This Article is From Dec 22, 2019

নাগরিকত্ব আইনের প্রতিবাদে বন্ধ থাকার পর আলিগড়ে চালু হল ইন্টারনেট 

নাগরিকত্ব আইনের বিরুদ্ধে শুরু হওয়া প্রতিবাদের ফলে সৃষ্টি হওয়া বর্তমান পরিস্থিতিতে ৫ জানুয়ারি পর্যন্ত আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় বন্ধ থাকবে।

নাগরিকত্ব আইনের প্রতিবাদে বন্ধ থাকার পর আলিগড়ে চালু হল ইন্টারনেট 

গত রবিবার থেকে সেখানে ইন্টারনেট বন্ধ ছিল।

আলিগড়:

নতুন নাগরিকত্ব আইনের (Citizenship (Amendment) Act) প্রতিবাদে দেশের নানা অংশের সঙ্গে প্রতিবাদে উত্তাল হয়েছিল আলিগড় (Aligarh)। গত ১৫ ডিসেম্বর থেকে সেখানে ইন্টারনেট বন্ধ ছিল। অবশেষে রবিবার ফিরল ইন্টারনেট। গত ১৫ ডিসেম্বর জেলা ম্যাজিস্ট্রেট জানান, ‘‘আজ আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের প্রতিবাদের পর এটা অস্বীকার করা যাবে না যে কিছু অসামাজিক ব্যক্তি ইন্টারনেট পরিষেবা ব্যবহার করে মানুষের মধ্যে হিংসা ছড়াতে পারে সোশ্যাল মিডিয়ায় উস্কানিমূলক বার্তা দিয়ে। তাই এটা রুখতে আজ রাত ১০টা থেকে কাল রাত ১০টা পর্যন্ত ইন্টারনেট বন্ধ রাখা হবে।''

আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবদুল হামিদ জানিয়েছেন, নাগরিকত্ব আইনের বিরুদ্ধে শুরু হওয়া প্রতিবাদের ফলে সৃষ্টি হওয়া বর্তমান পরিস্থিতিতে ২০২০ সালের ৫ জানুয়ারি পর্যন্ত বিশ্ববিদ্যালয় বন্ধ থাকবে।

"পুলিশ গুলি চালায়নি" দাবি নস্যাৎ করল ভিডিও! হাতে রিভলভার নিয়ে গুলি চালাচ্ছে কানপুরের পুলিশ

এর আগে বৃহস্পতিবার ভাইস চ্যান্সেলর প্রফেসর তারিক মনসুর সংবাদ সংস্থা এএনআইকে বলেন, ‘‘প্রতিবাদীদের গণতান্ত্রিক ও শান্তিপূর্ণ ভাবে প্রতিবাদ করা উচিত। আবেগকে আইনসঙ্গত পদ্ধতিতে প্রকাশ করা উচিত। নাহলে সেটাকে রাজনৈতিক ভাবে কাজে লাগানো হবে।''

নাগরিকত্ব আইনের প্রতিবাদ, গাজিয়াবাদে গ্রেফতার ৬৫ জন

নাগরিকত্ব (সংশোধনী) আইন, ২০১৯ অনুযায়ী পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে ধর্মীয় নিপীড়নের শিকার হয়ে ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে এদেশে আসা হিন্দু, শিখ, খ্রিস্টান, বৌদ্ধ ও পার্সি শরণার্থীদের ভারতীয় নাগরিকত্ব দেওয়া হতে পারে।

.