This Article is From May 01, 2019

আংশিক হলেও ফেনির প্রভাব পড়বে রাজ্যে, তৈরি নবান্ন

ঘূর্ণিঝড় ফেনির শক্তি আরও বাড়ল। নৌসেনা তরফে জানান হয়েছে, মঙ্গলবার রাতের দিকে ঘূর্ণিঝড়টি ‘সিভিয়ার সাইক্লোনিক স্টর্মে’ পরিণত হয়েছে।

Advertisement
Kolkata

ঘূর্ণিঝড় ফেনি (Cyclone Fani) ওড়িশা উপকূলে আছড়ে পড়লেও তার কিছুটা প্রভাব এসে পড়বে পশ্চিমবঙ্গে।

Highlights

  • আংশিক হলেও ফেনির প্রভাব পড়বে পশ্চিমবঙ্গে, পরিস্থিতি মোকাবিলায় তৈরি নবান্ন
  • আছড়ে পড়ার পর গতি হারালেও ঘূর্ণিঝড়ের অভিমুখ হতে পারে পশ্চিমবঙ্গ
  • সে ক্ষেত্রে রাজ্যের উপকূল এলাকায় কিছুটা ক্ষয়ক্ষতি সম্ভাবনা
কলকাতা:

ঘূর্ণিঝড় ফেনি (Cyclone Fani) ওড়িশা উপকূলে আছড়ে পড়লেও তার কিছুটা প্রভাব এসে পড়বে পশ্চিমবঙ্গে। আবহাওয়া দপ্তর মনে করছে ওড়িশায় আছড়ে পড়ার পর গতি হারালেও ঘূর্ণিঝড়ের (Cyclonic Strom e ) অভিমুখগ হতে পারে পশ্চিমবঙ্গ। সে ক্ষেত্রে রাজ্যের উপকূল এলাকায় (Coastal Areas) কিছুটা ক্ষয়ক্ষতি সম্ভাবনা আছে। আর তাই সমস্ত রকম ব্যবস্থা নিয়ে রাজ্য প্রশাসন। ইতিমধ্যেই আবহাওয়া দপ্তর এর সঙ্গে যোগাযোগ করে কী ধরনের বিপর্যয় হতে পারে তার খুঁটিনাটি জেনে নিয়েছে নবান্ন। তাছাড়া প্রশাসনিক মহলেও একাধিক বৈঠক হয়েছে। মুখ্যমন্ত্রী নিজেগোটা বিষয়টির ওপর নজর রাখছেন। শুধু তাই নয় ঝড়ের জন্য 235 কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্রীয় সরকার। সমগ্র পরিস্থিতির ওপর নজর রাখা হচ্ছে ।ইতিমধ্যেই এ সপ্তাহের শেষের দিকে মুখ্যমন্ত্রী যে সমস্ত নির্বাচনী জনসভা ছিল সেগুলি সময় অদল বদল করা হয়েছে । ওই সময় যদি বৃষ্টি হয় তাহলে তার ফের বদলে দেওয়া হতে পারে বলে প্রশাসন সূত্রে জানা গিয়েছে।

ফণা তুলছে ফেনি, উপকূলে জারি কড়া সতর্কতা, জেনে নিন কোথায় ভারী বৃষ্টির আশঙ্কা

ঘূর্ণিঝড় ফেনির শক্তি আরও বাড়ল। নৌসেনা তরফে জানান হয়েছে, মঙ্গলবার রাতের দিকে ঘূর্ণিঝড়টি ‘সিভিয়ার সাইক্লোনিক স্টর্মে' পরিণত হয়েছে। স্বভাবতই তামিলনাড়ু এবং অন্ধ্র প্রদেশ উপকূলে চূড়ান্ত সর্তকতা জারি হয়েছে। মনে করা হচ্ছে পরশুদিন ওড়িশা উপকূলে আছড়ে পড়বে এই ভয়াবহ ঘূর্ণিঝড়। সে সময় বাতাসে ঝড়ের গতিবেগ ১৭৫ থেকে ১৮৫ কিলোমিটার মধ্যে থাকতে পারে বলে জানিয়েছেন ভুবনেশ্বরের হাওয়া  অফিসের অধিকর্তা এইচআর বিশ্বাস। ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ার আশঙ্কা করা হচ্ছে আর তাই প্রস্তুতিতে  কোনও রকম ঘাটতি রাখতে চাইছে না প্রশাসন। এদিকে প্রশাসনের তরফে পুরীতে থাকা পর্যটকদের আগামীকাল বিকেলের মধ্যে  এলাকা ছেড়ে  দিতে বলা হয়েছে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
Advertisement
Advertisement