This Article is From Aug 24, 2019

আর নুন-ভাত নয়, মিড ডে মিলে রোজ নতুন মেনু, বিজ্ঞপ্তি জারি করল WB Govt.

স্কুল শিক্ষা দফতর সমস্ত জেলা প্রশাসনকে বিজ্ঞপ্তি পাঠিয়ে midday meal-এর খাবারের দৈনিক তালিকা পাঠিয়েছে এবং প্রশাসনকে এ ব্যাপারে নজরদারি করতে বলেছে।

Advertisement
অল ইন্ডিয়া Translated By (with inputs from PTI)

আর নুন-ভাত নয়, মিড ডে মিলে রোজ নতুন মেনু, বিজ্ঞপ্তি জারি করল WB Govt.

কলকাতা:

রাজ্য সরকার পরিচালিত অনেক স্কুলেই নুন-ভাতের দিন বোধহয় শেষ হতে চলল! West Bengal government সমস্ত জেলা প্রশাসনের কাছে সরকারি বিদ্যালয়গুলিতে midday meal-এর জন্য একটি নির্দিষ্ট মেনু রক্ষার বিষয়ে circular পাঠিয়েছে বলে জানালেন এক আধিকারিক । হুগলি জেলার একটি স্কুলে শিক্ষার্থীদের মিড ডে মিলে কেবল ভাত ও নুন খেতে দেওয়া হয়। এই খবর ছবিসহ সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার পরেই নড়েচড়ে বসে রাজ্য সরকার।  সমস্ত জেলা প্রশাসনের কাছে পাঠানো বিজ্ঞপ্তিতে স্কুল শিক্ষা বিভাগ midday meal-এর খাবারের তালিকার দিকে কঠোরভাবে নজর রাখতে বলা হয়েছে এবং কোন তারিখে কোন ধরণের খাবার পরিবেশন করা হবে, তাও উল্লেখ করে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন ওই আধিকারিক।

রাজ্য সরকার পরিচালিত স্কুলে দুপুরের খাবার হিসাবে দেওয়া হল নুন-ভাত!

মধ্যাহ্নভোজনে দু'বার মাছ বা ডিম পরিবেশন করতে হবে। এক সপ্তাহের বাকি দিনগুলো সয়াবিন এবং শাকসবজি পরিবেশন করতে হবে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সোমবার ভাত, ডাল, আলু এবং সব্জি, মঙ্গলবার ভাত, ডাল, ডিম বা মাছের তরকারি, বুধবার চাল, ডাল, মিশ্র শাকসবজি পরিবেশন করা হবে। বিজ্ঞপ্তি অনুসারে, বৃহস্পতিবার ভাত, মাছ বা ডিমের তরকারি, শাকসবজি, শুক্রবার ভাত ডাল, আলুর তরকারি এবং শনিবার ভাত ডাল, সয়াবিন এবং আলুর তরকারি পরিবেশন করতে হবে।

Advertisement

মুসলিম পড়ুয়াদের জন্য স্কুলে পৃথক খাবার ঘর গড়ার নির্দেশ রাজ্য সরকারের! কটাক্ষ দিলীপ ঘোষের

সকল আধিকারিককে, মধ্যাহ্নভোজের দায়িত্বে থাকা সমস্ত স্থানীয় পর্যায়ের কর্মকর্তা, শিক্ষা সুপারভাইজারদের মিডডে মিলের বিষয়টি যথাযথ হচ্ছে কিনা তা পর্যবেক্ষণের জন্য ২৪ অগাস্ট থেকে ৩১ অগাস্ট পর্যন্ত বিদ্যালয় পরিদর্শনের কথা বলা হয়েছে ওই বিজ্ঞপ্তিতে।

Advertisement

সম্প্রতি হুগলি জেলার একটি স্কুলে কেবলমাত্র ভাত ও নুন খেতে দেওয়া হয় শিক্ষার্থীদের, এই খবর পেয়ে শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জি বলেছিলেন যে শিশুরা যাতে ঠিকঠাক মধ্যাহ্নভোজ পান তা নিশ্চিত করার জন্য রাজ্য সরকার সব ব্যবস্থা করবে । কোথাও এই মিডডে মিল সংক্রান্ত কোনও অব্যবস্থা সরকার বরদাস্ত করবে না বলেও কড়া বার্তা দেন তিনি।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
Advertisement