This Article is From Dec 15, 2018

এবার থেকে শুধু কলকাতা না, প্রতি ব্লকে সঙ্গীত উৎসবের আয়োজন করবে রাজ্য সরকার

সঙ্গীত মেলা প্রসঙ্গে মমতা বলেন, সঙ্গীতকে রাজ্যের সর্বত্র ছড়িয়ে দেওয়ার প্রচেষ্টার অংশ হিসাবে আগামী বছর থেকে রাজ্যের প্রতিটি ব্লকে এই উৎসব হবে।

এবার থেকে শুধু কলকাতা না, প্রতি ব্লকে সঙ্গীত উৎসবের আয়োজন করবে রাজ্য সরকার

সন্ধ্যা মুখোপাধ্যায়ের হাত থেকে পুরস্কারে সম্মানিত শান ও অরিজিত সিং

কলকাতা:

শুক্রবার আট দিন ব্যাপী ‘বাংলা সঙ্গীত মেলা'র উদ্বোধন করে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, পশ্চিমবঙ্গ সরকার লোকসঙ্গীতের প্রচারের উদ্দেশ্যে রাজ্যের বিভিন্ন কোণ থেকে বিভিন্ন ঘরানার প্রতিনিধি সঙ্গীতশিল্পীদের তুলে আনার চেষ্টা করে চলেছে।

বাংলা সঙ্গীত মেলা ও বিশ্ববাংলা লোক সংস্কৃতি উৎসবের সূচনার দিনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, সাঁওতালি সঙ্গীত থেকে লেপচা এবং ভাওয়াইয়া থেকে বাউল গান বাংলা নানা ঘরানার সঙ্গীত ঐতিহ্য এখনও বহমান, এবং তাঁর সরকার সমস্ত সঙ্গীতের ঐতিহ্য আরও ব্যপ্ত করতে, আরও সমৃদ্ধ করতে প্রতিশ্রুতিবদ্ধ।

জয়নগরের পর আদ্রা, ফের গুলি করে হত্যা করা হল তৃণমূল নেতাকে

তিনি জানান, সরকার দুই লক্ষ লোকশিল্পী বা লোক প্রসার শিল্পীদের কার্ড দিয়েছে এবং তাঁদের প্রত্যেকেই মাসিক ভাতা হিসাবে ১০০০ টাকা প্রদান করে সরকার! মুখ্যমন্ত্রী তাঁর ভাষণে বলেন, "রাজ্য সরকারের সমস্ত বিভাগ নিজস্ব প্রচারের কাজে এই লোকশিল্পীদের ব্যবহার করবে। সরকার কৃষি মেলা থেকে শুরু করে যাত্রা উত্সব- সমস্ত আয়োজনে এই লোকশিল্পীদের প্রচারের ব্যবস্থা করা হবে। সঙ্গীত মেলা প্রসঙ্গে মমতা বলেন, এবছর ১৫০০ জন সঙ্গীতশিল্পী এই উৎসবে অংশগ্রহণ করছেন। সঙ্গীতকে রাজ্যের সর্বত্র ছড়িয়ে দেওয়ার প্রচেষ্টার অংশ হিসাবে আগামী বছর থেকে রাজ্যের প্রতিটি ব্লকে এই উৎসব হবে। তিনি বলেন, “আমরা সঙ্গীত উৎসবকে রাজ্যের তৃণমূল স্তরে নিয়ে যেতে চাইছি।”

খোদ পুলিশের অ্যাকাউন্ট থেকেই এটিএম জালিয়াতি করে টাকা তুলে নিল দুষ্কৃতিরা

জনপ্রিয় গায়ক শান ও অরিজিৎ সিংকে এবছর একসঙ্গে সঙ্গীত মহাসম্মান পুরস্কারে সম্মানিত করা হয়। রূপঙ্কর বাগচী, রাঘব চট্টোপাধ্যায়, মনোময় ভট্টাচার্য, সৈকত মিত্র, প্রতীক চৌধুরী ও সঙ্গীত পরিচালক দেবজ্যোতি মিশ্রও ছিলেন অনুষ্ঠানের বিশেষ মুখ। কিংবদন্তী শিল্পী সন্ধ্যা মুখোপাধ্যায় এই পুরস্কার তুলে দেন।

শান ও অরিজিৎকে মুখ্যমন্ত্রী বলেন, "আজ আমাদের মাঝে এমন ব্যক্তিত্ব আছেন যারা বাংলার মাটিতে জন্মগ্রহণ করেছিলেন কিন্তু রাজ্যের বাইরে খ্যাতি অর্জন করেন এবং প্রশংসিত হন। তাঁরা আমাদের গর্ব। বাংলার বাইরে প্রশংসিত হয়েও তাঁরা তাঁদের মৌলিকত্ব ধরে রেখেছেন এবং বাংলার ঐতিহ্য সর্বত্র বহন করে চলেছেন, শিকড়কে ভুলে যাননি।"

সাংস্কৃতিক বিষয়ক প্রতিমন্ত্রী ইন্দ্রনীল সেন ও প্রধানমন্ত্রীর তথ্য সচিব ও সাংস্কৃতিক বিষয়ক সচিব বিবেক কুমারও উপস্থিত ছিলেন অনুষ্ঠানে।



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.