Read in English
This Article is From Mar 03, 2020

Coronavirus: চার দেশের ভিসা বাতিল করল স্বাস্থ্য মন্ত্রক

৩ মার্চ বা তার আগে ইতালি, ইরান, দক্ষিণ কোরিয়া ও জাপান থেকে ভারতে আসার অনুমোদিত ভিসাগুলি (Visa) বাতিল করা হয়েছে।

Advertisement
অল ইন্ডিয়া Edited by (with inputs from PTI)

এর আগে ৫ ফেব্রুয়ারি থেকেই চিনের কোনও অধিবাসীর নিয়মিত ভিসা অথবা ই-ভিসা বাতিল করা হয়েছিল।

Highlights

  • ইতালি, ইরান, দক্ষিণ কোরিয়া ও জাপান থেকে এদেশে আসার ভিসা আপাতত বাতিল
  • ৩ মার্চ থেকে জাপান ও দক্ষিণ কোরিয়া থেকে ভারতে ফেরার ভিসাও বাতিল করা হয়েছে
  • ৫ ফেব্রুয়ারি থেকে চিনের কোনও অধিবাসীর নিয়মিত ভিসা অথবা ই-ভিসা বাতিল রয়েছে
নয়াদিল্লি:

সোমবারই ভারতে নতুন করে দু'জনের করোনা ভাইরাসে (Coronavirus) সংক্রামিত হওয়ার ঘটনার পর মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক (Union Health Ministry) ৩ মার্চ বা তার আগে ইতালি, ইরান, দক্ষিণ কোরিয়া ও জাপান থেকে ভারতে আসার অনুমোদিত ভিসাগুলি (Visa) বাতিল করল। এছাড়াও ৩ মার্চ থেকে জাপান ও দক্ষিণ কোরিয়া থেকে ভারতে ফেরার ভিসাও বাতিল করা হয়েছে। তবে কেউ যদি কোনও গুরুত্বপূর্ণ কারণে ভারতে আসতে চান তাহলে তাঁদের নিকটবর্তী ভারতীয় দূতাবাস থেকে নতুন ভিসার জন্য আবেদন করতে হবে বলে জানানো হয়েছে। সারা পৃথিবীতে বাড়তে করোনা-দৌরাত্ম্যের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছে সরকার।

এর আগে ৫ ফেব্রুয়ারি থেকেই চিনের কোনও অধিবাসীর নিয়মিত ভিসা অথবা ই-ভিসা বাতিল করা হয়েছিল। তা এখনও কার্যকর থাকবে। কেউ কোনও জরুরি কারণে এদেশে আসতে চাইলে তাঁকে নতুন করে ভিসার আবেদন করতে হবে নিকটস্থ দূতাবাসে।

আতঙ্ক নয়, করোনা ভাইরাস প্রসঙ্গে বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

Advertisement

আরও জানানো হয়েছে, যে বিদেশিরা চিন, ইরান, ইতালি, দক্ষিণ আফ্রিকা ও জাপানে গিয়েছিলেন ১ ফেব্রুয়ারি বা তার পরে, তাঁদের ভারতে প্রবেশ আপাতত স্থগিত রাখা হয়েছে।

তবে এও জানানো হয়েছে, রাষ্ট্রসঙ্ঘ বা অন্য কোনও আন্তর্জাতিক পরিষদের কোনও কর্মী, কিংবা ওই সব দেশের বিমানকর্মীদের ছাড় দেওয়া হয়েছে এই বিধিনিষেধ থেকে। তবে সকলেরই ‘মেডিক্যাল স্ক্রিনিং' বাধ্যতামূলক।

Advertisement

করোনা ভাইরাসের আতঙ্কে নয়ডায় বাতিল হল পরীক্ষা

এর পাশাপাশি যে কোনও আন্তর্জাতিক উড়ানে এদেশে আসা পর্যটকদের ব্যক্তিগত তথ্যসহ স্ব-ঘোষণা ফর্ম পূরণ করতে হবে এবং নিজের ভ্রমণ ইতিহাস জানাতে হবে বলে জানানো হয়েছে।

Advertisement

সেই সঙ্গে এও বলা হয়েছে, চিন, দক্ষিণ কোরিয়া, ইরান, ইতালি, হংকং, ম্যাকাউ, ভিয়েতনাম, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, নেপাল, তাইল্যান্ড, সিঙ্গাপুর ও তাইওয়ান থেকে সরাসরি বা অপ্রত্যক্ষ ভাবে এদেশে আসা বিদেশি ও ভারতীয় উভয়কেই মেডিক্যাল স্ক্রিনিংয়ের মধ্যে দিয়ে যেতে হবে।

ভারতীয়দের চিন, ইরান, দক্ষিণ কোরিয়া, ইতালিতে যেতে নিষেধ করা হয়েছে সমস্ত ভারতীয়কে।

Advertisement

মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, ভাইরাসের সংক্রমণের সম্ভাবনাধীন আগ্রার ছ'জনকে চিহ্নিত করে তাঁদের আলাদা করে রাখা হয়েছে।

ওই ছ'জন দিল্লির বাসিন্দা ৪৫ বছরের যুবকের সংস্পর্শে এসেছিলেন, যিনি ইতালি থেকে এসেছিলেন। তাঁর শরীরে করোনা ভাইরাসের সংক্রমণ দেখা গিয়েছে। ছ'জনের মধ্যে তাঁর পরিবারের সদস্যরাও রয়েছেন। তাঁদের সকলকে দিল্লির সফদরজং হাসপাতালে আলাদা করে রাখা হয়েছে।

Advertisement