This Article is From Mar 23, 2020

জনতা কার্ফু: বাসন বাজালেন প্রধানমন্ত্রীর মা-ও! প্রশংসা পেলেন 'ছেলে'র?

রবিবার, বাকি ভারতবাসীর সঙ্গে মিলেমিশে একাকার প্রধানমন্ত্রীর মা হিরাবেন মোদি-ও (Heeraben Modi)।

জনতা কার্ফু: বাসন বাজালেন প্রধানমন্ত্রীর মা-ও! প্রশংসা পেলেন 'ছেলে'র?

ছেলের ডাকে মায়ের সাড়া!

নয়া দিল্লি:

দেশবাসী সাড়া দিল দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) ডাকে। মা সাড়া দিলেন ছেলের আহ্বানে। রবিবার, বাকি ভারতবাসীর সঙ্গে মিলেমিশে একাকার প্রধানমন্ত্রীর মা হিরাবেন মোদি-ও (Heeraben Modi)। জনতা কার্ফুতে বিকেল পাঁচটায় নিজের ঘরের দাওয়ায় তাঁকে কাসর বাজাতে দেখা গেছে।মা-ছেলেতে মিলে কাঁধে কাঁধ মিলিয়ে এভাবেই যেন সমাজকে বার্তা দিলেন, একজোট হয়ে লড়তে হবে মহামারির বিরুদ্ধে। মায়ের এই ভূমিকায় দারুণ খুশি প্রধানমন্ত্রী 'ছেলে'। মায়ের প্রশংসায় পঞ্চমুখ তিনি।

৫ মিনিট করতালি কাগজ কুড়ানিরও! হরভজন সিং টুইটে বললেন.....

কার্ফু মিটতেই টুইট করে মোদি মাকে উদ্দেশে বলেন, "মা ... আপনার মতো কোটি কোটি মায়েদের আশীর্বাদেই করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার শক্তি-সাহস পাচ্ছেন দেশের সমস্ত চিকিৎসক, নার্স, চিকিৎসা কর্মী, পুলিশ, নিরাপত্তা কর্মী এবং সংবাদ মাধ্যমের কর্মীরা। পাঁচ মিনিটেৈর করতালি তাঁদের পরিশ্রমের স্বীকৃতি। তাঁরা আরও কাজ করার শক্তি পেলেন।"  প্রধানমন্ত্রীর মা, হিরাবেন থাকেন গুজরাটে। মোদি নিজে, রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ, সমস্ত মন্ত্রিপরিষদ, মুখ্যমন্ত্রী, প্রতিরক্ষা কর্মী, বলিউড অভিনেতা সহ সবাই এদিন স্বতঃস্ফূর্ত ভাবে সাড়া দেন।

ভারতে করোনা ভাইরাসের সংক্রমণ রুখতেই এই সব নিষেধাজ্ঞা জারি। সারা দেশে সাড়ে তিনশোরও বেশি COVID-19 আক্রান্তের সন্ধান মিলেছে। এর মধ্যে আবার ৭ জনের ইতিমধ্যেই মৃত্যু হয়েছে। ফলে ক্রমেই বাড়ছে আতঙ্ক। গোটা বিশ্বে কমপক্ষে ১৩,০৯৯ জন মারা গেছে এই মারণ ভাইরাসে আক্রান্ত হয়ে এবং ৩.৭ লক্ষ মানুষ আক্রান্ত করোনা ভাইরাসে। আমাদের দেশে যাতে সংক্রমণ আরও না ছড়িয়ে পড়ে সেই জন্যেই সতর্ক সরকার, ঘোষণা করা হয়েছে লকডাউনের।

"আপনারাও সুরক্ষিত তো?" সেফ হ্যান্ডস চ্যালেঞ্জ নিয়ে প্রশ্ন প্রিয়াঙ্কা গান্ধির

বৃহস্পতিবার, মহামারি COVID-19 ঠেকাতে মোদি সামাজিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি একদিনের জনতা কার্ফু পালনের উদ্যোগে সামিল হওয়ার কথা বলেন। এই দিন জরুরি পরিষেবায় যুক্ত কর্মী ছাড়া অন্যদিন বাড়িতে থাকার অনুরোধ জানিয়েছেন তিনি। সকাল ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে এই কার্ফু। তারই মধ্যে বিকেল ৫টায় পাঁচ মিনিট ধরে হাততালি দিয়ে অভিনন্দন জানানোর কথা বলেন। যাঁরা প্রাণের মায়া ত্যাগ করে নিরলস সেবা করছেন জনগণের তাঁদের শ্রমের স্বীকৃতি দিতেই এই আহ্বান প্রধানমন্ত্রীর।

দেখুন: জনতা কার্ফুর আগের দিন কীভাবে হাততালি দেওয়া অভ্যাস করছেন সবাই!

মোদিকে স্বাগত জানিয়ে রবিবার দেশব্যাপী "জনতা কার্ফু"র (Janata Curfew) আগের দিন হাততালি দেওয়া অভ্যাস করলেন নয়ডা (Noida) এবং বেঙ্গালুরুর (Bengaluru) বহুতলের বহু বাসিন্দা। করোনা ভাইরাসের বিরুদ্ধে জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীদের জন্য কার্ফুর দিন বিকেল পাঁচটায় হাততালি দিয়ে অভিনন্দন জানানোর ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী। সেই ডাকে স্বতঃস্ফূর্ত সাড়া দিয়ে আগের দিনেই হাততালি দেওয়া প্র্যাকটিশ করলেন তাঁরা। কিছু জনতা বাসনে বাজনা বাজিয়ে জয়ধ্বনি দেন ভারত মায়ের।

.