This Article is From Oct 02, 2019

পুজোর পরে দ্বাদশীতে বিদায় নেবে বর্ষা! জল থৈ থৈ মণ্ডপে প্রতিমা দেখুন ছাতা বগলে

Weather Today: জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত যে মৌসুমী বৃষ্টিপাত বন্যার সৃষ্টি করেছে দেশের বিভিন্ন রাজ্যে তা ১০ অক্টোবর থেকে উত্তর-পশ্চিম অঞ্চল থেকে সরে যেতে শুরু করবে।

পুজোর পরে দ্বাদশীতে বিদায় নেবে বর্ষা! জল থৈ থৈ মণ্ডপে প্রতিমা দেখুন ছাতা বগলে
কলকাতা:

বৃষ্টি বিদায় নিতে চলেছে শেষমেশ! তবে পুজোকে ডুবিয়েই। ভারতীয় আবহাওয়া দফতর জানিয়েছে, ১০ অক্টোবর থেকে পরিষ্কার হয়ে যাবে আকাশ। ১০ অক্টোবর দ্বাদশী, অর্থাৎ দশমী অব্দি ছাতা বগলেই বেরোতে হবে মণ্ডপ দর্শনে। আবহাওয়া দফতর জানাচ্ছে, জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত যে মৌসুমী বৃষ্টিপাত বন্যার সৃষ্টি করেছে দেশের বিভিন্ন রাজ্যে তা ১০ অক্টোবর থেকে উত্তর-পশ্চিম অঞ্চল থেকে সরে যেতে শুরু করবে। মৌসুমী বৃষ্টিপাতের সবচেয়ে বিলম্বিত পশ্চাদপসরণ এটিই। বর্ষা সাধারণত জুন মাসে শুরু হয় এবং ১ সেপ্টেম্বরের মধ্যেই পিছু হটতে শুরু করে। তবে এই বছর নির্দিষ্ট দিন পার করেও বৃষ্টিপাত অব্যাহত রয়েছে এবং মুম্বাই, আসাম, বিহার থেকে শুরু করে মালদায় ব্যাপক বন্যার সৃষ্টি হয়েছে। বন্যায় শতাধিক মানুষের মৃত্যু হয়েছে সারা দেশজুড়ে। 

পুজোয় বৃষ্টি-ভোগান্তির সম্ভাবনা বাড়িয়ে দেরী করে এ রাজ্য থেকে বিদায় নেবে বর্ষা

আবহাওয়া দফতর জানিয়েছে, এর আগে ১৯৭১ সালে শেষ এমন দেরি করে বর্ষা বিদায় নিয়েছিল রাজ্য থেকে। বর্ষা সেবার বিদায় নিয়েছিল ১ অক্টোবর। হাওয়া অফিস জানিয়েছে, ভারতে এবছর গড় বৃষ্টিপাতের তুলনায় ১০ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। এবং বিগত ২৫ বছরের তুলনায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে এবার। সাধারণত সেপ্টেম্বর মাসের প্রথম ১ বা ২ দিনের মধ্যেই রাজ্য থেকে বর্ষা বিদায় নেয়। এবার সেপ্টেম্বর শেষ হয়ে গেলেও বর্ষার পাততাড়ি গোটানোর কোনও আশা দেখা যায়নি। আবহাওয়ার নিয়ম অনুযায়ী, রাজস্থান থেকে প্রথম বর্ষা বিদায় নেয়। এবার এখনও রাজস্থানে বহাল রয়েছে তা। এবার সেপ্টেম্বর মাসে যা বৃষ্টি হয়েছে দেশে, তা অনেক রেকর্ড ভেঙে দিয়েছে। অন্য অনেক বারের থেকে সারা দেশে ৪৮% বেশি বৃষ্টি হয়েছে এবার। 

পুজোয় ‘ভিলেন' বৃষ্টি! দেখুন ষষ্ঠী থেকে দশমী কোন দিন কেমন বৃষ্টিতে পণ্ড হতে পারে উৎসব

দেখে নিন পুজোর ষষ্ঠী থেকে দশমী কেমন থাকবে আবহাওয়া:
 

৪ অক্টোবর ষষ্ঠী: আকাশ মেঘলা, বিক্ষিপ্ত অঞ্চলে ঝড়ের সম্ভাবনা। বৃষ্টিপাতের সম্ভাবনা ৪০%। বজ্রবিদ্যুৎ সহ ঝড়ের সম্ভাবনা ৬০%। রাতের দিকেও হতে পারে বৃষ্টি।
 

৫ অক্টোবর সপ্তমী: আকাশ মেঘলা, বিক্ষিপ্ত অঞ্চলে ঝড়ের সম্ভাবনা। বৃষ্টিপাতের সম্ভাবনা ৫৩%। বজ্রবিদ্যুৎ সহ ঝড়ের সম্ভাবনা ৬০%। রাতের দিকে বাড়তে পারে বৃষ্টির পরিমাণ।

৬ অক্টোবর অষ্টমী: আকশ মূলত মেঘাচ্ছন্নই রইবে। বৃষ্টিপাতের সম্ভাবনা ৫১%। বজ্রবিদ্যুৎ সহ ঝড়ের সম্ভাবনা ৬০%। রাতের দিকে আকাশ পরিষ্কার হতে পারে। রাতে বৃষ্টির সম্ভাবনা ২৫%।
 

৭ অক্টোবর নবমী: মূলত আকাশ মেঘাচ্ছন্ন, বৃষ্টিপাতের সম্ভাবনা ৬১%, বজ্রবিদ্যুৎ সহ ঝড়ের সম্ভাবনা ৬০%। রাতের দিকে কমতে পারে বৃষ্টি

৮ অক্টোবর দশমী: আকাশ মূলত মেঘলা। কোনও কোনও অংশে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিও হতে পারে। বৃষ্টিপাতের সম্ভাবনা ৬১%। বজ্রবিদ্যুৎ সহ ঝড়ের সম্ভাবনা ৬০%। রাতের বেলা কমবে বৃষ্টি।

.