This Article is From Aug 10, 2019

Watch Video: অল্পের জন্য কাদার ধস থেকে রক্ষা পেলেন এই ব্যক্তি! ভেসে গেলেন মা?

মাটি ধসের নীচে চাপা পড়তে যাচ্ছিলেন তিনিই। আয়ুর জোরেই হোক বা ভাগ্যের জোরে, একচুলের জন্য প্রাণে বেঁচে গেলেন কালো ছাতা মাথায় দেওয়া ব্যক্তি।

রাখে কৃষ্ণ মারে কে!

মালপ্পুরাম:

একেই বলে, রাখে কেষ্ট মারে কে! মাটি ধসের (mudslide) নীচে চাপা পড়তে যাচ্ছিলেন তিনিই। আয়ুর জোরেই হোক বা ভাগ্যের জোরে, একচুলের জন্য প্রাণে বেঁচে গেলেন কালো ছাতা মাথায় দেওয়া ব্যক্তি। খবর, বদলে মাটি ধসে বন্যার জল ঢুকে পড়ায় ভেসে গেলেন তাঁর মা! সিসিটিভি (CCTV camera) বন্দি হওয়া ভিডিওটি সোশ্যালে ভাইরাল হওয়ার পরেই দেখে শিউরে উঠেছেন সবাই। প্রসঙ্গত, কেরালার বন্যা কবলিত একাধিক জেলার একটি মালাপ্পুরম (Malappuram district of Kerala)। শতাধিক লোক নদীর জলে ঘরবাড়ি হারিয়েছেন। ভেসে গেছেন অনেকে। এমন ভয়ঙ্কর পরিস্থিতির মধ্যেও একটুর জন্য প্রাণে বেঁচে  গেলেন ওই ব্যক্তি।

বন্যায় ডুবে জেলা, সেলফিতে মত্ত মন্ত্রীমশাই, বিতর্ক ছড়াল মহারাষ্ট্রে

ফুটেজে আরও দেখা গেছে কালো ছাতা মাথায় ওই ব্যক্তির সামনে একজন বৃদ্ধা ছিলেন। ওই ব্যক্তি তাঁকে ধসের আগাম সতর্কতা জানিয়ে এগিয়ে যেতেই ধস নামে। ভেসে যান বৃদ্ধা। স্থানীয়দের কথায়, বৃদ্ধা ওই ব্যক্তির মা ছিলেন। প্রসঙ্গত, গত তিন দিনের অতিভারী বর্ষণে ৪০জনের মৃত্যু হয়েছে। গৃহহারা হয়েছেন এক লক্ষেরও বেশি মানুষ। দুটি বড় ধরনের ধস নামার খবর পাওয়া গেছে ওয়ানাড় আর মালাপ্পুরমে। শুক্রবার মুখ্যমন্ত্রী পিন্নারাই বিজয়ন জানান, রমপক্ষে ৪০ জন ধসের নীচে আটকা পড়েছেন। মারা গেছেন তিনজন। 

প্রশাসন সূত্রে খবর, ওয়ানাড়ে বড় ধসে চাপা পড়ে গুরুতর আহত হয়েছেন ২০০-রও বেশি মানুষ। অ়ঞ্চলটিতে চা-বাগান থাকায় চা-বাগানের কর্মীরাই বেশি থাকেন সেখানে। তাঁরাই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এখনও পর্যন্ত খোঁজ মেলেনি ১৫ জনের। দাবি, ওয়ানাড় সাব কালেক্টর এনএসকে উমেশের। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে যৌথভাবে কাজ চালাচ্ছে বিপর্যয় মোকাবিলা বাহিনি ও সেনাবাহিনি।

কেরলের বন্যায় বিপর্যস্ত জনজীবন, মৃত ২২, রবিবার পর্যন্ত বন্ধ কোচি বিমানবন্দর

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী ইতিমধ্যেই লাল সতর্কতা জারি হয়েছে এর্নাকুলাম, ইরুকি, পালাক্কাড়, মালাপ্পুরম, ওয়ানাড়, কোঝিকোড় এবং কুন্নুরে। কমলা সতর্কতা জারি করা হয়েছে, আলাপ্পুঝা, কোট্টায়াম, ত্রিচুর এবং কাসারগড়ে।

বৃষ্টি এবং বন্যার জন্য ইতিমধ্যেই ট্রেন চলাচল বিপর্যস্ত হয়েছে জেলাগুলিতে। একাধিক ট্রেন বাতিল করেছে দক্ষিণ রেলওয়ে। বানভাসি এলাকা এড়াতে বদল ঘটানো হয়েছে বহু ট্রেনের যাত্রাপথে। 

.