Read in English
This Article is From Mar 13, 2020

বানান ভুলে নম্বর না কাটার কোনও নির্দেশ নেই: পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ

West Bengal Madhyamik Result 2020: পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় বলেন আগের মতোই ৪ টি বানান ভুলে এক নম্বর করে কাটা যাবে

Advertisement
Education Edited by

West Bengal Madhyamik result 2020: বানান ভুলে নম্বর কাটা হবে না এমন কোনও নির্দেশিকা দেওয়া হয়নি, জানাল পর্ষদ

Highlights

  • আগের মতোই এবারের মাধ্যমিক পরীক্ষাতেও বানান ভুলে নম্বর কাটা হবে
  • নিয়ম মতোই নম্বর কাটা হবে বলে জানাল পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ
  • পর্ষদ সভাপতি জানান, শুধুমাত্র ইতিহাসের ক্ষেত্রে নিয়ম কিছুটা শিথিল করা হবে
কলকাতা:

এবারের মাধ্যমিক পরীক্ষার খাতা (Madhyamik Results) দেখার সময় পরীক্ষকরা পরীক্ষার্থীদের বানান ভুলে নম্বর কাটতে পারবেন না, এমন কোনও নির্দেশিকা দেওয়া হয়নি পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের পক্ষ থেকে, স্পষ্ট ভাষায় জানালেন পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়। সম্প্রতি এমন রটনা হয় যে, বানান ভুলে নম্বর কাটা যাবে না (West Bengal Madhyamik Result 2020), যা নিয়ে যথেষ্ট বিভ্রান্তি ছড়ায়। কিন্তু মধ্যশিক্ষা পর্ষদের (WBBSE) তরফ থেকে এবার স্পষ্ট করে জানিয়ে দেওয়া হল, আগের বছরগুলির মতোই এবছরও মাধ্যমিকে খাতা দেখার সময় ৪ টি বানান ভুলে এক নম্বর করে কাটা হবে। তবে একমাত্র ইতিহাস পরীক্ষার খাতা (WB Madhyamik Results) দেখার সময় এই নিয়মটি শিথিল করা হবে, যেহেতু ঐতিহাসিক নামগুলির বানান নিয়ে অনেক সময়ই মতপার্থক্য হয় এক্ষেত্রে নম্বর কাটা হবে না বানান ভুল করলে, কিন্তু বাকি সব বিষয়ের ক্ষেত্রে নম্বর কাটা যাবে। 

পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় মনে করিয়ে দেন যে, মাধ্যমিকের প্রশ্নপত্রেই লেখা আছে যে বানান ভুলে নম্বর কাটা হবে।

বাড়িতে অ্যাডমিট কার্ড! সার্জেন্টের তৎপরতায় অঙ্ক পরীক্ষা দিল ছাত্রী

Advertisement

তবে আগের বছরগুলির মতোই পরীক্ষার খাতা দেখা এবং উত্তরপত্রের মূল্যায়ন করার বিষয়টি  প্রধান পরীক্ষক এবং অন্যান্য পরীক্ষকদের উপরেই ছেড়ে দেওয়া হবে, বলেন পর্ষদ সভাপতি।

সম্প্রতি রাজ্যে রটে যায় যে এবার নাকি মাধ্যমিক পরীক্ষায় বানান ভুলে নম্বর কাটা হবে না। এ নিয়ে বিস্তর বিভ্রান্তি ছড়ায়। ফলে এই বিতর্ক নিয়ে সম্প্রতি শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে আলোচনায় বসেন পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়। নম্বর না কাটা নিয়ে রাজ্য সরকারের কোনও নির্দেশিকা আছে কিনা সে বিষয়ে শিক্ষামন্ত্রীকে প্রশ্ন করা হলে তিনি জানান যে এমন কোনও বিষয় নিয়ে ভাবনাচিন্তা করছে না রাজ্যের শিক্ষা দফতর। এরপরেই সাংবাদিকদের মুখোমুখি হয়ে নম্বর কাটা নিয়ে বিভ্রান্তি দূর করেন পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি।

Advertisement

প্রশ্নপত্র ফাঁস রুখতে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের কড়া পদক্ষেপ

পরীক্ষার্থীদের বানান ভুলের জন্যে এবার আর নম্বর কাটা হবে না, সংবাদমাধ্যমের একটি অংশ এমন অপপ্রচার করে। ফলে পরীক্ষার্থী সহ অন্যান্যদের মনে এ নিয়ে নানা প্রশ্ন তৈরি হয়। সোশ্যাল মিডিয়াতেও ব্যাপক ভাবে ছড়িয়ে পড়ে এ নিয়ে বিভ্রান্তি। বহু মানুষ রাজ্যের শিক্ষা দফতর এবং মধ্যশিক্ষা পর্ষদের কাছে এ নিয়ে জবাব দাবি করেন। নানা রকম ব্যঙ্গোক্তিও করা হয় বিষয়টি নিয়ে। এবার মধ্যশিক্ষা পর্ষদের সভাপতির এই সাংবাদিক সম্মেলন সেই সব বিভ্রান্তি দূর করবে বলেই আশা করা হচ্ছে।

Advertisement