This Article is From Sep 14, 2018

বড় সিদ্ধান্ত নিল রাজ্যে ক্যাবিনেট, জেনে নিন কী ?

রাজ্য মন্ত্রিসভার বৈঠকে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হল বুধবার।

Advertisement
Kolkata

সরকারি হাসপাতালে নার্সদের অবসরের বয়স  বাড়িয়ে 62 করা হল।

কলকাতা:

রাজ্য মন্ত্রিসভার বৈঠকে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হল বুধবার। রাজ্যে বিদ্যুতের জোগান বাড়াতে পুরুলিয়ায় জল বিদ্যুৎ কেন্দ্র তৈরি করা হবে। পাশাপাশি সরকারি হাসপাতালে নার্সদের অবসরের বয়স বাড়িয়ে 62 করা হল। জানা গিয়েছে  6921 কোটি টাকা খরচ করে গড়ে উঠবে জলবিদ্যুৎ কেন্দ্র। বৈঠক শেষে রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য এই সিদ্ধান্তের কথা  জানান। 

পুরুলিয়ার অযোধ্যা পাহাড়ের তুরগা নদীর জলকে কাজে লাগিয়েই এই জলবিদ্যুৎ কেন্দ্র গড়ে উঠবে। সেন্ট্রাল ইলেকট্রিসিটি অথরিটি গত বছর এই প্রকল্পে ছাড়পত্র দেয়। এর সঙ্গেই রাজ্য সরকারের হাসপাতালের নার্সদের অবসরের বয়সসীমা বাড়ানো হল। চলতি অর্থবর্ষের শুরু থেকেই এই নিয়ম চালু হয়েছে। মন্ত্রী জানান, রাজ্যে আরও 27টি নার্সিং স্কুল তৈরি করবে। রাজ্যে হাসপাতালের সংখ্যা বেড়েছে। বেড়েছে হাসপাতালের শয্যার সংখ্যাও। কিন্তু নার্সের সংখ্যা বাড়েনি। এর বাইরে সিভিক ভলেন্টিয়ারদের বেতন বাড়ানোর সিদ্ধান্তও নেওয়া হয়েছে মন্ত্রিসভার বৈঠকে।  

এছাড়া রাজ্যের ১০,০০০ উপস্বাস্থ্যকেন্দ্রকে হেলথ ও ওয়েলনেস কেন্দ্রে রূপান্তরিত করার জন্য ৫০০০এরও বেশি নার্স নিয়োগ করার কথা ঘোষণা করা হয় জুন মাসে। ২৭টি জেনারেল নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি স্কুল তৈরির কথা জুলাই মাসে ঘোষণা করে রাজ্য সরকার। ফলে রাজ্যে মোট জেনারেল নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি স্কুলের সংখ্যা বেড়ে হবে ১১৬। এর পাশাপাশি এই স্কুলগুলির জন্য শিক্ষা ও প্রশাসনিক কর্মী নিয়োগের কথাও ঘোষণা করা হয়।

Advertisement
Advertisement