This Article is From Nov 06, 2019

Weather Update Kolkata: রাজ্যে আছড়ে পড়তে চলেছে ঘূর্ণিঝড়! কখন জেনে নিন।

পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং আন্দামান সাগরের উপর একটি নিম্নচাপ (Weather Update Kolkata) তৈরি হয়েছে

Advertisement
অল ইন্ডিয়া Reported by , Written by

Weather Update Kolkata: রাজ্যে আছড়ে পড়তে চলেছে ঘূর্ণিঝড় ( ছবি প্রতীকি)

কলকাতা:

পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং আন্দামান সাগরের উপর একটি নিম্নচাপ (Weather Update Kolkata) তৈরি হয়েছে। সাগরদ্বীপের ১০০০ কিলোমিটার দক্ষিণ পূর্বে অবস্থান করছে। আগামী ১২ ঘণ্টার মধ্যে এই নিম্নচাপটির গভীর নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা এমনটাই জানিয়েছে আবহাওয়া দফতর (Weather Update Kolkata)। আগামী ২৪ ঘণ্টায় ঘূর্ণিঝড়ে পরিণত হবে। তারপরে প্রথমে এই ঘূর্ণিঝড়টি পশ্চিম উত্তর-পশ্চিম দিকে রওনা হয়ে পরে উত্তর এবং উত্তর পশ্চিম দিকে রওনা হয়ে ঘূর্ণিঝড় পৌঁছে যাবে পশ্চিমবঙ্গ উত্তর উড়িষ্যা এবং বাংলাদেশ উপকূলের দিকে। এরফলে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, পূর্ব মেদিনীপুর, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা জুড়ে ভারী বৃষ্টির সর্তকতা জারি করল আবহাওয়া দফতর।

এই সমস্ত জায়গায় হলুদ সর্তকতা জারি করা হল আবহাওয়া দফতরের তরফ থেকে । এই জেলাগুলিতে ৭ থেকে ১১ সেন্টিমিটার পর্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে আগামী ৯ তারিখে। আবহাওয়া দফতরের  তরফ থেকে জানানো হয়েছে আগামী ১২ ঘণ্টায় সমুদ্রে, বিশেষ করে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে জোড়ে হাওয়া বইবে। এই হাওয়ার গতিবেগ ৫০ কিলোমিটার থেকে ৬০ কিলোমিটার, এমনকি ৭০ কিলোমিটার পর্যন্ত থাকবে। ৭ তারিখ সকালে হাওয়ার গতিবেগ আরও বেড়ে যাবে। ৮০ কিমি থেকে ৯০ কিমি এমনকি ১০০ কিলোমিটারের ওপরে হাওয়া বইবে সমুদ্র এবং সমুদ্র উপকূলবর্তী অঞ্চলে। এই হাওয়া আস্তে আস্তে নিজের শক্তি বাড়াবে এবং তা পৌঁছে যাবে মধ্য বঙ্গোপসাগর অঞ্চলে । আট  তারিখ সন্ধ্যেবেলায় এই হাওয়ার গতিবেগ হবে ১২০ কিমি থেকে ১৩০ কিমি এমনকি যা ১৪৫ কিমিও ছাড়িয়ে যেতে পারে।

৮ নভেম্বর সন্ধ্যা থেকে পশ্চিমবঙ্গের উপকূলবর্তী এলাকা এবং ওড়িশার উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর জুড়ে হাওয়ার গতিবেগ থাকবে ৪০ কিমি থেকে ৫০ কিলোমিটার এমনকী ৬০ কিলোমিটার বেগেও হাওয়া বইতে পারে । হাওয়ার গতিবেগ এরপর ধীরে ধীরে বাড়তে থাকবে। আগামী ৩৬ ঘণ্টায় দক্ষিণ-পূর্ব এবং দক্ষিণ মধ্য বঙ্গোপসাগর উত্তাল এবং অতি উত্তাল থাকবে। পশ্চিমবঙ্গ এবং ওড়িশা লাগোয়া সমুদ্র, ৮ নভেম্বর থেকে উত্তাল এবং ৯ তারিখে তা আরও উত্তাল এবং ১০ নভেম্বর সকালে  অতি উত্তাল পরিস্থিতি থাকবে সমুদ্রে। ৮ নভেম্বর থেকে মৎস্যজীবীদের পশ্চিমবঙ্গ ওড়িশা লাগোয়া বঙ্গোপসাগরে যেতে নিষেধ করা হয়েছে।  আবহাওয়া দফতরের তরফ থেকে লাল সর্তকতা জারি করা হয়েছে । যারা গভীর সমুদ্রে মাছ ধরতে গিয়েছেন, তাদের ৭ নভেম্বর সন্ধ্যের মধ্যে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে। হুগলি বন্দর এবং সাগর বন্দরেও সর্তকতা জারি করা হয়েছে।

Advertisement