This Article is From Jun 29, 2018

রাজ্যকে কেন্দ্রের অর্থ সাহায্য নিয়ে অমিত শাহের দাবি খণ্ডন করলেন অমিত মিত্র

এই ব্যাপারে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র বলেন, চতুর্দশ অর্থ কমিশনে 2 লক্ষ 85 হাজার কোটি টাকা পেয়েছিল রাজ্য

রাজ্যকে কেন্দ্রের অর্থ সাহায্য নিয়ে অমিত শাহের দাবি খণ্ডন করলেন অমিত মিত্র
কলকাতা:

রাজ্য সরকারকে নরেন্দ্র মোদি সরকার 3 লক্ষ 60 হাজার কোটি টাকা দিয়েছে বলে যে দাবি করেছেন অমিত শাহ, তাকে খণ্ডন করে দিলেন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র। তিনি বললেন কেন্দ্র দিয়েছে তার থেকে অনেক কম। 2 লক্ষ 85 হাজার কোটি টাকা।

গতকাল পুরুলিয়ার একটি সভায় এই কথা বলেন অমিত শাহ। ওই সভায় তিনি বলেন, কেন্দ্র থেকে অর্থ চলে এলেও তা রাজ্যের মানুষের হিতার্থে ব্যবহৃত হয়নি। তিনি তার সঙ্গেও এই কথাও যোগ করেন যে, আগামী লোকসভা নির্বাচনে বিজেপি রাজ্য থেকে উৎখাত করে দেবে শাসক দল তৃণমূল কংগ্রেসকে।

এই ব্যাপারে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র বলেন, চতুর্দশ অর্থ কমিশনে 2 লক্ষ 85 হাজার কোটি টাকা পেয়েছিল রাজ্য। যদিও মোট দেয় অর্থের পরিমাণ এর থেকেও কম। কারণ, প্রচুর টাকা কেটে নিচ্ছে কেন্দ্র।

রাজ্যের 38'টি মানবকল্যাণ প্রকল্প এবং 28'টি সমাপ্ত হয়ে যাওয়া প্রকল্পের বাজেটও এইভাবেই কাটছাঁট করে দিয়েছিল কেন্দ্র। সেই সব প্রকল্পের জন্য তৃণমূল কংগ্রেস সরকার নিজেদের তহবিল থেকেই অর্থের যোগান দিয়েছে বলে জানান অমিত মিত্র।

“অমিত শাহের বক্তব্যে বহুদিন ধরে রাজ্যের দাবি জানানো ঋণের পুনর্গঠন নিয়ে একটি শব্দও নেই কেন?”, প্রশ্ন করেন অর্থমন্ত্রী। উন্নয়নমূলক প্রকল্পগুলির জন্য অর্থের যোগান কমিয়ে দেওয়া নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে অভিযোগ করেন তিনি।

“গত বামফ্রন্ট সরকারের বিপুল ঋণের বোঝা এখনও মাথা থেকে সরাতে না পারার জন্যই বাংলাকে ঋণ নিতে হয় বাধ্য হয়ে” বলেন অমিত মিত্র। ক্যাগ রিপোর্টের উল্লেখ করে তিনি বলেন, এই রাজ্যের নেওয়া ঋণের অর্থের 30 থেকে 35 শতাংশ অর্থই যে উন্নয়নমূলক প্রকল্পের জন্য ব্যবহার করা হয়, তা ক্যাগের রিপোর্টেই পরিষ্কার করে বলে দেওয়া আছে।

পরিকাঠামোর উন্নতির জন্য পশ্চিমবঙ্গের বামফ্রন্ট সরকার 18,000 কোটি টাকা ব্যয় করেছিল বলে জানানোর পর অমিত মিত্র বলেন, এই প্রকল্পে ব্যয়ের পরিমাণ তৃণমূল সরকারের আমলে চারগুণ বেড়েছে।  


 



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)

.