ্চাকে নিয়ে ক্লাসে মন দেওয়া কতটা সমস্যার!

Advertisement

“আমার দেশের বাড়ি মালিতে আমরা বাচ্চাদের নিরাপদে পিঠে বেঁধে রাখার জন্য চাদর এবং কাপড়ের অন্যান্য টুকরো ব্যবহার করি,” বলেন ডঃ সিস। তিনি আরও বলেন, “আমার স্বাভাবিক প্রবৃত্তিই ছিল শিশুটিকে সুরক্ষিত রাখার উপায় খুঁজে বের করা এবং আমি তখন একটি পরিষ্কার ল্যাব কোট রাখার তাকের পাশেই দাঁড়িয়ে ছিলাম।” সুতরাং, ছাত্রীকে সাহায্য করতে অধ্যাপক শিশুটিকে তার পিঠে বেঁধে নেন এবং তিন ঘন্টা ধরে শিশুটিকে নিজের কাছেই যত্নে রাখেন যাতে তাঁর মা মন দিয়ে নোট নিতে পারে। 

সন্তানের লিঙ্গ নির্ধারণে জলহস্তীর ব্যবহার, দম্পতির স্টান্টে বিরক্ত নেট দুনিয়া

ডঃ সিসের মেয়ে অ্যানা ক্লাস নেওয়ার সময় তার মায়ের একটি ছবি শেয়ার করেছেন টুইটারে। শুক্রবার পোস্ট করা ওই ছবিটি মাইক্রোব্লগিং ওয়েবসাইটে ভাইরাল হয়ে গিয়েছে। অনলাইনে শেয়ার হওয়ার পরে, ছবিটি হাজারো মানুষ ‘লাইক' করেছেন এবং ডঃ সিসের প্রশংসায় ভরে গিয়েছে ওই পোস্ট। মার্চ মাসে, মোরহাউস কলেজের একজন গণিতের অধ্যাপক একইভাবে ক্লাসে লেকচার দেওয়ার সময় একজন শিক্ষার্থীর বাচ্চাকে সামলে রেখে সকলের মন জয় করেছিলেন।

Advertisement
Advertisement