Read in English
This Article is From Apr 11, 2020

করোনা-মৃত্যুর সঠিক পরিসংখ্যান নিয়ে আত্মপক্ষ সমর্থনের চেষ্টায় পশ্চিমবঙ্গ সরকার

করোনা সংক্রমণের সঠিক পরিসংখ্যান প্রকাশ করুক রাজ্য, এই দাবি ওঠে সোশ্যাল মিডিয়া ও স্থানীয় সংবাদমাধ্যমগুলোতে, বাধ্য হয়ে বিবৃতি দেন মুখ্যসচিব রাজিব সিনহা

Advertisement
অল ইন্ডিয়া Edited by

West Bengal: এ রাজ্যে কমপক্ষে ১১৬ জন আক্রান্ত করোনা ভাইরাসে (ফাইলচিত্র)

Highlights

  • রাজ্য করোনায় মৃত্যুর সঠিক পরিসংখ্যান দিচ্ছে না, অভিযোগ বাবুল সুপ্রিয়ের
  • বাবুলের কথার রেশ ধরে একই অভিযোগ করলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীও
  • করোনাতেই মৃত্যু কিনা খতিয়ে দেখে পরিসংখ্যান দেওয়া হচ্ছে, বললেন মুখ্যসচিব
কলকাতা:

করোনা ভাইরাসের (Coronavirus) সংক্রমণের জেরে রাজ্যে নতুন করে আর কোনও মৃত্যুর ঘটনা ঘটেনি, ফলে এখনও পর্যন্ত এ রাজ্যে ওই মারণ ভাইরাসের (Kolkata Coronavirus Cases) শিকার ৫ জনই। সোশ্যাল মিডিয়া ও স্থানীয় সংবাদমাধ্যমগুলোতে চলা করোনা সংক্রান্ত জল্পনার মধ্যেই জানাল রাজ্য সরকার। গত ৭ এপ্রিল নবান্নে সাংবাদিক সম্মেলন করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ঘোষণা করেন যে এখনও পর্যন্ত এ রাজ্যে ওই ভয়ঙ্কর রোগে মৃত্যু হয়েছে ৫ জনের। যদিও তারপর থেকে সেই পরিসংখ্যানের কোনও পরিবর্তন হয়নি। এর আগে ২ এপ্রিল সরকারের তরফ থেকে ঘোষণা করা হয়েছিল যে রাজ্যে ৩ জনের প্রাণ কেড়েছে করোনা। করোনা সংক্রমণের সঠিক পরিসংখ্যান প্রকাশ করুক রাজ্য সরকার, এই দাবি ওঠে সোশ্যাল মিডিয়া ও স্থানীয় সংবাদমাধ্যমগুলোতে, বাধ্য হয়ে বিবৃতি দেন মুখ্যসচিব রাজিব সিনহা। শুক্রবার সাংবাদিক সম্মেলনের মাধ্যমে তিনি বলেন, "আমরা কয়েকটি নিউজ রিপোর্ট এবং সোশ্যাল মিডিয়ায় দেখেছি যে মৃত্যুর পরিসংখ্যান নিয়ে কিছু বিভ্রান্তি তৈরি করা হচ্ছে। বলা হচ্ছে যে আমরা নাকি সঠিক পরিসংখ্যান দিচ্ছি না।"

করোনার ছড়িয়ে পড়া রুখতে রাজ্যের ১০ টি অঞ্চলকে হটস্পট হিসাবে চিহ্নিত করল সরকার

"আমি জোর দিয়ে বলতে চাই যে মৃত্যু সংক্রান্ত যাবতীয় রিপোর্ট খতিয়ে দেখেই আমরা এই পরিসংখ্যান প্রকাশ করেছি। আমাদের বিশেষজ্ঞ কমিটি করোনার জেরে মৃত্যু নিশ্চিত করার পরেই সেটিকে আমরা সরকারি পরিসংখ্যানে অন্তর্ভুক্ত করেছি", বলেন তিনি।

Advertisement

রাজ্যের মুখ্যসচিব বলেন,"সংবাদ মাধ্যমগুলো অন্য যে মৃত্যুগুলোর কথা বলছে সেগুলো অন্য কারণে হয়েছে, সেইজন্যেই আমরা সেই মৃত্যুগুলোকে আমাদের সরকারি পরিসংখ্যানে রাখছি না"।

রাজীব সিনহা আরও ঘোষণা করেন যে করোনা ভাইরাসের কারণে ক'জনের মৃত্যু হয়েছে সেকথা সরকারিভাবে ঘোষণা করার কোনও অধিকারই নেই কলকাতা পুর কর্পোরেশনের।

Advertisement

তিনি এই মন্তব্য করেন কারণ তার আগেই কলকাতা পুর কর্পোরেশনের তালিকায় করোনা আক্রান্ত হয়ে ১০ জনের মৃত্যু হয়েছে এই কথা বলা হয়। COVID-19 এর কারণে মারা যাওয়া ব্যক্তিদের শেষকৃত্যের পরিসংখ্যান থেকেই ওই তালিকা তৈরি করে তারা। 

মুর্শিদাবাদে শুক্রবারের নমাজ পড়তে মসজিদে ভিড়, পুলিশি হানায় ছত্রভঙ্গ জনতা

Advertisement

এর আগে বিজেপি নেতা তথা কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয় (Babul Supriyo) ওই শেষকৃত্যের তালিকা হাতে নিয়ে দাবি করেন রাজ্যে করোনার কারণে মৃত্যুর সঠিক পরিসংখ্যান তুলে ধরছে না সরকার। তাঁর অভিযোগ, "এই রাজ্যের সরকার করোনার কারণে মৃত্যু নিয়ে আসলে দুটো আলাদা পরিসংখ্যান তৈরি করেছে। একটা শেষকৃ্ত্য়ের তালিকা অনুযায়ী করা পরিসংখ্যান, আর অন্যটি নিজেদের মনগড়া। কলকাতা পুর কর্পোরেশনের মৃত্যুর তালিকা খতিয়ে দেখলেই বোঝা যাবে যে রাজ্য সরকারের দেওয়া তালিকার থেকে এই তালিকা কতটা আলাদা"।

বাবুল সুপ্রিয়ের মন্তব্যের প্রায় একই অনুরণন শোনা যায় নয়া দিল্লিতে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধনের কণ্ঠেও। তিনিও অভিযোগ করেন যে দেশের কয়েকটি রাজ্য করোনা সংক্রমণের কারণে মৃত্যুর সঠিক পরিসংখ্যান কেন্দ্রকে জানাচ্ছে না। তবে রাজ্যগুলোর নাম আলাদা করে উল্লেখ করেননি তিনি।

Advertisement

Advertisement