This Article is From Feb 11, 2020

রাজ্য বাজেট পেশ অর্থমন্ত্রী অমিত মিত্রের, ‘জনমুখী’ আখ্যা মুখ্যমন্ত্রীর

বাজেট পেশের পরে সাংবদিক সম্মেলনে অর্থমন্ত্রীর সঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও উপস্থিত হন। মুখ্যমন্ত্রী এই বাজেটকে ‘জনমুখী বাজেট’ বলে অভিহিত করেন।

রাজ্য বাজেট পেশ অর্থমন্ত্রী অমিত মিত্রের, ‘জনমুখী’ আখ্যা মুখ্যমন্ত্রীর

বাজেটে ২০২০-২১ অর্থবর্ষের জন্য বরাদ্দ করা হয়েছে ৫১৫০ কোটি টাকা।

হাইলাইটস

  • ২০২০-২০২১ অর্থবর্ষের জন্য বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী অমিত মিত্র
  • ২০২০-২১ অর্থবর্ষের জন্য বরাদ্দ করা হয়েছে ৫১৫০ কোটি টাকা
  • মুখ্যমন্ত্রী এই বাজেটকে ‘জনমুখী বাজেট’ বলে অভিহিত করেন

রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র (Amit Mitra) ২০২০-২০২১ অর্থবর্ষের জন্য বাজেট (State budget For 2020-21) প্রস্তাব পেশ করলেন সোমবার। আগামী বছরের বিধানসভা নির্বাচনের আগে এটাই তৃণমূল সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেট। ২০২১ সালের বিধানসভা নির্বাচন ও আগামী পুরসভা নির্বাচনের দিকে চোখ রেখে সামাজিক ক্ষেত্রের দিকে বিশেষ নজর দেওয়া হয়েছে। ২০২০-২১ অর্থবর্ষের জন্য বরাদ্দ করা হয়েছে ৫১৫০ কোটি টাকা। পাশাপাশি নতুন কর্মসংস্থানের জন্য ২ লক্ষ ৭৫ হাজার ৬৭৭ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে বাজেটে। বিপিএল তালিকাভুক্তদের ত্রৈমাসিক বিদ্যুতের খরচ ৭৫ ইউনিটের কম, তাঁদের বিদ্যুত্‍‌ চার্জ সম্পূর্ণ মকুব করার কথাও জানানো হয়েছে।

এদিন তাঁর ভাষণে অর্থমন্ত্রী দাবি করেন, দেশ নানা অর্থনৈতিক সমস্যার সম্মুখীন হলেও পশ্চিমবঙ্গ আর্থিক বৃদ্ধি ও অন্যান্য বিষয়গুলির নিরিখে অগ্রসর হচ্ছে। নতুন বিশ্ববিদ্যালয়ের জন্য অর্থ বরাদ্দ করার পাশাপাশি প্রবীণ তপশিলি জাতি-উপজাতির কল্যাণের জন্য বিশেষ প্রকল্পের কথাও জানানো হয়েছে।

তিনি বলেন, আগামী অর্থবর্ষের জন্য ৫১৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। তিনি জানান, বর্তমান অর্থবর্ষে ৯.১১ লক্ষ কর্মসংস্থানের সুযোগ রয়েছে। ২০২০-২১ অর্থবর্ষের জন্য সরকারের রাজস্ব আয় ৭০,৮০৭ কোটি টাকা ধার্য হয়েছে ২০১৯-২০ অর্থবর্ষের ৬৫,৮০৬ কোটি টাকার পরিবর্তে।

বাজেট পেশের পরে এক সাংবদিক সম্মেলনে অর্থমন্ত্রীর সঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও উপস্থিত হন। মুখ্যমন্ত্রী এই বাজেটকে ‘জনমুখী বাজেট' বলে অভিহিত করেন। বলেন সমাজের সব স্তরের মানুষের কথা ভেবেই এবারের বাজেট হয়েছে। তিনি বলেন, কেন্দ্রীয় সরকার রাজ্য সরকারকে নানা খাতে এক লক্ষ কোটি টাকা দেয়নি। তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন করেন, অর্থনৈতিক সঙ্কট দূর করতে রাজনৈতিক প্রতিহিংসা সরিয়ে রেখে রাজ্য সরকারের সঙ্গে একসঙ্গে কাজ করতে।

দেশের অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার মন্তব্যের পরিপ্রেক্ষিতে মমতা বলেন, কেন্দ্রীয় সরকারের উচিত ঘৃণার রাজনীতি না করে এই বিষয়ে নজর দেওয়া। 



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.