This Article is From Jan 02, 2019

শস্যবীমা প্রকল্পে কেন্দ্রকে নাম জড়াতে দিতে নারাজ মমতা বন্দ্যোপাধ্যায়

কৃষকদের জন্য শস্যবীমায় কেন্দ্রের নাম জুড়তে নারাজ রাজ্য। আজ এই কথা সাফ জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

শস্যবীমা প্রকল্পে কেন্দ্রকে নাম জড়াতে দিতে নারাজ মমতা বন্দ্যোপাধ্যায়

রাজ্যের সমস্ত কৃষককে এই প্রকল্পের আওতায় নিয়ে আসা হবে বলেও কথা দেন মমতা।

কলকাতা:

কৃষকদের জন্য শস্যবীমায় কেন্দ্রের নাম জুড়তে নারাজ রাজ্য। আজ এই কথা সাফ জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বীরভূমের একটি প্রশাসনিক  সভায় বক্তৃতা দিতে এসে মঞ্চ থেকে তিনি বলেন, এই মুহূর্তে মোট শস্যবীমার ২০ শতাংশ অর্থ দেয় কেন্দ্র। এত অল্প অর্থ দিয়ে এই অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রকল্পের সঙ্গে কেন্দ্রের নাম জুড়ে দিতে পারি না আমরা৷ রাজ্য এখন এই বীমার ৮০ শতাংশ অর্থ দেয়। ধীরে ধীরে পুরোটাই দিয়ে দেবে। এই মুহূর্তে এই প্রকল্পের আওতায় রয়েছেন রাজ্যের ৪৯ শতাংশ কৃষক। খুব তাড়াতাড়িই রাজ্যের সমস্ত কৃষককে এই প্রকল্পের আওতায় নিয়ে আসা হবে বলেও কথা দেন মমতা। "এত গুরুত্বপূর্ণ একটা ব্যাপার নিয়ে আমরা কেন্দ্রকে রাজনীতি করতে দেব না৷ আমরা এই মুহূর্তে শস্যবীমার মোট অর্থের ৮০ শতাংশ দিই। ধীরে ধীরে পুরোটাই দিয়ে দেব ভবিষ্যতে", বলেন মমতা। 

এছাড়া, গত সপ্তাহেই তিনি ঘোষণা করেছিলেন, ১৮ বছর থেকে ৬০ বছর বয়সের মধ্যে কোনও কৃষক মারা গেলে তাঁর পরিবারের হাতে 'কৃষক বন্ধু প্রকল্প'-এর পক্ষ থেকে ২ লক্ষ টাকা তুলে দেওয়া হবে। তা নিয়েও এদিন কথা বলেন তিনি। তিনি জানান, "এই রাজ্যে ৭২ লক্ষ কৃষক পরিবার আছে। দেশের মধ্যে সর্বোচ্চ। আমরা তাঁদের পাশে দাঁড়ানোর জন্য সর্বান্তকরণে চেষ্টা চালাচ্ছি। কোনও কৃষক প্রয়াত হলে তাঁর পরিবারের হাতে ১৫ দিনের মধ্যে ২ লক্ষ টাকা তুলে দেওয়া হবে"।

.