This Article is From Nov 24, 2018

'সাম্প্রদায়িক' বিজেপির রথযাত্রা বাতিল করার ডাক রাজ্যের সংখ্যালঘু সংগঠনের

সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার স্বার্থে যে কোনও উপায়ে রুখে দিতেই হবে এই রথযাত্রাকে। শুক্রবার এই দাবি জানায় রাজ্যের এক সংখ্যালঘু সংগঠন।

'সাম্প্রদায়িক' বিজেপির রথযাত্রা বাতিল করার ডাক রাজ্যের সংখ্যালঘু সংগঠনের

ঐতিহাসিক 'ইসলাম'-নামধারী স্থানগুলির নাম বদলেরও তীব্র বিরোধিতা করেন ইদ্রিশ আলি। 

কলকাতা:

সাম্প্রদায়িক তাস ব্যবহার করে রাজ্য তথা দেশের শান্তি বিঘ্নিত করতে চাইছে বিজেপি। সেই কারণেই 'রথযাত্রা' নিয়ে তাদের এত ধূমধাম। সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার স্বার্থে যে কোনও উপায়ে রুখে দিতেই হবে এই রথযাত্রাকে। শুক্রবার এই দাবি জানায় রাজ্যের এক সংখ্যালঘু সংগঠন। গেরুয়া দল এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে 'মুসলিম-বিরোধী' অ্যাখা দিয়ে ওই সংগঠনের পক্ষ থেকে জানানো হয়, মোদীর ঘনঘন মসজিদে যাওয়ার নেপথ্যের আসল কারণ হল ২০১৯ সালের লোকসভা নির্বাচন। "বিজেপি একটি সাম্প্রদায়িক দল। এই কথা তো সবাই জানে। পশ্চিমবঙ্গে বিজেপি যে 'রথযাত্রা' করতে চাইছে, তাকে অবিলম্বে বাতিল করা উচিত। ওরা এই রাজ্যের শান্তি ও সম্প্রীতির স্বাভাবিক পরিবেশকেই বিঘ্নিত করতে চাইছে। ওদের একটাই উদ্দেশ্য- পশ্চিমবঙ্গে যেনতেন প্রকারেণ ধর্ম নিয়ে রাজনীতি করে অশান্তির সৃষ্টি করা", তৃণমূল কংগ্রেসের সাংসদ তথা অল ইন্ডিয়া মাইনরিটি ফোরামের চেয়ারম্যান ইদ্রিশ আলি গতকাল সাংবাদিকদের এই কথা বলেন।

ব্লগঃ টেলিফোন বুথের দিনকাল ও শ্যামল কাকা

"প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং তাঁর দল বিজেপি মুসলমানদের পছন্দ করে না। এটা মোদী সহ মোদীর দলের নেতারা বহুবারই বলেছেন প্রত্যক্ষ বা পরোক্ষভাবে। ওরা চিরকালই মুসলমান এবং দলিতদের বিরোধী। অথচ, আমাদের মাননীয় প্রধানমন্ত্রী এখন ঘনঘন মসজিদ আর দরগায় যাচ্ছেন! কী তাঁর উদ্দেশ্য? সামনে লোকসভা নির্বাচন বলেই কি তাঁর এই আচমকা ভোলবদল নাকি এর পিছনে লুকিয়ে রয়েছে আরও গূঢ় কোনও রহস্য?", প্রশ্ন করেন ইদ্রিশ আলি।

শাহরুখের মুখে কালি মাখাব, হুমকি দিল 'কলিঙ্গ সেনা'

কেন্দ্রীয় সরকারের বারবার বিভিন্ন ঐতিহাসিক 'ইসলাম'-নামধারী স্থানের নাম বদলেরও তীব্র বিরোধিতা করেন তিনি। 

পশ্চিমবঙ্গতে ৭ ডিসেম্বর, ৯ ডিসেম্বর এবং ১৪ ডিসেম্বর রাজ্যের তিনটি প্রান্ত থেকে তিনটি 'রথযাত্রা' বের করার পরিকল্পনা গ্রহণ করেছে রাজ্য বিজেপি। যে 'রথ' রাজ্যের ৪২'টি লোকসভা কেন্দ্রকেই প্রদক্ষিণ করবে। এই যাত্রা জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে শেষ হবে কলকাতাতে এসে। 

এই তিনটি রথযাত্রারই উদ্বোধন করবেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। 

রাজ্যের সংখ্যালঘু সংগঠন গুরু নানকের জন্মদিনও পালন করে। ইদ্রিশ আলির কথায়, "আমাদের সংগঠন গুরুনানকের জন্মবার্ষিকী পালন করে এই রাজ্যের সাম্প্রদায়িক সম্প্রীতি এবং প্রতিটি ধর্মের একে অপরের সঙ্গে যে প্রগাঢ় মৈত্রী রয়েছে, তার কথাই তুলে ধরতে চায়"।

.