This Article is From Mar 22, 2020

দেখুন: জনতা কার্ফুর আগের দিন কীভাবে হাততালি দেওয়া অভ্যাস করছেন সবাই!

প্রধানমন্ত্রীর ডাকে স্বতঃস্ফূর্ত সাড়া দিয়ে আগের দিনেই হাততালি দেওয়া প্র্যাকটিশ করলেন তাঁরা।

হাততালির পাশাপাশি বাসন বাজিয়ে জয়ধ্বনি

নয়া দিল্লি:

রবিবার দেশব্যাপী "জনতা কার্ফু"র (Janata Curfew) আগের দিন হাততালি দেওয়া অভ্যাস করলেন নয়ডা (Noida) এবং বেঙ্গালুরুর (Bengaluru) বহুতলের বহু বাসিন্দা। করোনা ভাইরাসের (coronavirus) বিরুদ্ধে জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীদের জন্য কার্ফুর দিন বিকেল পাঁচটায় হাততালি দিয়ে অভিনন্দন জানানোর ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী (Narendra Modi)। সেই ডাকে স্বতঃস্ফূর্ত সাড়া দিয়ে আগের দিনেই হাততালি দেওয়া প্র্যাকটিশ করলেন তাঁরা। কিছু জনতা বাসনে বাজনা বাজিয়ে জয়ধ্বনি দেন ভারত মায়ের।

‘‘আসুন সবাই এর অংশ হই'': ‘জনতা কার্ফু' প্রসঙ্গে প্রধানমন্ত্রীর আর্জি

বৃহস্পতিবার, মহামারি COVID-19 ঠেকাতে মোদি সামাজিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি একদিনের জনতা কার্ফু পালনের উদ্যোগে সামিল হওয়ার কথা বলেন। এই দিন জরুরি পরিষেবায় যুক্ত কর্মী ছাড়া অন্যদিন বাড়িতে থাকার অনুরোধ জানিয়েছেন তিনি। সকাল ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে এই কার্ফু। তারই মধ্যে বিকেল ৫টায় পাঁচ মিনিট ধরে হাততালি দিয়ে অভিনন্দন জানানোর কথা বলেন। যাঁরা প্রাণের মায়া ত্যাগ করে নিরলস সেবা করছেন জনগণের তাঁদের শ্রমের স্বীকৃতি দিতেই এই আহ্বান প্রধানমন্ত্রীর।

রবিবার সকালে ‘জনতা কার্ফু' (Janata Curfew) শুরুর ঠিক আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi) টুইট করে জানান, করোনা (Coronavirus)সংক্রমণ রুখতে যে লড়াই, তাতে বিপুল শক্তি সংযোগ করবে এই কার্ফু। যাতে অংশ নেবে কোটি কোটি ভারতীয়। এই কার্ফু মেনে দিনভর ঘরবন্দি থাকবেন তাঁরা। প্রধানমন্ত্রী টুইট করে জানান, ‘‘আর কয়েক মিনিটের মধ্যেই ‘জনতা কার্ফু' শুরু হবে। আসুন আমরা সকলেই এই কার্ফু-র অংশ হই, যা কোভিড-১৯ দানবের সঙ্গে ল‌ড়াইতে বিপুল শক্তি সংযোগ করবে। এখন যে পদক্ষেপগুলি আমরা করব তা আগামী দিনে আমাদের সাহায্য করবে।''

"আপনি হোম কোয়ারান্টাইন", বাড়ির বাইরে স্টিকার সাঁটছে চণ্ডীগড়

ব্যবসায়ী ও সরকারি অত্যাবশ্যক পরিষেবার সঙ্গে যুক্তরা ছাড়া বাকি সকলেই রবিবার ঘরবন্দি থাকবেন। ব্যবসায়ীরা অবশ্য জানিয়েছেন, তাঁরা রবিবার প্রধানমন্ত্রীর আর্জি মেনে স্বেচ্ছায় ঘরবন্দি থাকবেন। এদিন সারা দেশে দূরপাল্লা বা লোকাল— কোনও ট্রেনই চলবে না বলে রেলওয়ে জানিয়েছে। তবে যে ট্রেনগুলি চলছিল, সেগুলিকে থামানো হচ্ছে না। ইন্ডিগো ও গোএয়ারের মতো বিমান সংস্থাগুলি জানিয়েছে, তারা হয় ন্যূনতম কিছু উড়ান চালাবে অথবা সমস্ত উড়ানই বাতিল করে দেবে। দিল্লি, বেঙ্গালুরু ও অন্যান্য বহু শহরে এদিন মেট্রোও চলবে না। 

.