Read in English
This Article is From Aug 29, 2018

"আমরা বাঘের বাচ্চা, পারলে বাংলায় এনআরসি করে দেখাক", মমতা বন্দ্যোপাধ্যায়

তৃণমূল নেত্রী আরও বলেন, যারা মানুষের কাছ থেকে তার তিন পুরুষের জন্মবৃত্তান্ত চাইছে, তারা আগে নিজেদের পরিবারের নথিপত্র দেখাক।

Advertisement
অল ইন্ডিয়া Translated By

অসমের এনআরসির বিরুদ্ধে সরব হয়েছে বাংলা, দাবি মমতার

নিউ দিল্লি:

মঙ্গলবার তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসে মেয়ো রোডে আয়োজিত অনুষ্ঠানে ছাত্র সমাবেশের মঞ্চ থেকে হুঙ্কার দিলেন সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস নেত্রী তথা রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি ওই মঞ্চ থেকে কার্যত চ্যালেঞ্জ ছুড়ে দিলেন কেন্দ্রের উদ্দেশে। ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেনস (এনআরসি) বা জাতীয় নাগরিকপঞ্জি নিয়ে বিজেপিকে তীব্র আক্রমণ করে মমতা বলেন, ক্ষমতা থাকলে বিজেপি অসমের মতো বাংলাতেও এনআরসি তৈরি করে দেখাক। তিনি বলেন, “ওরা (বিজেপি) অসম থেকে বাঙালি তাড়ানোর রাজনীতি শুরু করেছে। তার বিরুদ্ধে আমাদের আন্দোলন চলছে। কেউ কেউ আবার বলছে এনআরসি তৈরি করে বাংলা থেকেও ওরা বাঙালিদের তাড়াবে। এখানে বাঘের বাচ্চারা বসে আছে। আমি ওদের চ্যালেঞ্জ করছি, পারলে বাংলার গায়ে হাত দিয়ে দেখাক”।

“অসমে যা চলছে তার বিরোধিতা প্রথম থেকেই করে আসছে বাংলা। এবং, এই বিরোধিতা চলতেই থাকবে। আমরা সকলেই এই দেশের নাগরিক। ওরা দেশ ভাঙার চক্রান্ত করছে। একজন ভারতীয় নাগরিককেও যদি দেশ থেকে তাড়ানোর কথা ভাবে ওরা, তাহলে আমরা ছেড়ে কথা বলব না”, বলেন মমতা।

তৃণমূল নেত্রী আরও বলেন, যারা মানুষের কাছ থেকে তার তিন পুরুষের জন্মবৃত্তান্ত চাইছে, তারা আগে নিজেদের পরিবারের নথিপত্র দেখাক।

Advertisement

তিনি বলেন, “ওরা আমাদের মা-ঠাকুমাদের জন্ম সাল জানতে চাইছে। ওরা কি নিজেদের মা-ঠাকুমা বা ঠাকুর্দাদের জন্ম সাল জানে”?

“ওরা বলছে, ওরা নাকি বাংলাতেও অসমের মতো এনআরসি শুরু করবে। আমি তো ওদের চ্যালেঞ্জ করছি। করার চেষ্টা করে একবার দেখুক। কার কত সাহস সেটা একবার দেখতে চাই। আমরা বাংলার বাঘ। অত সোজা নয়। এখানে কিছু করার আগে ওরা যেন মাথায় রাখে, আগামী বছরই ওদের সময় শেষ। 2019-এ শেষ হয়ে যাবে বিজেপি”, হুঙ্কার দেন মমতা।

Advertisement

কেন্দ্রের বিরুদ্ধে তোপ দেগে মমতা আরও বলেন যে, দেশ ভাঙার চক্রান্তে লিপ্ত রয়েছে স্বয়ং কেন্দ্রীয় সরকার। অন্যদিকে অজস্র দুর্নীতি আর জালিয়াতির চাপে পড়ে জেরবার হয়ে যাচ্ছে খেটে খাওয়া সাধারণ মানুষের জীবন।

“ব্যাঙ্কিং সিস্টেমটাকেই পুরো ধ্বংস করে দিয়েছে এই সরকার। নোট বাতিলের পর কত টাকা শেষমেশ উদ্ধার করতে পারল সরকার তারও হিসেব নেই কারও কাছে”, তৃণমূল ছাত্র পরিষদের মঞ্চ থেকে বলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement

তিনি বলেন, লোকে ইন্দিরা গান্ধীর আমলের ‘জরুরি অবস্থা’র কথা বলে। কিন্তু এখন তো তার থেকেও বড় জরুরি অবস্থা চলছে এই দেশে। চালাচ্ছে বিজেপি সরকার। কোনও মানুষেরই নিজস্ব মতপ্রকাশের বা নিজস্ব ধর্মপালন করার কোনও অধিকারই তো নেই আর এখন।  



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
Advertisement