This Article is From Nov 07, 2019

Weather Update Kolkata:ধেয়ে আসছে অতি তীব্র ঘূর্ণিঝড় Bulbul! আর কত দূরে?

Weather Update On Thursday: গতকাল পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের গভীর নিম্নচাপ উত্তর দিকে সরে ঘূর্ণিঝড় Bulbul-এ পরিণত হয়েছে।

Advertisement
অল ইন্ডিয়া Reported by , Written by

Weather Update Kolkata On Thursday:ধেয়ে আসছে অতি তীব্র ঘূর্ণিঝড় বুলবুল! আর কত দূরে?

কলকাতা:

গতকাল পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের গভীর নিম্নচাপ উত্তর দিকে সরে ঘূর্ণিঝড় বুলবুলে (Bulbul) পরিণত হয়েছে। কলকাতার (Weather Update Kolkata) দক্ষিণ ও দক্ষিণ পূর্ব দিকে প্রায় ৯৩০ কিলোমিটার দূরে রয়েছে ,জানিয়েছে আবহাওয়া দফতর। আগামী ২৪ ঘণ্টায় এটি তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হবে এবং তারপর এই ঘূর্ণিঝড় অতি তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হবে আগামী ৩৬ ঘন্টায়। তারপর উত্তর, উত্তর পশ্চিম দিকে রওনা হয়ে ঘূর্ণিঝড় পৌঁছে যাবে পশ্চিমবঙ্গ (Weather Update Kolkata) এবং বাংলাদেশ উপকূলের দিকে, জানিয়েছে আবহাওয়া দপ্তর। আজ এখনও এটি ঘূর্ণিঝড় হিসেবেই রয়েছে। এরপর আজ রাত থেকেই এটি তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হবে এবং তখন হাওয়ার গতিবেগ থাকার সম্ভাবনা ৮৫ থেকে ৯৫  কিলোমিটার প্রতি ঘন্টা এমনকি তা ১০৫ কিলোমিটার প্রতি ঘন্টা থাকতে পারে।

Weather Update Kolkata : রাজ্যে আছড়ে পড়ছে ঘূর্ণিঝড়! কখন শুরু বৃষ্টি ?

আগামীকাল থেকে এই তীব্র ঘূর্ণিঝড় আরও শক্তি বাড়াবে এবং তখন হাওয়ার গতিবেগ থাকতে পারে ৯৫ থেকে ১০৫ এমনকি তা ১১৫ কিলোমিটার প্রতি ঘন্টাও থাকতে পারে। শনিবার সকালে এই তীব্র ঘূর্ণিঝড় আরও শক্তি বাড়িয়ে অতি তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হবে এবং তখন হাওয়ার গতিবেগ ১২০ থেকে ১৪৫ কিলোমিটার প্রতি ঘন্টা হতে পারে। জানিয়েছে আবহাওয়া দফতর। এর এর ফলে পশ্চিমবঙ্গ এবং ওড়িশা উপকূলে ৬০ কিলোমিটার প্রতি ঘন্টায় ঝোড়ো হাওয়া বইবে এবং ধীরে ধীরে এই হাওয়ার গতিবেগ আরও বাড়বে।

Advertisement

এর ফলে রাজ্যে বিভিন্ন জেলায় ভারী বৃষ্টি সতর্কতা । আগামী ৯-১১ তারিখ অর্থাৎ শনিবার থেকে আগামী  সোমবার পর্যন্ত গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, পূর্ব মেদিনীপুর, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা জুড়ে ভারী বৃষ্টির সর্তকতা জারি করেছে আবহাওয়া দফতর। এই সমস্ত জায়গায় হলুদ সর্তকতা জারি করা হয়েছে আবহাওয়া দফতরের তরফ থেকে । এই জেলাগুলিতে ৭ থেকে ১১ সেন্টিমিটার পর্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। আজ থেকেই সমুদ্র উত্তাল থাকবে। পশ্চিমবঙ্গ এবং ওড়িশা লাগোয়া সমুদ্র, ৮ তারিখ থেকে উত্তাল এবং ৯ তারিখে তা আরও উত্তাল এবং ১০ তারিখ সকালে  অতি উত্তাল পরিস্থিতি থাকবে সমুদ্রে।

৮ তারিখ থেকে মৎস্যজীবীদের পশ্চিমবঙ্গ ওড়িশা লাগোয়া বঙ্গোপসাগরে যেতে নিষেধ করা হয়েছে।  আবহাওয়া দফতরের তরফ থেকে লাল সর্তকতা জারি করা হয়েছে । যারা গভীর সমুদ্রে মাছ ধরতে গিয়েছেন, তাদের ৭ তারিখ সন্ধ্যের মধ্যে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে।হুগলি বন্দর এবং সাগর বন্দরেও সর্তকতা জারি করা হয়েছে।

Advertisement
Advertisement