This Article is From Jun 17, 2020

আমফান পরবর্তী ত্রাণ যেন প্রকৃত ক্ষতিগ্রস্তদের কাছে পৌঁছয়, কড়া নির্দেশ মুখ্যমন্ত্রীর

Cyclone Amphan: ঘূর্ণিঝড় বিধ্বস্ত জেলাগুলোর বিডিওদের নিয়ে একটি কমিটি গঠন করা হয়েছে যাঁরা আমফানে ক্ষতিগ্রস্তদের সাহায্যের বিষয়টি দেখভাল করছেন

আমফান পরবর্তী ত্রাণ যেন প্রকৃত ক্ষতিগ্রস্তদের কাছে পৌঁছয়, কড়া নির্দেশ মুখ্যমন্ত্রীর

Cyclone Amphan: রাজ্য়ের ৮ জেলায় ধ্বংসলীলা চালায় ওই ঘূর্ণিঝড়, মারা যান কমপক্ষে ৯৮ জন (ফাইল চিত্র)

হাইলাইটস

  • ২০ মে পশ্চিমবঙ্গের উপর আছড়ে পড়ে ঘূর্ণিঝড় আমফান
  • ওই বিধ্বংসী ঘূর্ণিঝড়ে রাজ্যে প্রাণ হারান ৯৮ জন
  • ক্ষতিগ্রস্ত এলাকাগুলোর মানুষদের সহায়তায় রাজ্য সরকার সাহায্যের ঘোষণা করে
কলকাতা:

আমফান (Cyclone Amphan) বিধ্বস্ত এলাকার মানুষেরা রাজ্য সরকারের তরফ থেকে দেওয়া ত্রাণ সাহায্য পাচ্ছে না, অথচ যাঁদের কোনও ক্ষতিই হয়নি তাঁদের কাছে পৌঁছে যাচ্ছে সরকারি সাহায্য, এই অভিযোগ ওঠার পর নিজেই তৎপর হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আমফান পরবর্তী ত্রাণ (Amphan Relief) যেন সব আর্তদের কাছে পৌঁছয় তা নিশ্চিত করার জন্যে রাজ্যের (West Bengal) সরকারি আধিকারিকদের কড়া নির্দেশ দিলেন তিনি (Mamata Banerjee)। এদিকে সরকারি আধিকারিকরা জানিয়েছে, এবিষয়টি পর্যালোচনা করার জন্যে ইতিমধ্যেই ঘূর্ণিঝড় ক্ষতিগ্রস্থ জেলাগুলোর বিডিওদের নিয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। তাঁরাই আমফানে ক্ষতিগ্রস্তদের সাহায্য়ের বিষয়টি দেখভাল করছেন। ২০ মে রাজ্য়ের ৮ জেলায় ধ্বংসলীলা চালায় ওই ঘূর্ণিঝড়, মারা যান কমপক্ষে ৯৮ জন। এরপরেই মুখ্যমন্ত্রী ওই সব জেলার ক্ষতিগ্রস্ত মানুষদের আর্থিক সহায়তার জন্য বিভিন্ন প্রকল্পের ঘোষণা করেন।

প্রধানমন্ত্রীর সঙ্গে করোনা বৈঠকে যোগ দিচ্ছেন না মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

"১২ জুন পর্যন্ত আমরা প্রায় ২,০০০ টি অভিযোগ পেয়েছি যে ত্রাণ সাহায্যগুলো ঠিকমতো পৌঁছয় না। সমস্যাটি সমাধানের জন্য কমিটি গঠন করা হয়েছে। বিডিওরা এই কমিটির নেতৃত্ব দেবেন এবং ক্ষতিগ্রস্তরা যাতে সাহায্য পান সেই বিষয়টি নিশ্চিত করবেন", জানিয়েছেন এক আইএএস আধিকারিক।

গত সপ্তাহের প্রথম দিকে জেলা কর্তৃপক্ষের কাছে এমন বহু অভিযোগ জমা পড়ে যেখানে বলা হয়েছে যে, সত্যিসত্যিই যাঁরা সমস্যায় পড়েছেন বা ক্ষতিগ্রস্ত হয়েছেন তাঁরা রাজ্যের তরফ থেকে দেওয়া সহায়তা পাচ্ছেন না, অথচ ত্রাণ তহবিল তাঁদের মধ্যেই বিতরণ করা হচ্ছে যাঁরা আমফানে ক্ষতিগ্রস্ত হননি। 

করোনা প্রতিরোধে পুলিশ কর্মীদের গরম জল আর ভেষজ চা পানের পরামর্শ

পশ্চিমবঙ্গ সরকার ঘূর্ণিঝড় আমফানের পরে পুনর্বাসন প্রক্রিয়ার অংশ হিসাবে মানুষজনকে সহায়তা করার জন্য ১,৪৪৪ কোটি টাকার সাহায্য ঘোষণা করেছে।  ২ জুন ওই ত্রাণ সাহায্যের ঘোষণা করেন মুখ্যমন্ত্রী ।

রাজ্য সরকার ইতিমধ্যে প্রায় ৫ লক্ষ ক্ষতিগ্রস্থ মানুষদের বাড়িঘর মেরামত করার জন্য অ্যাকাউন্টে টাকা দেওয়ার প্রক্রিয়া শুরু করেছে। এছাড়া রাজ্যের ২৩.৩ লক্ষ কৃষককেও সহায়তা করা হচ্ছে সরকারের তরফে।

২ লক্ষ সুপারি চাষিদেরও আর্থিক সহায়তাও দেওয়া হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.