Read in English
This Article is From Feb 17, 2020

মঙ্গলবার রাজ্যে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা

WBBSE: আগামীকাল (মঙ্গলবার) থেকেই পশ্চিমবঙ্গ জুড়ে দশম শ্রেণীর বোর্ড পরীক্ষা শুরু হচ্ছে, মাধ্য়মিক পরীক্ষা ঘিরে পরীক্ষার্থীদের মধ্যে চূড়ান্ত প্রস্তুতি

Advertisement
Education Edited by

West Bengal Madhyamik Exam 2020: পশ্চিমবঙ্গে মঙ্গলবার শুরু হচ্ছে এ বছরের মাধ্যমিক পরীক্ষা

Highlights

  • মঙ্গলবার থেকেই রাজ্যে শুরু হচ্ছে এই বছরের মাধ্যমিক পরীক্ষা
  • আগামিকাল অর্থাৎ মঙ্গলবার হবে প্রথম পত্রের পরীক্ষা
  • দুপুর ১১টা ৪৫ মিনিটে দেওয়া হবে প্রশ্নপত্র, পরীক্ষা চলবে বিকেল ৩টে পর্যন্ত
কলকাতা:

আগামীকাল পশ্চিমবঙ্গ জুড়ে দশম শ্রেণীর বোর্ড (WBBSE 10th Exam) পরীক্ষা শুরু হচ্ছে, মাধ্য়মিক পরীক্ষা (WB Madhyamik Exam) ঘিরে পরীক্ষার্থীদের মধ্যে চূড়ান্ত প্রস্তুতি। প্রথম দিনে প্রথম ভাষার পরীক্ষা দিয়েই এ বছরের এই বড় পরীক্ষা (West Bengal Madhyamik Exam 2020) শুরু হবে । প্রতিদিনই একটি করে পত্রের পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষার নির্ধারিত সময় সকাল ১১: ৪৫ মিনিট থেকে বিকাল ৩ টে  পর্যন্ত। পরীক্ষার প্রথম ১৫ মিনিট প্রশ্নপত্র পড়ার জন্য পরীক্ষার্থীদের জন্যে বরাদ্দ করা থাকে। ১২ টা থেকে উত্তরপত্রে লিখতে শুরু করবেন রাজ্যের মাধ্যমিক পরীক্ষার্থীরা (Madhyamik Exam)। পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ পরিচালিত এই পরীক্ষা শেষ হবে আগামী ২৭ ফেব্রুয়ারি। ঐচ্ছিক বিষয়গুলির পরীক্ষা নেওয়ার পরেই শেষ হবে মাধ্যমিক। এরপরে যদিও এর পরে যদিও পর্ষদ (WBBSE) শারীরিক শিক্ষা, সমাজসেবা এবং কর্মশিক্ষার জন্য পরীক্ষা নেবে।

এদিকে, পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ (ডব্লিউবিপিসিবি) শনিবার থেকেই গোটা রাজ্যে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার পরিপ্রেক্ষিতে আবাসিক অঞ্চল সহ বিদ্যালয় চত্বরগুলিতে লাউড স্পিকারের ব্যবহার নিষিদ্ধ করেছে, জানিয়েছে সংবাদসংস্থা পিটিআই।

CBSE Board 2020: পরীক্ষার আগে কোন কোন বিষয় অবশ্য মেনে চলা উচিত, জেনে নাও

Advertisement

এই বছরের মাধ্যমিক পরীক্ষা হবে আগামীকাল অর্থাৎ ১৮ ফেব্রুয়ারি থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে ১২ মার্চ থেকে ২৭ মার্চ পর্যন্ত।

পরীক্ষা শেষ হওয়ার পরে, মাধ্যমিক পরীক্ষার্থীরা ২০২০ সালের মে মাসের মধ্যে তাঁদের পরীক্ষার ফলাফল আশা করতে পারে। গতবার অর্থাৎ ২০১৯ সালের মাধ্যমিক পরীক্ষার ফলাফল মে মাসের শেষের দিকে ঘোষণা করা হয়েছিল।

Advertisement

WBJEE 2020 প্রবেশিকা শেষ, প্রকাশিত হবে মডেল উত্তরমালা

পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ আয়োজিত গত বছরের মাধ্যমিক পরীক্ষায় প্রায় দশ লক্ষ পরীক্ষার্থী অংশ নেয়। গত বছর মাধ্যমিকে পাসের হার ছিল ৮৬.০৭ শতাংশ। পূর্ব মেদিনীপুরের মহম্মদপুর দেশপ্রাণ বিদ্যাপীঠের শিক্ষার্থী সৌগত দাস মোট ৭০০ নম্বরের মধ্যে ৬৯৪ নম্বর পায়। ৯৯.১৪ শতাংশ নম্বর পেয়ে রাজ্যের মধ্যে প্রথম হয় সে।

Advertisement

এবারের মাধ্যমিক পরীক্ষা উপলক্ষে আপাতত দুটি হেল্পলাইন নম্বর চালু করেছে মধ্য়শিক্ষা পর্ষদ। যে কোনও প্রয়োজনে যোগাযোগের জন্য ওই নম্বরে ফোন করতে পারেন পরীক্ষার্থী বা তাঁদের অভিভাবকরা। পর্ষদের কন্ট্রোল রুমের সঙ্গে (০৩৩) ২৩৫৯ ২২৬৪, (০৩৩) ২৩৫৯ ২২৭৪ নম্বরে যোগাযোগ করা যাবে। পরীক্ষার্থীদের ক্ষেত্রে পরীক্ষার হলে মোবাইল ফোন, গ্যাজেট, স্মার্ট ওয়াচ বা ক্যালকুলেটর নিয়ে ঢোকা নিষিদ্ধ।

Advertisement