This Article is From Nov 16, 2018

সাইবার নিরাপত্তা বাড়াতে উদ্যোগ, নিউটাউনে বিশেষ সেন্টার

সাইবার নিরাপত্তা বাড়াতে উদ্যোগ নিল রাজ্য প্রশাসন। নিউটাউনে সাইবার ক্রাইম সেন্টার তৈরির বিষয় চিন্তা  ভাবনা শুরু হয়েছে।

সাইবার নিরাপত্তা বাড়াতে উদ্যোগ, নিউটাউনে বিশেষ সেন্টার

সাইবার অপরাধ রখতে রাজ্যের  পুলিশ কমিশনারেট গুলিতে আলাদা সেল  তৈরি হয়েছে।

হাইলাইটস

  • নিউটাউনে সাইবার ক্রাইম সেন্টার তৈরির বিষয় চিন্তা ভাবনা শুরু হয়েছে
  • সাইবার অপরাধ সংক্রান্ত যাবতীয় তথ্য এখানে জানানো যাবে
  • সাইবার অপরাধ রখতে রাজ্যের পুলিশ কমিশনারেট গুলিতে আলাদা সেল তৈরি হয়েছে
কলকাতা:

সাইবার নিরাপত্তা বাড়াতে উদ্যোগ নিল রাজ্য প্রশাসন। নিউটাউনে সাইবার ক্রাইম সেন্টার তৈরির বিষয় চিন্তা  ভাবনা শুরু হয়েছে। এখন নিউটাউনে হলেও পরে সেটিকে সল্টলেক সেক্টর ফাইভে নিয়ে আসার পরিকল্পনাও আছে  প্রশাসনের। 24 ঘণ্টাই পরিষেবা দেবে এই সেন্টার। সাইবার অপরাধ সংক্রান্ত যাবতীয় তথ্য এখানে জানানো যাবে। আর সেই মতো ব্যবস্থাও নেওয়া হবে।  মানে এখন থেকে ব্যাঙ্ক জালিয়াতি বা ইমেল হ্যাক হওয়ার মতো ঘটনা ঘটলে খুব সহজেই সেই তথ্য প্রশাসনের কাছে পৌঁছে দেওয়া যাবে।  এমনিতেই সাইবার অপরাধের সংখ্যা প্রতিদিন বাড়ছে। এমতাবস্থায় বিশেষ কেন্দ্র করে মোকাবিলা  করতে চাইছে  প্রশাসন।

সাইবার অপরাধ রখতে রাজ্যের  পুলিশ কমিশনারেট গুলিতে আলাদা সেল  তৈরি হয়েছে। কলকাতা বা বিধাননগর কমিশনারেট ইতিমধ্যেই বেশ কয়েকটি মামলায় গুরুত্বপূর্ণ ভূমিকাও নিয়েছে তারা। কিন্তু রাজ্য প্রশাসন চাইছে এ ধরনের ঘটনার  তদন্ত আরও সঙ্ঘবদ্ধ ভাবে হোক। সেন্টার তৈরি তারই ফলশ্রুতি বলে মনে করা হচ্ছে।

সাইবার অপরাধ রুখতে শুধু তদন্তের ব্যবস্থা করাই  যে যথেষ্ট নয় সেটাও জানেন প্রশাসনের কর্তারা।  আর তাই  সাইবার অপরাধর বিষয়  সচেতনতা বৃদ্ধির কাজ শুরু হয়েছে। স্কুল পড়ুয়া  থেকে  শুরুর করে অন্য  পেশার সঙ্গে  জড়িত মানুষদের মধ্যে  সচেতনতা বৃদ্ধির কাজ হচ্ছে । খবরের কাগজে  বিজ্ঞাপন দেওয়া বা আলোচনা সভার আয়োজন করা তারই অঙ্গ।                                                                                                                                                                                           

.