This Article is From Dec 06, 2019

মুখ্যমন্ত্রীকে মমতা বন্দ্যোপাধ্যায়কে মুখোমুখি আলোচনার আহ্বান জানালেন রাজ্যপাল

West Bengal: ভীমরাও রামোজি আম্বেদকরের ৬৩ তম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা নিবেদন করতে বিধানসভা ভবনে যান রাজ্যপাল জগদীপ ধনখড়

মুখ্যমন্ত্রীকে মমতা বন্দ্যোপাধ্যায়কে মুখোমুখি আলোচনার আহ্বান জানালেন রাজ্যপাল

এর আগে বেশ কয়েকবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের সমালোচনা করেন Jagdeep Dhankar (ফাইল চিত্র)

হাইলাইটস

  • মুখ্যমন্ত্রীর সঙ্গে মুখোমুখি আলোচনা করতে চান রাজ্যপাল
  • জগদীপ ধনখড় নিজেই প্রস্তাব দেন মমতা বন্দ্যোপাধ্যায়কে
  • এর আগে বেশ কয়েকবার রাজ্য সরকারের সঙ্গে দ্বন্দ্বে জড়ান রাজ্যপাল
কলকাতা:

সাম্প্রতিক সময়ে বেশ কয়েকবার রাজ্য সরকার ও রাজ্যপালের পারস্পরিক দ্বন্দ্বের খবর শিরোনামে এসেছে। এবার সেই বিবাদের অবসান ঘটাতে চান তিনি (Jagdeep Dhankhar), তাই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সঙ্গে "নির্দিষ্ট সময় ও নির্দিষ্ট স্থানে" আলোচনায় বসতে প্রস্তুত, নিজেই জানালেন রাজ্যপাল জগদীপ ধনখড়। ভীমরাও রামোজি আম্বেদকরের ৬৩ তম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা নিবেদন করতে বিধানসভা ভবনে যান রাজ্যপাল । গতকালই (বৃহস্পতিবার) বিধানসভা ভবনে গিয়ে সেখানকার মূল প্রবেশদ্বারের কাছে বেশ কিছুক্ষণ অপেক্ষা করতে হয় জগদীপ ধনখড়কে। রাজ্য (West Bengal) বিধানসভার মূল দ্বার বন্ধ থাকার ঘটনায় তীব্র ক্ষোভপ্রকাশও করেন তিনি। পরে যদিও তিনি মিডিয়া গেটের মাধ্যমে বিধানসভা ভবনে প্রবেশ করেন।

যদিও আজ (শুক্রবার) রাজ্যপালকে বিধানসভা ভবনে স্বাগত জানান বিধানসভার যুগ্ম সম্পাদক এবং মার্শাল।

বিধানসভা ভবন চত্বরে ডঃ আম্বেদকরের প্রতি শ্রদ্ধা নিবেদনের পরে জগদীপ ধনখড় সংবাদমাধ্যমকে উদ্দেশ্য করে বলেন, "গতকাল (বৃহস্পতিবার) যা ঘটেছিল তাতে আমি অত্যন্ত দুঃখ পেয়েছি।"

"দরজা বন্ধ কেন?" বিধানসভার অধিবেশন বন্ধ থাকা নিয়ে প্রশ্ন রাজ্যপাল ধনখড়ের

"আমি মুখ্যমন্ত্রীকে তাঁর মনোনীত সময় ও স্থানে মুখোমুখি বসে আলোচনা করার বিষয়ে একটি চিঠি দিয়েছি। মঙ্গলবার আমি ফোনে তাঁর সঙ্গে কথাও বলেছিলাম", বলেন রাজ্যপাল।

বৃহস্পতিবার বিধানসভার বন্ধ দরজার সামনে গিয়ে রাজ্যপালপ্রশ্ন করেন যে, "বিধানসভা ভবনের দরজা বন্ধ কেন? বিধানসভার অধিবেশন স্থগিত হওয়ার অর্থ এই নয় যে বিধানসভার অধিবেশন শেষ হয়ে গেছে"। "ঐতিহাসিক ভবনটি দেখতে, এখানকার গ্রন্থাগারটি পরিদর্শন করতে এখানে এসেছি আমা ... পুরো সচিবালয় উন্মুক্ত করতে হবে". স্পষ্ট জানান তিনি। ধনখড় আরও বলেন, "আমার দায়িত্ব সংবিধান রক্ষা করা"।

"এটা আসলে আমাকে অপমান করা হচ্ছে না। গণতন্ত্রকেই অপমান করা হচ্ছে", বলেন ধনখড়। 

রাজ্যপালের কাছে যে বিলগুলি অনুমোদনের জন্যে পাঠানো হয়েছিল সেগুলির বিষয়ে সম্মতি না মেলায় মঙ্গলবার দু'দিনের জন্য অধিবেশন স্থগিত রাখার ঘোষণা করেন রাজ্য বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়।

"তবে, রাজ্যপাল হিসাবে আমি কখনই মাথা নত করব না এবং রাজ্যের গণতান্ত্রিক নীতিগুলিকে বজায় রাখতে কাজ করে যাব", বলেন রাজ্যপাল।

তিনি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়েরে সমালোচনা করে বলেন যে তিনি গত চার মাস ধরে সাংবিধানিক দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছেন এবং ঘূর্ণিঝড় 'বুলবুল' সহ গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়ে রাজ্যপালকে কোনও বিষয়েই জানাননি।

রাজ্যপালের মন্তব্যকে মানুষ পছন্দ করছেন না, সৌজন্যের অভাব রয়েছে তাঁর: মমতা বন্দ্যোপাধ্যায়

এদিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যপালকে পাল্টা উত্তর দিয়ে বলেন যে, তিনি "লড়াই চালিয়ে যাবেন।" তিনি বলেন, "আমার রাজ্যকে দেখুন, কেবল বিলগুলিতে রাজ্যপালের অনুমোদন মেলেনি বলে বিধানসভার অধিবেশন স্থগিত রাখতে হয়েছে। আমি লড়াই করে চলব, এ নিয়ে আমার কোনও সমস্যা হবে না",  কলকাতায় ইনফোকমের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়ে বলেন মুখ্যমন্ত্রী।

তৃণমূল সরকার আরও অভিযোগ করে যে জগদীপ ধনখড় রাজ্যে "সমান্তরাল প্রশাসন" চালাচ্ছেন, যদিও এই অভিযোগ অস্বীকার করেন রাজ্যপাল ।

.