This Article is From Feb 26, 2019

"আমরা চুপ করে থাকব না, ভারতকে এর জবাব দেবই", হুঙ্কার পাক বিদেশমন্ত্রীর

পাক বিদেশমন্ত্রী বলেন, পরিস্থিতি এখন অত্যন্ত খারাপ। আমরা প্রতিক্রিয়া নয়, বরং, কাজ করব এবার। জবাব দেওয়ার সম্পূর্ণ অধিকার আছে আমাদের। ভারতের এই অযাচিত আক্রমণের বিরুদ্ধে জবাব দেবে পাকিস্তান।

ইসলামাবাদ:

অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি)-এর বৈঠকে সংযুক্ত আরব আমিরশাহি ভারতকে আমন্ত্রণ জানানোয় তা নিয়ে নিজেদের ‘অস্বস্তি'র কথা সাফ জানিয়ে দিয়েছে পাকিস্তান। জাতীয় নিরাপত্তা পরিষদের বৈঠকের আগে সাংবাদিকদের মুখোমুখি হয়ে মঙ্গলবার পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি বলেন, “আমি সংযুক্ত আরব আমিরশাহির বিদেশমন্ত্রী আবদুল্লা বিন জায়েদ আল নাহিয়ানকে ফোন করেছিলাম। এবং সংশ্লিষ্ট বৈঠকটিতে ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজকে আমন্ত্রণ করার ব্যাপারে আমার অসন্তোষ জানিয়েছি। যদিও, এই ব্যাপারে সংযুক্ত আরব আমিরশাহির বিদেশমন্ত্রী আমাকে কোনও স্পষ্টভাবে উত্তর দেননি। আমি সংযুক্ত আরব আমিরশাহিতে পাকিস্তানের রাষ্ট্রদূত মোয়াজ্জেম আহমদ খানকেও ফোন করে বিষয়টি জানাতে যাই। কিন্তু, তিনিও কোনওরকম প্রতিক্রিয়া দেননি”।

আগামী ১ মার্চ থেকে শুরু হওয়া এই বৈঠকে ভারতকে ‘সম্মানিত অতিথি'র মর্যাদা দেওয়ার ব্যাপারেও মনস্থির করে নিয়েছে সংযুক্ত আরব আমিরশাহি। আবু ধাবিতে হতে চলা এই বৈঠকে উপস্থিত হওয়ার জন্য সুষমা স্বরাজকে আমন্ত্রণ জানান ওই দেশের বিদেশমন্ত্রী স্বয়ং।

আরও পড়ুনঃ কীভাবে পরিকল্পনা অপারেশন বালাকোট, জানুন

পাক ভূখণ্ডে জইশ-ই-মহম্মদের ঘাঁটিতে ভারতীয় বায়ুসেনার আক্রমণের ঘটনা নিয়ে কথা বলতে গিয়ে শাহ মেহমুদ কুরেশি বলেন, নয়াদিল্লির তরফ থেকে আসা যে কোনও ‘অযাচিত আক্রমণ'-এর বিরুদ্ধেই কড়া প্রতিক্রিয়া দেবে পাকিস্তান। শুধু তাই নয়, ভারতকে তিনি ‘আরও অনেক ঘটনা'র জন্য প্রস্তুত থাকার ব্যাপারেও সতর্ক করে দেন।

ইমরানের খানের নেতৃত্বে জাতীয় নিরাপত্তা পরিষদের বৈঠকের পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে পাক বিদেশমন্ত্রী বলেন, “পরিস্থিতি এখন অত্যন্ত খারাপ। আমরা প্রতিক্রিয়া নয়, বরং, কাজ করব এবার। জবাব দেওয়ার সম্পূর্ণ অধিকার আছে আমাদের। ভারতের এই অযাচিত আক্রমণের বিরুদ্ধে জবাব দেবে পাকিস্তান। আমাদের সেনাকেও আমরা সবধরনের পরিস্থিতির জন্য প্রস্তুত থাকতে বলেছি। ভারতের এই আক্রমণ আসলে আমাদের দেশের সার্বভৌমত্বের প্রতিই আক্রমণ। এটা আমরা কিছুতেই সহ্য করব না। খুব নিশ্চিতভাবে আমরা এর কড়া জবাব দেব”।

প্রসঙ্গত, মঙ্গলবার সকালেই ভারতের বিদেশ সচিব বিজয় গোখলে সাংবাদিকদের মুখোমুখি হয়ে পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া রাজ্যের বালাকোটে জইশ-ই-মহম্মদের ঘাঁটি ভারতীয় সেনা ভোররাতে হামলা করে গুঁড়িয়ে দিয়েছে বলে জানান।

.