Read in English
This Article is From Mar 18, 2020

করোনার প্রতিষেধক গোমূত্র? "চরণামৃত পানে কোনও ক্ষতি নেই": সওয়াল দিলীপ ঘোষের

Coronavirus: গোমূত্র করোনা ভাইরাসের প্রতিষেধক, এই বিশ্বাসে সোমবার উত্তর কলকাতায় গোমূত্র পানের একটি কর্মসূচি আয়োজন করা হয়

Advertisement
অল ইন্ডিয়া Edited by

Dilip Ghosh: বহু যুগ ধরে আমাদের দেশের মানুষ গোমূত্র পান করে আসছে, বললেন বিজেপি সভাপতি (ফাইল চিত্র)

Highlights

  • গোমূত্র পান করলে সারে করোনা ভাইরাস, এই বিশ্বাসে জোড়াসাঁকোয় গোমূত্র পান
  • গোমূত্র কর্মসূচির পক্ষেই সওয়াল করলেন বিজেপি সভাপতি
  • দিলীপ ঘোষের দাবি, তিনি আগেও গোমূত্র পান করেছেন, আবারও করবেন
কলকাতা:

মায়ের প্রসাদ খেলে করোনা ভাইরাসকে (Coronavirus) রুখে দেওয়া যাবে, সম্প্রতি এমন বক্তব্য রেখে বিতর্কে জড়িয়েছিলেন বিজেপির (BJP) রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। এবার তিনি গোমূত্র পানের পক্ষে সওয়াল করলেন। গোমূত্র করোনা ভাইরাসের প্রতিষেধক, এই বিশ্বাসে সোমবার উত্তর কলকাতার জোড়াসাঁকো এলাকায় গোমূত্র পানের একটি কর্মসূচি আয়োজন করা হয়। অনেকেই ওই শিবির থেকে গোমূত্র নিয়ে পান করেন। সেই ঘটনা ঘিরে তোলপাড় হয় রাজ্য রাজনীতি। এই পরিস্থিতিতে খোদ বিজেপি সভাপতি (Dilip Ghosh) জানালেন, তিনি নিজেও গোমূত্র পান করেছেন। অথচ সোমবারের ওই কর্মসূচি নিয়ে বিরূপ মন্তব্যই করতে শোনা যায় রাজ্যের বিজেপি সাংসদ লকেট চট্টোপাধ্যায়কে। গোমূত্র পানে করোনা ভাইরাস দূর হটে এর কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই, বলেন তিনি। 

এদিকে জোড়াসাঁকোতে আয়োজিত গোমূত্র পান কর্মসূচিতে জোর করে "চরণামৃত" (প্রসাদ) বলে গোমূত্র পানে বাধ্য করা হয়েছে, এই অভিযোগে আয়োজকদের বিরুদ্ধে পুলিশের কাছে এফআইআর করেন এক সাধারণ নাগরিক। 

বাংলায় ধরা পড়ল করোনা পজিটিভ, দেশজুড়ে মৃত ৩,আক্রান্ত ১৪২: ১০টি তথ্য

Advertisement

বিষয়টি নিয়ে যখন নানা কথা উঠে আসছে ঠিক সেই সময়েই গোমূত্রের পক্ষে দিলীপ ঘোষের বক্তব্য, "গোমূত্র পানে কোনও ক্ষতি নেই। যুগে যুগে আমাদের দেশের লোকেরা গোমূত্র পান করেছে, তারা সবাই সুস্থ রয়েছেন। আমিও গোমূত্র খেয়েছি, প্রয়োজনে আবার খাব। এতে সমস্যার কিছু নেই। আমি সুবিধাবাদী নই"।

এদিকে বিজেপি রাজ্য সভাপতির কথার ঠিক উল্টো সুর গেয়ে পশ্চিমবঙ্গ বিজেপির মহিলা মোর্চা সভাপতি তথা লোকসভার সাংসদ লকেট চট্টোপাধ্যায় বলেছেন, এই ধরনের "অবৈজ্ঞানিক বিশ্বাস" বর্জন করা উচিত।

Advertisement

তিনি বলেন, "বিজ্ঞানে যখন এত অগ্রগতি হয়েছে, সেই সময়ে দাঁড়িয়ে আমাদের উচিত এই ধরণের অবৈজ্ঞানিক বিশ্বাসকে ত্যাগ করা। কারণ গোমূত্র কোনওভাবেই এই মহামারী মোকাবিলায় আমাদের সাহায্য করবে না। বরং এর ফলে মানুষের মনে আরও বিভ্রান্তির সৃষ্টি হবে।"

করোনা নিয়ে উদ্বেগ, রাজ্যের পদক্ষেপ জানতে মুখ্যমন্ত্রীকে চিঠি রাজ্যপালের

Advertisement

গোমূত্র পানের ফলে করোনা ভাইরাস থেকে রক্ষা পাওয়া যাবে এই দাবির তীব্র সমালোচনা করল শাসক দল তৃণমূল কংগ্রেস এবং অপর বিরোধী দল কংগ্রেসও।

"এটি সম্পূর্ণ অবৈজ্ঞানিক এবং অযৌক্তিক। বিশ্ব জুড়ে বিজ্ঞানীরা যখন এই ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্যে কাজ করছেন, তখন এই ধরনের দাবি কেবল লজ্জাজনক নয়, এটা একটা অপরাধও। আমি সবাইকে অনুরোধ করব যেন এ জাতীয় ফাঁদে তাঁরা পা না দেন", বলেন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

Advertisement

ওদিকে কংগ্রেস নেতা মনোজ চক্রবর্তী বলেন, গরু নিয়ে বিজেপির "প্রীতি" কারও অজানা নয়, এর ফলেই এই ধরনের "কুসংস্কার সমাজে ছড়িয়ে পড়েছে"।

Advertisement