This Article is From Nov 05, 2019

হাতি বড়ই বুদ্ধিমান প্রাণী, দেখুন কীভাবে বিদ্যুতের তারের বেড়া টপকালো

Viral Video: ভিডিওটি টুইটারে শেয়ার করেছেন ভারতীয় বন পরিষেবা আধিকারিক সুশান্ত নন্দা

হাতি বড়ই বুদ্ধিমান প্রাণী, দেখুন কীভাবে বিদ্যুতের তারের বেড়া টপকালো

elephant video: যেভাবে বৈদ্যুতিক তারের বেড়া টপকে গেল একটি হাতি তা দেখে হতবাক সকলে

প্রাণীজগতের মধ্যে অন্যতম বুদ্ধিমান হল হাতি, এই কথা আমরা অনেকেই বইয়ের পাতায় পড়েছি। শুনেছি নাকি গজরাজ সাংঘাতিক স্মৃতিধরও বটে। তবে তা বলে হাতি যে নিজের কার্যসিদ্ধির জন্যে এইভাবে বুদ্ধি বের করে সফল হতে পারে তা না দেখলে আমি-আপনি কেউই হয়তো বিশ্বাস করতে পারতাম না। হাতিকে লোকালয় থেকে বা রেল লাইন থেকে দূরে রাখার জন্যে অনেক সময়ই লাগানো হয় বৈদ্যুতিক তার দিয়ে তৈরি বেড়া। কিন্তু তাতে মোটেই সরে থাকতে রাজি নন গজরাজ, দেখুন একটি বৈদ্যুতিক তারের বেড়া (elephant crosses electric fence) ঠিক কেমন করে টপকে গেল সে। হাতিটির সেই বুদ্ধিমত্তার প্রচেষ্টার (elephant video) ভিডিও ছড়িয়ে পড়ল সোশ্যাল দুনিয়ায়। সায়েন্স ফোকাসের মতে, বিরাটাকার এই প্রাণীটি প্রয়োজনে ঠিক বুদ্ধি খাটিয়ে সমস্যার সমাধান করে ফেলতে সক্ষম হয়। 

অনলাইনে ভাইরাল হওয়া একটি ভিডিওতে (Viral Video) একটি হাতি যেভাবে বৈদ্যুতিক তারের বেড়া পার হওয়ার জন্য বুদ্ধি খাটিয়ে উপায় বের করেছে তা দেখে আপনিও বাহবা না দিয়ে পারবেন না। হাতিরা যাতে লোকালয়ে চট করে চলে আসতে না পারে সেই জন্যে অনেক জায়গায়ই বনজঙ্গলের প্রান্তে বৈদ্যুতিক তারের বেড়া দেওয়া হয়। বিশেষত যেখানে জমিতে ফসল ফলানো হয় সেই সব এলাকায় হাতিদের দূরে রাখতে ওই ব্যবস্থা নেওয়া হয়েই থাকে। কিন্তু এখন মানুষের বুদ্ধিকেও হার মানাচ্ছেন হাতি মহাশয়। এই ভিডিওতে দেখুন কীভাবে একটি হাতি বৈদ্যুতিক তারের বেড়াটি টপকে গেছে।

রাস্তায় বেরোলেই এই হাতি ‘রাজা'কে ঘিরে রাখে সেনা, কেন সে বিখ্যাত?

ভিডিওটি টুইটারে শেয়ার করেছেন বন পরিষেবা আধিকারিক সুশান্ত নন্দা। ভিডিওতে দেখা যাচ্ছে, হাতিটি সৌর বিদ্যুৎ পরিচালিত ওই বেড়ার সামনে বেশ কিছুক্ষণ ধরে দাঁড়িয়ে থেকে পরিকল্পনা করে নেয় কীভাবে পেরোবে সেটি। তারপরে অতি সাবধানে সে বৈদ্যুতিক তার লাগানো প্রাচীরের মাঝখানে থাকা একটি কাঠের খুঁটিতে ধাক্কা মেরে সেটি ফেলে দেয়, ফলে বৈদ্যুতিক তারের দেওয়ালটিও নিচু হয়ে মাটিতে মিশে যায়। তখন খুব সন্তর্পণে ওই দেওয়ালটি টপকে ফসলের জমিতে ঢুকে পড়ে সে। এই ভিডিও দেখে আপনাকে বলতেই হবে, ধন্য গজরাজ।

জলে ডুবছে মানুষ, প্রাণ বাঁচাতে এগিয়ে এল হস্তিশাবক! দেখুন মন ভালো করা ভিডিও

নিচের ভিডিওটি দেখুন এবার:

কয়েক ঘণ্টা আগে অনলাইনে শেয়ার হওয়া এই ভিডিওটি ইতিমধ্যেই  ৩০ হাজারেরও বেশিবার দেখা হয়েছে। ওই ভিডিওর কমেন্ট সেকশনে, অনেকেই হাতিটির বুদ্ধিমত্তার প্রশংসা করেছেন এবং নিজেদেরও অভিজ্ঞতা ভাগ করে নিয়েছেন।

বন আধিকারিক নন্দা আরও একটি ভিডিও শেয়ার করেছেন যেখানেও আপনি হাতির বুদ্ধির প্রমাণ পাবেন।

ভিডিওটি  দেখার পর আপনার কী মনে হচ্ছে? জানান আমাদের মন্তব্য বিভাগে।

Click for more trending news


.