Read in English
This Article is From Sep 24, 2019

দেখুন: কীভাবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে চোখ দিয়ে বিঁধলেন গ্রিটা থানবার্গ

UN Climate summit: রাষ্ট্রসংঘের জলবায়ু সম্মেলনের বক্তব্যে বিশ্বের তাবড় নেতাদের চমকে দিয়ে নিজের বক্তব্য়ের মাধ্যমে ঝড় তোলেন গ্রিটা থানবার্গ ।

Advertisement
অল ইন্ডিয়া Edited by

রাষ্ট্রসংঘের জলবায়ু সম্মেলনের নিজের বক্তব্যে ঝড় তোলেন Greta Thunberg।

Highlights

  • গ্রেটা থানবার্গ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হিমশীতল দৃষ্টিতে দেখেন
  • রাষ্ট্রসংঘের জলবায়ু সম্মেলনে তাঁকে এড়িয়ে যান ডোনাল্ড ট্রাম্প
  • "তাঁকে দেখে অত্যন্ত ভাল মেয়ে মনে হয় ..." টুইট করেন মার্কিন প্রেসিডেন্ট
নয়া দিল্লি:

কিশোরী গ্রিটা থানবার্গকে (Greta Thunberg) নিয়ে করা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের করা টুইট নিয়ে একের পর এক মন্তব্যের বর্ষণ সোশ্যাল মিডিয়ায়। একটি ভিডিওতে দেখা যাচ্ছে, রাষ্ট্রসংঘে তাঁকে পেরিয়ে যখন এগিয়ে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট তখন তাঁর দিকে তাকিয়ে রয়েছেন জলবায়ু পরিবর্তন (UN Climate summit) নিয়ে মন্তব্য করে গোটা বিশ্বকে চমকে দেওয়া কিশোরী গ্রিটা থানবার্গ। সোশ্যাল মিডিয়ায় এখন ঘুরে বেড়াচ্ছে একটি জিফ, যাতে দেখা যাচ্ছে ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) ধর্মীয় স্বাধীনতা নিয়ে বক্তব্য রাখতে গ্রিটার পাশ দিয়ে হেঁটে যাচ্ছেন প্রেসিডেন্ট ট্রাম্প। আর তার দিকে হিমশীতল দৃষ্টিতে তাকিয়ে রয়েছেন কিশোরী গ্রিটা থানবার্গ। তাঁর মুখে অদ্ভূত ভঙ্গিমা দেখা যাচ্ছে।

এর আগে, প্রেসিডেন্ট ট্রাম্প জলবায়ু সংক্রান্ত শীর্ষ সম্মেলন এড়িয়ে যান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যখন জলবায়ু সম্মেলনে ভাষণ দিচ্ছিলেন তখন তিনি চুপচাপ তাঁর পাশে বসেছিলেন।

জলবায়ু সংক্রান্ত ওই সম্মেলনে বক্তব্য রাখেন কিশোরী গ্রিটা থানবার্গ। তিনি বিশ্বনেতাদের উদ্দেশে প্রশ্ন করে রীতিমতো চ্যালেঞ্জ ছুঁড়ে দেন যে, "দেখি আপনার সাহস কেমন?"

“হাউ ডেয়ার ইউ”: জলবায়ু সম্মেলনে ঝড় তুললেন কিশোরী

Advertisement

মঙ্গলবার সকালে প্রেসিডেন্ট ট্রাম্প গ্রিটার ভাষণের একটি ভিডিও পোস্ট করেন, যেখানে তিনি "মানুষ ভুগছেন, মানুষ মারা যাচ্ছেন, পুরো বাস্তুতন্ত্র ভেঙে পড়ছে" এবং "গণ বিলুপ্তির" ভয় নিয়ে কথা বলেছেন।

"ওনাকে দেখে অত্যন্ত ভালো মেয়ে বলে মনে হয়েছে। আশা করি তাঁর একটি উজ্জ্বল ও  দুর্দান্ত ভবিষ্যৎ রয়েছে, তাঁকে দেখে ভালো লাগল!" ভিডিও সহ টুইট করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

বিশ্ব জুড়ে কয়েক মিলিয়ন তরুণ-তরুণী নিউইয়র্কে এই জলবায়ু সম্মেলনে এসে যোগ দেন, তাঁর মধ্যে ছিলেন গ্রিটা থানবার্গও। সোমবার তাঁর ভাষণে রীতিমতো আগুন ঝরান সুইডেনের ১৬ বছর বয়সী এই কিশোরী। বিশ্বে জলবায়ুর কুপ্রভাব মোকাবিলায় পদক্ষেপ নিতে ব্যর্থ হওয়ায় ট্রাম্প সহ অন্য বিশ্ব নেতাদেরও নিশানা করেন তিনি। গ্রিটা থানবার্গ সৌর-চালিত নৌকায় দু'সপ্তাহ সময় নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে পৌঁছন বলে জানা গেছে।

Advertisement

সোমবার নিউইয়র্কে জলবায়ু সম্মেলনে তিনি, গ্রিন হাউস গ্যাসের নির্গমন রোধে ব্যর্থতার কথা তুলে ধরে তাঁর প্রজন্মের সঙ্গে বিশ্বাসঘাতকতার অভিযোগ করে প্রশ্ন তোলেন, “হাউ ডেয়ার ইউ (আপনাদের কী সাহস)”? জলবায়ু নিয়ে কাজের ক্ষেত্রে পরিচিত মুখ হয়ে ওঠা সুইডিশ কিশোরী হাসিমুখে বলেন, “আমার বার্তা, আমরা আপনাদের লক্ষ্য করছি”। পরক্ষণেই পরিষ্কার হয়ে যায়, তাঁর বার্তার ধরণ ছিল যথেষ্ঠই গুরুতর। ১৬ বছরের ওই কিশোরী বলেন, “এগুলো সব ভুল। আমার এখানে থাকার কথা নয়। সমুদ্রের ওপারে আমার স্কুলে ফেরৎ যাওয়া উচিত”।

তিনি বলেন, “আশা নিয়ে আপনারা আমাদের যুবকদের কাছে আসেন। আপনাদের কী সাহস”?

Advertisement

গ্রিটা থানবার্গ বলেন, “আপনারা ফাঁকা ভাষণ দিয়ে আমার শৈশব, স্বপ্ন কেড়ে নিয়েছেন, তারপরেও আমি একজন ভাগ্যবান। মানুষ ভুগছে, মৃত্যু হয়েছে, পুরো বাস্তুতন্ত্র ভেঙে পড়েছে”। তাঁর কথায়, “আমরা একটা ব্যাপক ধংসের মুখে, আর আপনারা অর্থ, এবং সুন্দর আর্থিক বৃদ্ধির কথা বলছেন, আপনাদের কী সাহস”!

তিনি বলেন, “আমি দুঃখিত হই আর রেগে যাই, সেটা ব্যাপার নয়, আমি বিশ্বাস করতে চাই না যে, আপনারা যদি সত্যই পরিস্থিতি বোঝেন তারপরেও কাজে ব্যর্থ হন, আপনাদের পাপ হবে, এবং আমি বিশ্বাস করতে চাই না এই সব কথা”।

Advertisement

“বিশ্ব যথেষ্ঠ করছে না”, রাষ্ট্রসংঘের জলবায়ু সম্মেলনে বললেন প্রধানমন্ত্রী মোদি

এদিকে ডোনাল্ড ট্রাম্প গ্রিটাকে নিয়ে টুইট করায় তীব্র প্রতিক্রিয়া হয় সোশ্যাল মিডিয়ায়।  "একজন নির্দোষ কিশোরীকে কটাক্ষ করার জন্যে বেছে নেওয়া ডোনাল্ড ট্রাম্প একেবারে ঘৃণ্য," টুইট করেন একজন সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী । "মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ের বিষয়ে বয়সে একেবারে ছোট একটি মেয়েকে নিয়ে মজা করার জন্য কটূক্তিপূর্ণ মন্তব্য করেছেন, ট্রাম্পের পক্ষে এটি অত্যন্ত নিন্দনীয় এবং হতাশাজনক" আরেকজন টুইট করে একথা বলেন।

Advertisement

তবে ডোনাল্ড ট্রাম্পের সমর্থনেও অনেক টুইট ছিল, যেমন: "মাগা (মেক আমেরিকা গ্রেট এগেন) অর্থাৎ আমেরিকাকে ফের বিখ্যাত করুন"।

Advertisement