Read in English
This Article is From Sep 26, 2019

শরতের রৌদ্রজ্জ্বল আকাশ কই? আকাশের মুখ কালো,অঝোর বৃষ্টিতে মুখ ভার বাঙালিরও

Weather Today: কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ,ওড়িশা, বিহার, হিমাচল প্রদেশ সহ দেশের অনেকগুলি রাজ্যেও নাগাড়ে বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দফতর

Advertisement
অল ইন্ডিয়া Edited by

Weather today: আজও সেই জলছবি, দেশের ১৫টি রাজ্যে নাগাড়ে বৃষ্টির সম্ভাবনা।

নয়া দিল্লি :

ঘরের মেয়ে উমার আগমনের অপেক্ষায় যখন ঘর গোছাতে আর নতুন জামা কাপড় কিনতে ব্যস্ত বাঙালি, ঠিক সেই সময় বাঙালির উৎসবের আকাশে ঘন কালো মেঘ। কয়েকদিন ধরেই সমানে চলছে বৃষ্টি, ভাসছে কলকাতা সহ গোটা রাজ্যই। যখন রোদ ঝলমলে নীল আকাশ ও পেঁজা তুলোর মতো মেঘ দেখে চোখ জুড়ানোর কথা, ঠিক তখনি দিনেও যেন রাতের মতো অন্ধকার। ফলে কেনাকাটা করতে বেরোনোর পরিকল্পনায় একটা বিরাট জিজ্ঞাসা চিহ্ন বাদ সাধছে প্রায় রোজই। আর যে মানুষগুলো বাঙালির মহোৎসব দুর্গাপুজোয় নতুন জামা কাপড় বিক্রি করে একটু বেশি উপার্জন করার স্বপ্ন দেখছিলেন তাঁরা ভাবছেন, কী জানি, কতটুকু বিক্রি বাটা হয়! গত কয়েকদিন ধরেই শহর কলকাতা এবং প্রায় গোটা রাজ্যই একই জলছবি দেখছে। এরই মধ্যে আবহাওয়া দফতর জানিয়েছে, বৃহস্পতিবারও দিনভর (Weather today)কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গ,ওড়িশা, বিহার, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, পূর্ব উত্তর প্রদেশ, মধ্য প্রদেশ, ছত্তিশগড়, ঝাড়খণ্ড, গুজরাট অঞ্চল, কোঙ্কন, গোয়া, উত্তর উপকূলীয় অন্ধ্র প্রদেশ, কর্ণাটক, কেরল, মাহে এবং লাক্ষাদ্বীপে (Weather in India) নাগাড়ে বৃষ্টি চলবে।

জলে ভেসে যাচ্ছে বাঙালির পুজোর বাজার, নাগাড়ে বৃষ্টিতে নাজেহাল তিলোত্তমা

তার মধ্যে আবার বিহার, হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডের বিভিন্ন অংশে বৃহস্পতিবার ভারী বৃষ্টিপাতের সম্ভাবনাও রয়েছে বলে আবহাওয়া দফতর তার সর্বশেষ পূর্বাভাসে (weather forecast) জানিয়েছে। পূর্বাঞ্চল, মধ্য প্রদেশ, ছত্তিশগড় ও ঝাড়খণ্ডেও সারা দিনব্যাপী ভারী বৃষ্টিপাত হবে বলে জানানো হয়েছে।

Advertisement

দক্ষিণ গুজরাট উপকূলেও একই পরিস্থিতি থাকবে। ফলে উত্তাল হতে পারে সমুদ্রও। মৎস্যজীবীদের এই অঞ্চলগুলিতে এখন প্রবেশ না করারই পরামর্শ দেওয়া হয়েছে।

কলকাতার আজকের আবহাওয়া: বৃহস্পতিবার সকালে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রার পারদ ছুঁয়েছে ২৬.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি কম। এদিন সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রার পারদ ছুঁয়েছে ২৫.২ ডিগ্রি সেলসিয়াস। শহরে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৭ শতাংশ, বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৯০ শতাংশ। গত ২৪ ঘণ্টায় শহরে বৃষ্টি হয়েছে ৩০.৫ মিলিমিটার।

অঝোরে বৃষ্টিতে ব্যাহত কলকাতার জনজীবন

Advertisement

দিল্লির আজকের আবহাওয়া: খুব হালকা বৃষ্টি এবং বজ্রপাতের সম্ভাবনা রয়েছে, সারাদিন আকাশ মেঘলা থাকবে। বৃহস্পতিবার সর্বাধিক তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকতে পারে এবং শুক্রবার সর্বনিম্ন ২৫ ডিগ্রি সেলসিয়াস হওয়ার সম্ভাবনা রয়েছে।

পুণের আজকের আবহাওয়া: মহারাষ্ট্রের পুণেতে তীব্র বৃষ্টিপাতের ফলে বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে ও পাঁচিল ধসে গিয়ে কয়েকটি পৃথক ঘটনায় কমপক্ষে ১২ জন নিহত হয়েছেন। ভারী বৃষ্টির ফলে সেখানকার স্কুল-কলেজ বন্ধ রয়েছে। সিংগড় রোড, ধনকওয়াদি, বালাজিনগর, আম্বেগাঁও, সহকার নগর, পার্বতী, কোলহেদী এবং কিরকতওয়াদিতে জল জমার খবর মিলেছে।

Advertisement

পুজোয় কী প্ল্যান অভিনেত্রী সুদীপ্তার:

  .  

Advertisement