This Article is From Jan 11, 2020

এবার গানে-গানে এনআরসি-সিএএ বিরোধিতা, মুখ্যমন্ত্রীর লেখা গান গাইলেন ইন্দ্রনীল

NRC & CAA: "বন্দুক,গুলি,আগুনে নয়, প্রতিবাদ হোক গানে-কবিতায়", নিজের লেখা গানটি শেয়ার করে এমন বার্তাই দেন মমতা বন্দ্যোপাধ্যায়, এর আগে কবিতাও লেখেন তিনি

এবার গানে-গানে এনআরসি-সিএএ বিরোধিতা, মুখ্যমন্ত্রীর লেখা গান গাইলেন ইন্দ্রনীল

West Bengal: সংশোধিত নাগরিকত্ব আইন ও এনআরসির বিরোধিতায় গান বাঁধলেন তৃণমূল নেত্রী

হাইলাইটস

  • সিএএ এবং এনআরসির বিরোধিতায় গান লিখে তাতে সুরও দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়
  • তৃণমূল নেত্রীর লেখা গান গাইলেন দলের সাংসদ ইন্দ্রনীল সেন
  • ইন্দ্রনীলের গাওয়া গানটি নিজের ফেসবুক পেজে শেয়ার করলেন বাংলার মুখ্যমন্ত্রী
কলকাতা:

"এনআরসি ছিঃ ছিঃ ছিঃ, সিএএ ক্যা ক্যা ক্যা, ক্যা ক্যা ছিঃ ছিঃ, ছিঃ ছিঃ ক্যা ক্যা", এভাবেই জাতীয় নাগরিকপঞ্জিকরণ বা এনআরসি (NRC) এবং সংশোধিত নাগরিকত্ব আইন বা সিএএ-র (CAA) বিরুদ্ধে সোচ্চার হয়েছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার এনআরসি এবং সিএএ নিয়ে গানও বাঁধলেন তিনি। রাজ্য (West Bengal) তথা দেশের মানুষকে সচেতন করতে এই দুই বিষয় নিয়ে নানা কথা গানে গানে সুরের মাধ্যমে পৌঁছে যাবে আমজনতার কাছে, এমনটাই চান তৃণমূল সুপ্রিমো (Mamata Banerjee)। আর তাই মমতা বন্দ্যোপাধ্যায়ের লেখা এবং সুর দেওয়া গানটি গাইলেন দলের সাংসদ তথা সঙ্গীতশিল্পী ইন্দ্রনীল সেন। নিজের ফেসবুক পেজে সেই গানটি শেয়ারও করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। "বন্দুক,গুলি,আগুনে নয়, প্রতিবাদ হোক গানে-কবিতায়", ইন্দ্রনীল সেনের গাওয়া গানটি শেয়ার করে এমন বার্তাই দেন তৃণমূল সুপ্রিমো।

সংসদে সংশোধিত নাগরিকত্ব আইন পাস হওয়ার পর থেকেই এর বিরোধিতায় সরব হয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এ রাজ্যে এনআরসি এবং সিএএ, কোনওটাই প্রয়োগ হতে দেবেন না বলেও হুঙ্কার ছাড়েন তিনি। আন্দোলনের অগ্রভাগে থেকে তিনি এনআরসি এবং সিএএ-এর বিরোধিতা করেছেন। স্পষ্ট গলায় জানিয়ে দিয়েছেন, যতদিন তিনি জীবিত রয়েছেন পশ্চিমবঙ্গে কোনওভাবেই সংশোধিত নাগরিকত্ব আইন প্রয়োগ হতে দেবেন না তিনি।

‘‘স্বার্থপর দৈত্য NRC, CAA'': নাগরিকত্ব আইন নিয়ে কবিতায় মুখ্যমন্ত্রী

এদিকে শুক্রবারই মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর ফেসবুক পেজে একটি কবিতা পোস্ট করেন। কবিতাটির নাম ‘অধিকার'। সেই কবিতা জুড়ে নাগরিকত্ব আইন ও এনআরসির বিরুদ্ধে তাঁর প্রতিবাদের কথা রয়েছে। বিভিন্ন সময়ে নানা সাম্প্রতিক পরিস্থিতিতে কবিতা লিখেছেন মুখ্যমন্ত্রী। এই পরিস্থিতিতেও তাই গর্জে উঠেছে তাঁর কলম, মমতা বন্দ্যোপাধ্যায়ের লেখা ফেসবুকে শেয়ার করা ওই কবিতাতে উঠে এসেছে নাগরিকত্ব আইন ও এনআরসি প্রসঙ্গ। 

কবিতাটিতে তিনি লেখেন, ‘‘আমি তো এ দেশটাকে চিন‌ি না,/ আমি তো এইখানে জন্মাইনি,/ আমি জন্মেছি ভারতবর্ষে,/ বিভেদ করতে শিখিনি।/ আমার অধিকার আমার,/ করবে কেন, কেন করবে খর্ব?/ জানাই তোমায় ধিক্কার।/ আমার অধিকার আমার ঠিকানা/ এ দেশটাতে থাকবে,/ তোমরা যারা ঘৃণা ছড়াও/ তারা এবার শুধু কাঁদবে।/ তোমার বক্তব্য বিষে ভরা/ কাড়ছ মানুষের অধিকার,/ এ দেশটা আমি চিনি না/ আমার দেশটা তো সবার।/ ঘৃণা নয়, ঐক্য চাই/ এটা আমাদের অঙ্গীকার,/ আমর সবাই নাগরিক/ ঠিকানা মোদের অধিকার।/ স্বার্থপর দৈত্য NRC, CAA/ লাইনে প্রমাণ দেব না,/ গরিব মানুষ লাইন দেবে/ তোমরা করবে শুধুই ছলনা!/ চলবে না - চলবে না,/ দেশভাগ চলবে না।/ ঐক্যবদ্ধ ভারত থাকুক/ বিভেদকারীদের চাই না,/ আমরা সবাই নাগরিক - / CAA, NRC মানব না।'' 

আমি যতদিন বেঁচে আছি বাংলায় নাগরিকত্ব আইন কার্যকর হবে না: মুখ্যমন্ত্রী

মমতা বন্দ্যোপাধ্যায়ের এই কবিতা ফেসবুকে এর মধ্যেই জনপ্রিয়তা পেয়েছে। কিন্তু কবিতার সেই রেশ থাকতে থাকতেই ফের ইন্দ্রনীল সেনের গাওয়া গান যেভাবে শেয়ার করেছেন তৃণমূল নেত্রী, তাতে বোঝা যাচ্ছে এনআরসি এবং সিএএ বিরোধিতায় এভাবেও প্রচার চালিয়ে যাবেন তিনি। রাজ্যের মুখ্যমন্ত্রীর লেখা ও সুর দেওয়া এই গান ইতিমধ্যেই বহু মানুষ ফেসবুকে পছন্দ করেছেন বলেও জানা গেছে।

.