हिंदी में पढ़ें
This Article is From Apr 13, 2020

ভারতে আটক বিদেশিদের ভিসার মেয়াদ ৩০ এপ্রিল পর্যন্ত বাড়াল স্বরাষ্ট্র মন্ত্রক

বাড়ানো হল দেশে আটকে থাকা বিদেশী নাগরিকদের ভিসার মেয়াদ। ৩০ এপ্রিল পর্যন্ত বৈধ থাকবে সেই ভিসা

Advertisement
অল ইন্ডিয়া Edited by

ভারতে আটকে থাকা বিদেশী নাগরিকদের ভিসার মেয়াদ ৩০ এপ্রিল পর্যন্ত বাড়ান হল।

নয়া দিল্লি :

বাড়ানো হল দেশে আটকে থাকা বিদেশী নাগরিকদের ভিসার মেয়াদ (Visa Validity)। ৩০ এপ্রিল পর্যন্ত বৈধ থাকবে সেই ভিসা। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের এই সিদ্ধান্ত উল্লেখ করেছে সংবাদ সংস্থা পিটিআই। জানা গিয়েছে, মঙ্গলবার জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী (PM Modi)। তার আগে স্বরাষ্ট্র মন্ত্রকের এই সিদ্ধান্ত তাৎপর্যপূর্ণ। এমনটাই বলছে কেন্দ্রীয় একটা সূত্র। এর থেকে ইঙ্গিত পাওয়া যেতে পারে ৩০ এপ্রিল পর্যন্ত লকডাউনের মেয়াদ বাড়াতে চলেছে কেন্দ্র। এমনটাই দাবি ওই সূত্রের। জানা গিয়েছে, আবশ্যিক ভিসার সঙ্গে ই-ভিসার মেয়াদও একইভাবে বাড়ানো হয়েছে বলে খবর। যেহেতু ২৪ মার্চ থেকে দেশে লকডাউন চলছে। বন্ধ আন্তর্জাতিক ও দেশীয় বিমান যোগাযোগ ব্যবস্থা। সেই সময় থেকে ক্রমশ বেড়ে চলেছে বিদেশী নাগরিকদের (Foreigners Visa) ভিসার এই মেয়াদ।

লকডাউনের মাঝে স্বস্তি সংস্থাগুলির জন্য, বদলাতে চলেছে দেউলিয়া আইন

এদিকে, প্রাথমিকভাবে ১৪ এপ্রিল লকডাউনের মেয়াদ পূর্ণ হলেও, আরও দু'সপ্তাহ সেই মেয়াদ বাড়ানোর সম্ভাবনা। যদিও কেন্দ্রীয় তরফে কোনও সিদ্ধান্ত হয়নি। কিন্তু ওড়িশা, পাঞ্জাব, পশ্চিমবঙ্গ এবং মহারাষ্ট্র ইতিমিধ্যে বাড়িয়েছে মেয়াদ। ৩০ এপ্রিল পর্যন্ত এই ৪ রাজ্যে চলবে লকডাউন। পাশাপাশি শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে হওয়া মুখ্যমন্ত্রীদের পর্যালোচনা বৈঠকে এই প্রস্তাব দেওয়া হয়েছিল। ১৩ জন মুখ্যমন্ত্রী সওয়াল করেছিলেন, বাড়ানো হোক লকডাউন। সেই প্রস্তাব খতিয়ে দেখার আশ্বাস দিয়েছিলেন প্রধানমন্ত্রী।

করোনার সঙ্গে লড়তে এক মাসের সন্তান কোলে কাজে ফিরলেন আইএএস আধিকারিক, ছবি ভাইরাল

অপরদিকে, লকডাউনের মেয়াদবৃদ্ধি নিয়ে আগামীকাল অর্থাৎ মঙ্গলবার সকাল ১০ টায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন মোদি । বেশিরভাগ রাজ্যই ইতিমধ্যে লকডাউন বাড়াতে পরামর্শ দিয়েছে প্রধানমন্ত্রীকে। আগামী ৩০ এপ্রিল অবধি বাড়তে পারে লকডাউনের সময়সীমা। যদিও এই বর্ধিত লকডাউনের মধ্যে অর্থনীতির সঙ্গে জড়িত নানা বিষয়গুলির পুনঃসূচনা করার উদ্যোগও তিনি নেবেন বলেই সূত্রের খবর। শনিবার ১৩ জন মুখ্যমন্ত্রীর সঙ্গে তাঁর বৈঠককালে প্রধানমন্ত্রী মোদি এই বিষয়ে একমত হয়েছিলেন যে অত্যন্ত সংক্রামক কোভিড-১৯-এর বিরুদ্ধে লড়াই করার জন্য দীর্ঘতর লকডাউনের প্রয়োজন, তবে  জীবন বাঁচানোর পাশাপাশি জীবিকা নির্বাহের বিষয়েও কথা বলেন নরেন্দ্র মোদি।

Advertisement
Advertisement