Read in English
This Article is From Jun 24, 2019

কিচেন স্পঞ্জের ভাইরাস ধ্বংস করতে পারে রোগজীবাণু, দাবি বিজ্ঞানীদের

কোনোদিন ভেবেছিলেন বড় বড়ো রোগ-জীবাণুদের কুপোকাত করবে রান্নাঘর পরিষ্কারের স্পঞ্জ? কিন্তু এমনটাই যে দাবি করছেন একদল মার্কিন গবেষক।

Advertisement
অফবিট

গবেষকরা ব্যাকটেরিয়াকে ব্যবহার করে দু ধরনের ফেজ বা ব্যাকটেরিয়া-খাওয়া প্রাণি সনাক্ত করেছিলেন

ওয়াশিংটন:

কোনোদিন ভেবেছিলেন বড় বড়ো রোগ-জীবাণুদের কুপোকাত করবে রান্নাঘর পরিষ্কারের স্পঞ্জ? কিন্তু এমনটাই যে দাবি করছেন একদল মার্কিন গবেষক (US researchers)। তাঁদের সাম্প্রতিক গবেষণা বলছে, রান্নাঘরের স্পঞ্জের (kitchen sponges) মধ্যে থাকা ভাইরাস নাকি দিব্যি লড়তে পারে ব্যাকটেরিয়াদের সঙ্গে। যা নাকি অনেক অ্যান্টি-বায়োটিক (antibiotics) করে উঠতে পারে না।

রবিবার, আমেরিকান সোসাইটি ফর মাইক্রোবায়োলজি'র বার্ষিক বৈঠকে সামনে আনা হয় এই গবেষণা। সেই গবেষণা বলছে, বিষয়টির সত্যতা যাচাই করতে রান্নাঘরের স্পঞ্জে থাকা দু'টি ফেজ বা ভাইরাসকে এই কাজে ব্যবহার করা হয়েছিল। দেখা গেছে, এই দুটি প্রাণি ব্যাকটেরিয়া মারতে সক্ষম।

ছোট্ট পোকা আটকে দিল বহু ট্রেন! ভোগান্তি ১২ হাজার যাত্রীর

Advertisement

গবেষণার স্বপক্ষে যুক্তি দিতে গিয়ে নিউইয়র্ক ইনস্টিটিউট অফ টেকনোলজির শিক্ষার্থী ব্রায়ানা ওয়েইস জানান, ‘আমাদের গবেষণায় দেখা গেছে, মাইক্রোবিয়াল বা ভাইরাসগুলি যেকোনও পরিবেশে এই ব্যাকটেরিয়া মেরে ফেলতে পারে।'

এছাড়াও, গবেষকরা দু'টি পর্যায়ে বিষয়টিকে পরীক্ষা করে দেখেছেন, স্পঞ্জের মধ্যে থাকা ভাইরাসগুলি অন্য মানুষের শরীরে থাকা ব্যাকটিরিয়াকে মারতে পারে কিনা। পরীক্ষায় প্রমাণিত, স্পঞ্জের ভাইরাস সেটাও পারে।

Advertisement

কী কাণ্ড! লটারি জেতার টাকার ভাগ দিতে হবে প্রাক্তন স্ত্রীকে

গবেষকরা এর পরে ওই দুটি ভাইরাসের ডিএনএ পরীক্ষা করে আবিষ্কার করেন ওগুলি জলের মধ্যে থাকা রাইক-আকৃতির জীবাণু গোষ্ঠীর। এগুলির কিছু হাসপাতালে সংক্রমণ সৃষ্টি করে। এবিষয়ে শিক্ষার্থী ওয়েইসের (Weiss) বক্তব্য, এই গবষণা ভবিষ্যতে ব্যাকটেরিয়া ধ্বংসের ক্ষেত্রে যুগান্তকারী পরিবর্তন আনবে।'

Advertisement