This Article is From Dec 22, 2019

Weather Update Kolkata: কলকাতায় কি জাঁকিয়ে শীত পড়ছে এবার? জেনে নিন আবহাওয়ার রিপোর্ট

সর্বনিম্ন তাপমাত্রা আজ ১২ ডিগ্রির আশেপাশে থাকবে। আগামী কয়েক দিন তাপমাত্রা এরকমই থাকবে জানিয়েছে আবহাওয়া দফতর। গতকাল যদিও তাপমাত্রা ১১ ডিগ্রি থেকে ১২ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে যায়।

Weather Update Kolkata: কলকাতায় কি জাঁকিয়ে শীত পড়ছে এবার? জেনে নিন আবহাওয়ার রিপোর্ট
কলকাতা:

এ সপ্তাহের শুরু থেকেই কলকাতার তাপমাত্রা নামতে শুরু করেছে। ১৮ ডিগ্রি সেলসিয়াস থেকে প্রথমে ১৫ ডিগ্রি সেলসিয়াস। তারপর ১১ ডিগ্রি সেলসিয়াসে নেমে গিয়েছে কলকাতার তাপমাত্রা। পাশাপাশি আবহাওয়া দপ্তরের তরফ থেকে জানানো হয়েছিল যে শৈত্যপ্রবাহের মতো পরিস্থিতি এই মুহূর্তে রয়েছে রাজ্যের অনেক অংশ জুড়ে। আজ সর্বনিম্ন তাপমাত্রা ১২.৪ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি কম। সকালের দিকে কুয়াশা রয়েছে। পরে আ‍ংশিক মেঘলা থাকবে আকাশ। সূর্যেরও দেখা মিলবে কম। গতকালও সূর্যের দেখা পাওয়া গিয়েছে খুবই কম। উত্তরের হাওয়ার কামড় টের পাওয়া যাবে আজও। দিনের তাপমাত্রা ২১ ডিগ্রির আশেপাশে থাকবে। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২১.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে ৫ ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা আজ ১২ ডিগ্রির আশেপাশে থাকবে। আগামী কয়েক দিন তাপমাত্রা এরকমই থাকবে জানিয়েছে আবহাওয়া দফতর।

এদিকে রাজ্যের বিভিন্ন প্রান্তে গতকালও শৈত্যপ্রবাহের মতো পরিস্থিতি ছিল। পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, বীরভূমে শৈত্যপ্রবাহের মতো পরিস্থিতি ছিল গতকাল। এদিকে হিমালয় সংলগ্ন যে সমস্ত রাজ্যের অংশ রয়েছে, সেখানে শীতল দিনের পরিস্থিতি ছিল গতকাল।

রাজনৈতিক উত্তাপ, বিক্ষোভ ছাপিয়ে শীতের কলকাতা এই মুহূর্তে যথেষ্টই মনোরম। মানুষ অবরোধ-বিক্ষোভকে উপেক্ষা করেই  ঘুরতে যাচ্ছেন। বড়দিনের জন্য পার্কস্ট্রিট চত্বর সেজে উঠছে আলোকমালায়। শহরে এখন সূর্যের দেখা মিলছে না বললেই ভালো। যাও বা মিলছে অনেক বেলায়। শীতে প্রায় জবুথবু অবস্থা। কিন্তু এত কিছুকে উপেক্ষা করেও মানুষ এই শীতেই পৌঁছে যাচ্ছেন বিভিন্ন জায়গায়। তা সে ভিক্টোরিয়া হোক, ইকো পার্ক, নিকো পার্ক বা চিড়িয়াখানা। সব জায়গাতেই এখন উৎসবের আমেজ। কেকের দোকানে এখন থেকেই লম্বা লাইন। আর কলকাতার নামী রেস্তোরা বড়দিনের কথা মাথায় রেখে আয়োজন করছে নানা রকম ফুড ফেস্টিভ্যালের। শীতের সময় কলকাতার এটাই মজা। আজ রবিবার ছুটির দিন। কলকাতাবাসীর মজা যেন আরও একটু বেশী এই শীতে। কলকাতাজুড়ে ছোট ছোট নানান উৎসব এই শীতেই তো হয়। ঠিক যেমন "গল্প বলার" উৎসব হয়ে গেল ভিক্টোরিয়া মেমোরিয়ালে, আবার ইউরোপিয়ান খাবার আর western মিউজিকের আসর বসল বিভিন্ন রেস্তোরায়। ভায়োলিন উৎসবও প্রথমবার এই শহরে। আবার এই প্রথমবার Loreto house এর নানরা প্রথম প্রকাশ্যে ক্রিসমাস ক্যারল গাইলেন পার্ক স্ট্রিটের অ্যালেন পার্কে। সবমিলিয়ে জাঁকিয়ে ঠান্ডা আর তার সঙ্গে বড়দিন, বৈচিত্র্যময় তিলোত্তমা এখন উৎসবমুখর।

.