This Article is From May 14, 2018

চারটি রাজ্য জুড়ে 50 জনের বেশি মৃত এবং সতর্কতা জারি

আবহাওয়া দপ্তরের অধিদপ্তর তরফ থেকে উত্তর, উত্তর-পূর্ব এবং দক্ষিণ ভারতের বিভিন্ন এলাকায় আগামী দুই দিন সতর্কতা জারি করা হয়েছে

পশ্চিমবঙ্গে চারটি বাচ্চা সহ 12 জন লোক মারা গেছে

নিউ দিল্লী: আবহাওয়া দপ্তরের তরফ থেকে উত্তর, উত্তর-পূর্ব এবং দক্ষিণ ভারতের বিভিন্ন এলাকায় আগামী দুই দিন সতর্কতা জারি করা হয়েছে, রবিবার ঝড়-ঝঞ্ঝা ও ধূলোর ঝড়ের কারণে দেশের চারটি রাজ্য যথেষ্ট ক্ষতিগ্রস্ত হয়েছে, প্রায় 60 জন লোক মারা গেছে এবং আহতের সংখ্যাও যথেষ্ট। উত্তর প্রদেশের 38 জনের মৃত্যুর খবর পাওয়া গেছে, যেখানে পশ্চিমবঙ্গে 9 জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। অন্ধ্রপ্রদেশে নয় জন মানুষ এবং তেলঙ্গানার 3 জন মারা যায়। রাজধানী দিল্লী এবং এনসিআর ঝড়-ঝঞ্ঝা দেখা গেছিল। পাঁচজনের মৃত্যুর রিপোর্ট এখানে আছে। উত্তর প্রদেশে এই গুরুতর ঝড়ের ফলে সবচেয়ে ক্ষতি হয়েছে। আবহাওয়া দপ্তরের মতে, রবিবার ঝড়ের সময় ঘণ্টায় প্রায় 109 কিলোমিটার বেগে বাতাস বইতে দেখা যায়। আগামী দুই দিনের জন্য, আবহাওয়া বিভাগের  তরফ থেকে বহু এলাকায় সতর্কতা জারি করা হয়েছে। বিশেষ করে পাহাড়ী ভূখণ্ডে, আবহাওয়া সবচেয়ে খারাপ হতে পারে।গরমের ওপরেও এই ঝড়-ঝঞ্ঝার প্রভাব দেখা গেছে, যার ফলে তাপমাত্র প্রায় 10 ডিগ্রি নিচে নেমে গেছে।

উত্তর প্রদেশের সম্ভালে বজ্রপাতের ফলে অগ্নিকাণ্ডের ঘটনায় প্রায় 100 গুলি বাড়িঘর বিধ্বস্ত হয়। অন্ধ্রপ্রদেশে নয়জন মানুষ নিহত হয় এবং বিহারে তিনজন নিহত হয়, কর্মকর্তারা জানিয়েছেন।

আজ সকালে কয়েকটি গাড়ির ওপরে একটা গাছ পরে যাওয়ার ছবি দেখা গেছে, সেটি ছিল উত্তর প্রদেশের মথুরার  বিজেপির বিধায়ক এবং অভিনেত্রী হেমা মালিনীর কনভয়।গত 12 দিন ধরে ঝড়-ঝঞ্ঝার কারণে সারা দেশ জুড়ে প্রায় 122 জন লোক মারা গেছে।

আবহাওয়া দপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল আব্দুর রাজ্জাক বলেন, ইউপি রাজ্যের 26 টি জেলায় প্রায় 70 কিলোমিটার বায়ুপ্রবাহের ঝুঁকি রয়েছে। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ রাজ্যের অবস্থা নিয়ে খুবই চিন্তিত এবং টি  24 ঘণ্টার মধ্যে মৃতের পরিবারের সদস্যদের ক্ষতিপূরণ দেওয়ার জন্য কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন,  রিলিফ কমিশনার সঞ্জয় কুমার বলেন।  

পশ্চিমবঙ্গে চারটি বাচ্চা সহ 12 জন লোক মারা গেছে, জানা গেছে যে, আম কুড়াতে গিয়ে গাছের ডাল ভেঙে চারটি বাচ্চার মৃত্যুর হয়েছে।

দিল্লি-এনসিআর-এ ঝড়-ঝঞ্ঝা দেখা দিয়েছে।বিভিন্ন দুর্ঘটনায় পাঁচজন মারা গেছেন। কিছু লোক আহত হওয়ার খবরও রয়েছে।দিল্লীর শকড়পুরে একটি ঘরের দেয়ালের পতন দেয়ালটি গাড়ি দাঁড়িয়ে রয়েছে, যার ফলে গাড়িটি ক্ষতিগ্রস্ত হয়।ঝড়ের কারণে দিল্লীর লাইফ লাইন মেট্রোও ক্ষতিগ্রস্ত হয়। ব্লু এবং ভায়লেট লাইনের উপর গাছ পড়ার জন্য মেট্রো দুই ঘন্টা প্রভাবিত হয়। রাজীব চৌক মেট্রো স্টেশনে সবচেয়ে বেশি প্রভাব দেখা গেছে।এত ভিড় হয়ে গেছিল যে,  মানুষ কিছু সময়ের জন্য স্টেশনে ঢুকতে পারেনি।এই ঝড়ের প্রভাবে দিল্লী বিমানবন্দর ফ্লাইট প্রভাবিত।
.