This Article is From Oct 05, 2018

"আমরা কেন্দ্রের চাকর নই": মমতা বন্দ্যোপাধ্যায়

পেট্রোল ও ডিজেলের দাম আড়াই টাকা কমালো কেন্দ্র। কিন্তু তা নিয়ে বিন্দুমাত্র খুশি নন রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement
Kolkata Translated By

গত অগস্ট মাসেই পশ্চিমবঙ্গ জ্বালানি তেলের দাম এক টাকা করে কমিয়েছিল

কলকাতা:

পেট্রোল ও ডিজেলের দাম আড়াই টাকা কমালো কেন্দ্র। কিন্তু তা নিয়ে বিন্দুমাত্র খুশি নন রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর কথায়, রাজ্যগুলোর কাছে জ্বালানি তেলের ওপর করের পরিমাণ কমানোর জন্য আবেদন করার আগে কেন্দ্রের উচিত নিজের দিকে নজর দেওয়া। এবং, পেট্রোল ও ডিজেলের ওপর অন্তত 10 টাকা সেস দেওয়া উচিত বলেও দাবি করেন মমতা। তিনি বলেন, বিজেপি শাসিত রাজ্যগুলি কেন্দ্রের অঙ্গুলিহেলনে চলতে পারে। কিন্তু, তাই বলে বাকিরা সেভাবে চলবে না। মমতা দাবি করেন, বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম ইতিমধ্যেই অনেকটা কমে গিয়েছে। তা সত্ত্বেও অপ্রয়োজনীয়ভাবে কেন্দ্র দেশের মধ্যে দাম বাড়িয়ে চলেছে পেট্রোল আর ডিজেলের। "আমরা (পশ্চিমবঙ্গ সরকার) ইতিমধ্যেই জ্বালানি তেলের দাম কমিয়ে দিয়েছি। আপনারা (কেন্দ্র) প্রথমে 10 টাকা বাড়িয়ে দিয়েছিলেন সেস। এখন সেখান থেকে মাত্র আড়াই টাকা কমিয়েছেন আর রাজ্যগুলোকে বলছেন করছাড় দিতে! বাকিরা (বিজেপি-শাসিত রাজ্য বাদে অন্যান্য রাজ্য) আপনাদের চাকর নয়। আপনারা যে দশ টাকা বাড়িয়ে দিয়েছিলেন, আগে সেটা কমিয়ে দেখান, তারপর কথা বলতে আসুন", কেন্দ্রের বিরুদ্ধে রীতিমতো তোপ দেগে বলেন মমতা। " আমরা তো তেলের দাম বাড়াইনি। বাড়িয়েছেন আপনারা। বিজেপি-শাসিত রাজ্যগুলোকে নিজেদের পকেটে পুরে রাখতে পারেন, কিন্তু অন্যান্যদের পারবেন না", বলেন তিনি।

গত অগস্ট মাসেই পশ্চিমবঙ্গ জ্বালানি তেলের দাম এক টাকা করে কমিয়েছিল।

মমতা বলেন, "ওদের (বিজেপি) স্ট্র‍্যাটেজি হল একশো শতাংশ দাম বাড়িয়ে দিয়ে নির্বাচনের কথা ভেবে মানুষকে বোকা বানানোর চেষ্টা করে খুব অল্প একটু দাম কমানো", এই কথা বলে মমতা আরও অভিযোগ করেন যে কেন্দ্র বিজেপি-শাসিত রাজ্যগুলোকে টাকা দিয়েছিল। কিন্তু অ-বিজেপি রাজ্যগুলোকে কোনও টাকা দিতেই চায়নি।

Advertisement
Advertisement