This Article is From Feb 21, 2019

জালিয়াতি মামলায় কারাদণ্ড বিশ্বভারতীর প্রাক্তন উপাচার্য, রেজিস্ট্রার ও শিক্ষককের

প্রয়োজনীয় যোগত্যা ছাড়াই প্রায় ৬ বছর ধরে বিশ্ববিদ্যালয়ের অঙ্কের লেকচারার হিসাবে স্নাতকোত্তর স্তরে পড়িয়েছেন মুক্তি দেব।

জালিয়াতি মামলায় কারাদণ্ড বিশ্বভারতীর প্রাক্তন উপাচার্য, রেজিস্ট্রার ও শিক্ষককের
বোলুুপর:

প্রতারণা ও চক্রান্তের অপরাধে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য দিলীপ কুমার সিনহা, প্রাক্তন রেজিস্ট্রার দিলীপ মুখোপাধ্যায় এবং প্রাক্তন শিক্ষক মুক্তি দেবকে পাঁচ বছরের কারাদণ্ডের নির্দেশ দিল আদালত। প্রত্যেককে ১,০০০ টাকা করে জরিমানারও সাজা শুনিয়েছেন বোলপুরের অতিরিক্ত মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট অরবিন্দ মিশ্র। জালিয়াতি এবং চক্রান্তের অপরাধে তিনজনকে দোষী সাব্যস্ত করা হয় বুধবার।

যাদবপুরে উপাচার্য নিগৃহীত, তদন্ত হবে, জানালেন পার্থ চট্টোপাধ্যায়

সহকারী সরকারি আইনজীবী ফিরোজ পাল জানিয়েছেন, বিচারের পর তিনজনেই অন্তবর্তীকালীন জামিনের আবেদন করেন, যদিও তা খারিজ করে দেয় আদালত। প্রয়োজনীয় যোগ্যতা ছাড়াই প্রায় ৬ বছর ধরে বিশ্ববিদ্যালয়ের অঙ্কের লেকচারার হিসাবে স্নাতকোত্তর স্তরে পড়িয়েছেন মুক্তি দেব।

জালিয়াতি মামলায় দোষী সাব্যস্ত বিশ্বভারতীর প্রাক্তন উপাচার্য

রবীন্দ্রনাথের নোবেল চুরি হওয়ার একমাস পর ২০০৪ সালে বিষয়টি সামনে আসে। ততদিনে অবসর নিয়েছেন দিলীপকুমার সিনহা।বিষয়টির তদন্তভার যায় সিআইডির হাতে। তদন্তে দেখা যায়, উচ্চমাধ্যমিক পর্যন্ত পড়াশোনা করেছেন মুক্তি দেব এবং চাকরিতে জয়েনিং এর সময় জাল নথিপত্র জমা দিয়েছিলেন তিনি।সেই সময় নথিগুলির যাচাই করেছিলেন তৎকালীন উপাচার্য দিলীপ কুমার সিনহা।

অভিযুক্ত কনক সরকার আপাতত প্রবেশ করতে পারবেন না ক্যাম্পাসে, জানিয়ে দিল যাদবপুর

২০০১ সালে দিলীপ সিনহার অবসরের পর, ২০০৪ সালে মুক্তি দেব কে শোকজ করে বিশ্ববিদ্যালয়ের কার্যনিবাহি সমিতি, প্রথমে সাসপেন্ড এবং পরে তাঁকে বরখাস্ত করা হয়।

২০০০৪-এর জুনে কলকাতার বাড়ি থেকে দিলীপ কুমার সিনহাকে গ্রেফতার করে সিআইডি, পরে জামি পেয়ে যান তিনি।

২০০৫ সালে বোলপুর আদালতে তিনজনের নামে চার্জশিট পেশ করে সিআইডি।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.