Read in English
This Article is From Feb 26, 2020

Viral: সার্কাসে খেলা দেখানোর সময় রিংমাস্টারকে আক্রমণ করে থাবা বসিয়ে দিল বুনো বিড়াল!

ভিডিও ফুটেজটিতে দেখা যাচ্ছে বুনো বিড়ালটি একটি উঁচু টুলের উপরে বসে আছে মঞ্চের ঠিক মাঝে। তার গলায় একটি কলার পরানো রয়েছে। রিংমাস্টার কলারের সঙ্গে বাঁধা দড়ি ধরে অবিরাম টান দিয়ে যাচ্ছেন যতক্ষণ না ওই টুলটি মাটিতে পড়ে ভেঙে না যাচ্ছে।

Advertisement
অফবিট Edited by

সপাটে প্রশিক্ষকের মুখে থাবা বসিয়ে দেয় বুনো বিড়াল।

পোষ মানলেও কি পোষ্য ততটা নির্ভরশীল? বা পোষ্যের সহ্যসীমা ঠিক কতখানি তা কি প্রশিক্ষক জানেন? জর্জিয়ার একটি সার্কাসে এক ঘটনা এমনই প্রশ্ন ফের সামনে এনেছে। সার্কাসে খেলা দেখানোর সময় একটি বুনো বিড়ালকে (Lynx) শিকল বেঁধে রেখেছিলেন রিং মাস্টার। ওই সার্কাসের একটি ভয়াবহ মুহূর্তের ভিডিওতে ধরা পড়েছে কীভাবে মাঝারি আকারের বুনো বিড়ালটি উঁচু চেয়ার থেকে হিংস্রভাবে ঝাঁপিয়ে পড়ে থাবা বসিয়ে দেয় রিংমাস্টারের গালে। Unilad-এর মতে, ঘটনাটি দক্ষিণ ওসেটিয়ার জর্জিয়ান অঞ্চলের স্খিনভ্যালিতে ঘটেছে।

স্মার্ট ঝুমকো! শ্লীলতাহানি বা ধর্ষণ করতে এলেই কানের দুল থেকে বেরোবে গুলি!

অনলাইনে ব্যাপকভাবে ভাইরাল হওয়া ওই ভিডিও ফুটেজটিতে দেখা যাচ্ছে বুনো বিড়ালটি একটি উঁচু টুলের উপরে বসে আছে মঞ্চের ঠিক মাঝে। তার গলায় একটি কলার পরানো রয়েছে। রিংমাস্টার কলারের সঙ্গে বাঁধা দড়ি ধরে অবিরাম টান দিয়ে যাচ্ছেন যতক্ষণ না ওই টুলটি মাটিতে পড়ে ভেঙে না যাচ্ছে।

Advertisement

ততক্ষণে বিরক্তি প্রাণিটির চোখে মুখে স্পষ্ট। সহ্যসীমা পেরিয়ে গেলে বুনো বিড়াল তার প্রশিক্ষককে আক্রমণ করতে শুরু করে। দর্শকরা ভয়ে ভয়ে চেঁচামেচি শুরু করে দেন। সপাটে প্রশিক্ষকের মুখে থাবা বসিয়ে দেয় বুনো বিড়াল। অবশেষে নিজেকে প্রশিক্ষকের দড়ি থেকে মুক্ত করে স্টেজের পিছনে পালিয়ে যায় সেটি।

পিঠে চাপড় মারতেই রেগে আগুন নবজাতক! চোখগরম ডাক্তারবাবুকেই?

Advertisement

এই ঘটনার একটি ভিডিও টিকটকে ভাইরাল হয় প্রথম। তবে এই ভয়ঙ্কর ভিডিওটি টুইটারের মতো অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মেও শেয়ার করা হয়েছে। ভয়াবহ এই দৃশ্য ফের সার্কাসে বন্যপ্রাণি ব্যবহারের নীতি সম্পর্কে যেমন প্রশ্ন তুলেইছে তেমনই জন্ম দিয়েছে বিতর্কেরও।

@chapoisat

Un lince ataca a su adiestrador en un circo en plena actuaciónUn lince de un circo de Tsjinval, capital de la República de Osetia del Sur.

♬ sonido original - chapoisat

Ladbible-এর মতে স্থানীয় সংবাদমাধ্যমগুলি জানিয়েছে যে, মঞ্চ এবং দর্শকদের আসনের মধ্যে কোনও বাধা নেই। যদি ওই বুনো বিড়ালটি লাফ দিয়ে পালিয়ে দর্শকদের মধ্যে ঢুকে যেত তবে উপস্থিত অনেক শিশুরা গুরুতর আহত হতে পারত।

২০১৭ সালে, চিনের একটি সার্কাসে একটি বাঘ তার প্রশিক্ষককে আক্রমণ করে। রিংমাস্টারকে টেনে মঞ্চের মাঝে এনে ফেলেছিল ওই বাঘ।

Advertisement

এই প্রাণিগুলির ব্যবহার সম্পর্কে উদ্বেগ বাড়ার সঙ্গে সঙ্গেই বেশ কয়েকটি দেশ বন্যপ্রাণি মুক্ত সার্কাসের দিকেই এগোচ্ছে। গত বছর ফ্রান্সের রাজধানী প্যারিস সার্কাসে বন্যপ্রাণি ব্যবহার নিষিদ্ধ করেছে।

Advertisement