This Article is From Apr 29, 2020

কলকাতা, উত্তর ২৪ পরগনা, জলপাইগুড়ির করোনা পরিস্থিতি খতিয়ে দেখল কেন্দ্রীয় দল

বারাসতে, কেন্দ্রীয় দলের সদস্যরা একটি হাসপাতালে গিয়ে COVID- 19 পরিস্থিতিতে সেখানকার চিকিৎসা ব্যবস্থা খতিয়ে দেখেন, যান বেলেঘাটা আইডি হাসপাতালেও

Advertisement
সিটিস Written by (with inputs from PTI)

Coronavirus in West Bengal: রাজ্যের করোনা পরিস্থিতি খতিয়ে দেখছে কেন্দ্রীয় পর্যবেক্ষক দল (ফাইল চিত্র)

Highlights

  • পশ্চিমবঙ্গের করোনা পরিস্থিতি খতিয়ে দেখতেই রাজ্যে এসেছে কেন্দ্রীয় দল
  • মঙ্গলবার বিরাটি, বারাসত ও কলকাতার কিছু এলাকা পরিদর্শন করেন তাঁরা
  • লকডাউন যাতে মেনে চলা হয় সেব্যাপারে পুলিশকে নজর রাখার পরামর্শ দেওয়া হয়
কলকাতা:

মঙ্গলবার কলকাতা, উত্তর ২৪ পরগনা, জলপাইগুড়ির করোনা পরিস্থিতি (Coronavirus) খতিয়ে দেখল কেন্দ্রীয় পর্যবেক্ষক দল (Central Team)। রাজ্যের (West Bengal) ওই ৩ জেলায় যাতে লকডাউনের বিধিনিষেধ কঠোরভাবে মেনে চলা হয় সেই বিষয়ে কড়া নজর রাখার ব্যাপারে পুলিশ প্রশাসনকেও পরামর্শ দেয় দলটি। প্রবীণ আমলা অপূর্ব চন্দ্রের নেতৃত্বে একটি দল উত্তর চব্বিশ পরগনার বিরাটি পরিদর্শন করে। এই বিষয়ে এক সরকারি আধিকারিক বলেন, "দলটি বিরাটির বিভিন্ন এলাকা পরিদর্শন করে এবং ওই অঞ্চলে যাতে ঠিকভাবে লকডাউনের বিধিনিষেধ মেনে চলা হয় সেদিকে নজর রাখার বিষয়েও পুলিশকে বলেন তাঁরা। এমনকী ওই এলাকায় কোথায় কোথায় বিধিনিষেধ লঙ্ঘনের মতো ঘটনা ঘটছে সেবিষয়েও বিস্তারিত জানতে চান তাঁরা"। পাশাপাশি বারাসত এবং কলকাতার কিছু অংশও পরিদর্শন করেন তাঁরা। বারাসতে, কেন্দ্রীয় দলের সদস্যরা একটি হাসপাতালে গিয়ে COVID- 19 পরিস্থিতিতে সেখানকার চিকিৎসা ব্যবস্থা খতিয়ে দেখেন। হাসপাতালের চিকিৎসক এবং স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে ওই বিষয়ে নানা কথাবার্তাও বলেন তাঁরা।

চন্দ্র ও তাঁর সহকর্মীরা সল্টলেকের একটি বেসরকারি হাসপাতালেও যান এবং সেখানকার সুযোগসুবিধাগুলিরও পর্যালোচনা করেন। হাসপাতালে আইসিএমআর নির্দেশিকা অনুসরণ করে কাজ হচ্ছে কিনা সেব্যাপারেও প্রশ্ন করেন তাঁরা।

দিল্লিতে আক্রান্ত সিআরপিএফ ব্যাটালিয়নের ৪৬ জন জওয়ান, মৃত ১

Advertisement

এরপর, কেন্দ্রীয় দলটি রাজ্যের অন্যতম রেড জোন (COVID- 19) হিসাবে পরিচিত বেলাঘাটা এলাকা পরিদর্শনে যায়। কেন্দ্রীয় দলের সদস্যরা সেখানকার আইডি হাসপাতালের আশেপাশের অঞ্চলগুলিরও ছবি তোলেন। করোনা ভাইরাসের চিকিৎসায় নিযুক্ত রাজ্যের ১৯ টি হাসপাতালের মধ্যে অন্যতম হল বেলেঘাটা আইডি হাসপাতাল।

ভারতে করোনা ভাইরাস প্রাণ কাড়ল ১,০০৭ জনের, গত ২৪ ঘণ্টায় মৃত ৭৩

Advertisement

ওদিকে আরেক প্রবীণ আমলা বিনীত যোশীর নেতৃত্বে অন্য কেন্দ্রীয় দলটি জলপাইগুড়ির মাটিগাড়ার বেশ কয়েকটি হাসপাতাল এবং দার্জিলিংয়ের চাবাগান সহ বেশ কিছু অংশও পরিদর্শন করে। সাংবাদিকদের উদ্দেশে তাঁরা বলেন, "আমরা করোনা সংক্রান্ত প্রাসঙ্গিক সমস্ত তথ্য সংগ্রহ করছি। আমরা খতিয়ে দেখতে চাই যে এই অঞ্চলগুলিতে কেন্দ্রীয় সরকার এবং আইসিএমআরের নির্দিষ্ট করা পদক্ষেপগুলি যথাযথভাবে অনুসরণ করা হচ্ছে কিনা। আমরা এই বিষয়গুলো নিয়ে কেন্দ্রীয় সরকারের কাছে রিপোর্ট দেবো"।

তবে লক্ষণীয় বিষয়, কেন্দ্রীয় দলগুলির সঙ্গে কোনও পুলিশের গাড়ি ছিল না। এর আগেও অপূর্ব চন্দ্র গত সপ্তাহে তাঁদের যথাযথভাবে সহযোগিতা না করার জন্যে রাজ্য সরকারের তীব্র সমালোচনা করেন। তবে বিএসএফের জওয়ানরা তাঁদের সুরক্ষা দেওয়ার জন্যে কেন্দ্রীয় দলের সঙ্গে সবসময় ছিলেন। 



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
Advertisement